Monday, 15 June 2020

বেপরোয়া হওয়ার গুনটাও কিন্তু আমাদের মধ্যে আছে এবং আমরা আমাদের জীবনের বাজি লাগিয়ে যে কোন কাজ করতে পারি। আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১২৫(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-125 (Prerana)]


প্রেরণা সিরিজ - ১২৫,PRERANA SERIES-125 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




যারাআজনিয়ে বাঁচে তারাই সফল হয়  দুনিয়ার সমস্ত কাজ আসলেআজ সম্পন্ন হয় ।  তাই বর্তমানকে নিয়ে বাঁচাই সাফল্যের মূল সূত্র ।   এখন নয়তো কক্ষণো নয় ।   প্রতিটি সময়ই মূল্যবান তাই সময়ের সঠিক ব্যবহার করা উচিত  কিন্তু , যদি , তবে ইত্যাদির জালে আটকে পড়তে নেই । নেতিবাচক ভাবনা কখনোই মাথায় আনতে নেই । পজিটিভ ভাবনাই পারে জীবনে সাফল্য এনে দিতে । নো রিস্ক নো গেইন ঝুঁকি নিতে পারলেই জীবনে সাফল্য আসবে । নতুন কিছু চিন্তা করা এবং সেটা করা এই গুণটা কিন্তু আমাদের মধ্যে জন্ম থেকে আছে। ফেলিওর হয়ে সাকসেস হওয়ার ইচ্ছাটা আমাদের মধ্যে জন্মগত আছে। নতুন কোনো চ্যালেঞ্জকে নেওয়ার গুণটাও  আপনার আছে। কিভাবে অন্যের সঙ্গে মিশে যেতে হয় সেই গুণটাও আমাদের মধ্যে আছে। আমাদের মধ্যে বিশেষ কোনো না কোনো একটা গুণ আছে।বেপরোয়া হওয়ার গুনটাও কিন্তু আমাদের মধ্যে আছে এবং আমরা আমাদের জীবনের বাজি লাগিয়ে যে কোন কাজ করতে পারি।

অসৎ পথে চললে পরিনাম খারাপই হবে (গীতার বাণী)। আপনি যদি মনে মনে এটা জেনে থাকেন যে আপনি যা করছেন, সেটা ঠিক নয়, অস্বাভাবিক এবং অন্য কারো ক্ষতি হচ্ছে, তাহলে জীবনের শেষ পর্যায়ে এসে আপনার সাথেও খারাপ হবে (Geeta Bani In Bengali) । সেইজন্য খারাপ কাজ করার কথা মনেও আনা উচিত না। ক্রোধই মানুষের সবচেয়ে বড়ো শত্রূ , রাগ মানুষের থেকে সব কেড়েই নেয়, কিছু ফিরিয়ে দেয়না। সর্বদা মনে রাখবেন রাগের থেকে ভ্রমের সৃষ্টি হয়, ভ্রম থেকে মনে ভয় সৃষ্টি হয়, যখন মনে ভয় সৃষ্টি হয়, তখন সুবুদ্ধির বিনাশ ঘটে এবং ঠিক-ভুল জ্ঞান (Gita Bani In Bengali) লোপ পায়  আর এর পরেই মানুষের পতন ঘটে। সন্দেহ মানুষের মন থেকে সুখ কেড়ে নেয় , সন্দেহ একটি মানসিক রোগ, যা শুধু আপনাকেই না, আপনার চারপাশের মানুষজনকেও একটা অস্বস্তিকর পরিবেশে ঠেলে দেয়। অহেতুক সন্দেহ সম্পর্কে ভেদাভেদ সৃষ্টি করে। গীতায় বলা আছে (Gitar Bani In Bengali), যে ব্যক্তি সন্দেহপ্রবন হয়, সে ইহলোক কিংবা পরলোক কোথাও গিয়েই শান্তি পায়না, সন্দেহ শুধু অশান্তি ডেকে আনে জীবনে।

