Friday, 5 June 2020

ধর্মজ্ঞান মানুষকে অধর্মের পথে যেতে আটকায়। সেই কারণে সঠিক ধর্মজ্ঞান জীবনে অত্যন্ত জরুরি । আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১২৪(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-124(Prerana)]

 প্রেরণা সিরিজ - ১২৪,PRERANA SERIES-124 (Motivational & Inspirational) , 
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




চাণক্যের মতে ধর্ম মানুষের অন্যতম শ্রেষ্ঠ বন্ধু। কারণ ধর্ম মানুষকে সঠিক পথের দিশা দেখায়। ধর্মজ্ঞান মানুষকে অধর্মের পথে যেতে আটকায়। সেই কারণে সঠিক ধর্মজ্ঞান জীবনে অত্যন্ত জরুরি বলে মনে করতেন কৌটিল্য।


জীবনসঙ্গী যদি গুণী ও সহমর্মী হন, তাহলে তিনি বড় বন্ধু হয়ে উঠতে পারেন। যে মানুষ জীবনে উপযুক্ত জীবনসঙ্গী পান, সমাজে তাঁর কদরও অনেকটা বেড়ে যায়। এই সময় ডিজিটাল ডেস্ক: কূটনীতির প্রশ্নে আজও আদর্শ আচার্য চাণক্য। তিনি এমন অনেক উপদেশ দিয়ে গিয়েছেন যা জীবনে চলার প্রশ্নে এই যুগেও মানুষের সঙ্গী হতে পারে। চাণক্য-নীতি জ্ঞাহ আহরণ করে এই আধুনিক যুগেও ঋদ্ধ হতে পারি আমরা। আজ আলোচনা করব আচার্য চাণক্যের কয়েকটি উপদেশ নিয়ে। মানুষের জীবনে সেরা চার বন্ধু কারা, তা জানিয়েছেন স্বয়ং চাণক্য।

চাণক্য নীতি অনুসারে মানুষের সেরা সম্পদ তাঁর জ্ঞান। শিক্ষার থেকে বড় বন্ধু জীবনে আর কিছু নেই। জ্ঞানের জোরে মানুষ এই পৃথিবীর সমস্ত কিছু অর্জন করতে পারে। জীবনসঙ্গী যদি গুণী ও সহমর্মী হন, তাহলে তিনি বড় বন্ধু হয়ে উঠতে পারেন। যে মানুষ জীবনে উপযুক্ত জীবনসঙ্গী পান, সমাজে তাঁর কদরও অনেকটা বেড়ে যায়। চাণক্যের মতে ভালো জীবনসঙ্গী খুঁজে পেলে অর্ধেক সমস্যার সমাধান হয়ে যায়।অসুখে যা আরাম দিতে পারে, তা অবশ্য মানুষের বড় বন্ধু বলে মনে করতেন চাণক্য। কারণ শরীর ভালো না থাকলে কোনও কিছুই করা সম্ভব নয়। তাই সবার সুস্বাস্থ্যের প্রয়োজন। চাণক্যের মতে ধর্ম মানুষের অন্যতম শ্রেষ্ঠ বন্ধু। কারণ ধর্ম মানুষকে সঠিক পথের দিশা দেখায়। ধর্মজ্ঞান মানুষকে অধর্মের পথে যেতে আটকায়। সেই কারণে সঠিক ধর্মজ্ঞান জীবনে অত্যন্ত জরুরি বলে মনে করতেন কৌটিল্য।

আজকের ব্যস্ততায় আমাদের জীবনে স্ট্রেসের কোনো ঘাটতি নেই  স্ট্রেস থেকে মুক্তি পাবার জন্য আমরা কাউন্সিলর, ডাক্তার এবং বিভিন্ন এক্সপার্টের পরামর্শ নিয়েই থাকি. কিন্তু আপনি কি জানেন, যে শ্রীমদ্ভগবদগীতায় এই সমস্যাগুলির সমাধান অনেক আগে থেকেই দেওয়া আছে? যদি আমরা গীতার এই উপদেশগুলির সঠিক অর্থ বুঝে সেইমতো চলতে পারি, তাহলে অনেক সমস্যার সমাধান আমরা নিজেরাই করতে পারি বলা হয়, যে গীতার সারাংশ  বুঝেছে সে জীবনের প্রকৃত অর্থ বুঝেছে ভগবান শ্ৰীকৃষ্ণ কুরুক্ষেত্রের যুদ্ধের সময় অর্জুনকে কিছু উপদেশ দিয়েছিলেন, যার ফলে অর্জুনের পক্ষে ওই মহাযুদ্ধ যেটা সহজ হয়েছিল জীবনের মূল সত্য গীতার এই উপদেশ গুলির মধ্যেই লুকিয়ে আছে।


  • মনুষ্য এই ভ্রমে থাকে যে সকল নির্ণয় সে স্বয়ং করছে। কিন্তু চোখে আবেগের অবকুন্ঠন বেঁধে যারা আছে তারা স্বয়ং নির্ণয় কি করে করতে পারে? বাস্তবে সব নির্ণয় নিয়তিই করে। 
  • যখন সংসারে দেখার মত কিছুই থাকে না, তখন মানুষ ঈশ্বর এর দিকে দৃষ্