কর্ম করে যাও, ফলের চিন্তা করোনা , কারো থেকে কখনই বেশি কিছু প্রত্যাশা রাখবেন না (গীতার উপদেশ)। যখন আপনি কোনো রকম প্রত্যাশা না নিয়ে কোনো কাজ করেন ( From Geeta), তাতে নিরাশ হবার সম্ভাবনা অনেক কমে যায়। আমাদের জীবনে মোটামুটি সব সমস্যার প্রত্যাশা জড়িয়ে আছে।  মনকে লাগামছাড়া করে ফেলবেন না , মনের কথা শোনা উচিত, কিন্তু তার মানে এটা নয় যে যা মন চাইবে তাই করবেন। যার নিজের মনের ওপর নিয়ন্ত্রণ নেই, তার মনই তার জন্য সবচেয়ে বড়ো শত্রূ (Gita In Bengali)। আপনার মন যদি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাহলে তার থেকে বড়ো শত্রূ আর কেউ হতে পারেনা। চেষ্টা করুন যাতে আপনি আপনার মনকে নিয়ন্ত্রণ করতে পারেন, উল্টোটা হলে আপনারই বিপদ! কাম, ক্রোধ আর লোভ ত্যাগ করুন , কাম, ক্রোধ আর লোভ - এই তিনটি জিনিস পাঁকের মতো যা সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে একবার আটকে গেলে বেরোনো অসম্ভব! খেয়াল রাখবেন যাতে এই তিনটি বিষয় আপনার ওপর চেপে বসতে না পারে (Bhagavad Gita )। যতটা সম্ভব নিজেকে কাম, ক্রোধ আর লোভের মায়াজাল থেকে সরিয়ে রাখার চেষ্টা করুন।  

প্রতিটি কাজের ফল এ জন্মেই পাবেন , এই জীবনে কিছুই হারায় না এবং কোনো অভিজ্ঞতাই বৃথা যায়না। প্রতিটি ছোট বিষয়েও কিছু না কিছু শিক্ষা লুকিয়ে আছে। সবার কাছ থেকেই কিছু না কিছু শেখার আছে, সে আপনার চারপাশের মানুষজন হোক, গাছপালা হোক, পশু-পাখি হোক কিংবা প্রকৃতি নিজেই। আমাদের সার্বিক বিকাশের জন্য এটা অত্যন্ত জরুরি।  আমৃত্যু নিজের কর্তব্য করে যাও , আপনার প্রতিটি কাজ সততার সাথে করুন। গোটা বিশ্বে প্রতিটি প্রাণী কিছু না কিছু কাজ করতে এসেছে। সেরকম আপনারও নির্দিষ্ট কিছু কর্তব্য রয়েছে। সেই কর্তব্যের পালন পূর্ণ (Geeta Quotes In Bengali) সততার সাথে করা উচিত। প্রতিটি মানুষ যদি নিজের নিজের কর্তব্য সততার সাথে পালন করেন, তাহলে আর কোনো ঘাটতি থাকবে না। পৃথিবী একটি সুন্দর স্থানে পরিণত হবে।


নিজের প্রতি বিশ্বাস হারাবেনা , "বিশ্বাসে মিলায় বস্তূ, তর্কে বহুদূর" - আদিকাল থেকে এই কথাটির প্রচলন রয়েছে। মানুষ নিজের ওপর থেকে যদি বিশ্বাস হারিয়ে ফেলে তাহলে তার পতন ঘটতে বাধ্য (Gita Bani)। তাই যেটা একবার ঠিক করবেন (গীতার উপদেশ), সেটাই করার চেষ্টা করুন, কখনোই নিজের প্রতি বিশ্বাস হারানো উচিত নয়. "আমি জানি আমি পারবো" - এই কথাটি সব সময় নিজেকে বলুন, দেখবেন নিজের লক্ষ্যে ঠিক পৌঁছে যাবেন। মৃত্যু যখন নিশ্চিত তখন শোক কিসের? এই সংসারে যার জন্ম হয়েছে, তার মৃত্যুও নিশ্চিত। যে এসেছে, সে একদিন না একদিন যাবেই। জীবনের এই সত্যটিকে (গীতার বাণী) মানতে শিখুন, এমন পরিস্থিতে তার জন্য শোক করে নিজের জীবন বিসর্জন দেওয়া ঠিক না। এটাই প্রকৃতির নিয়ম। 


জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment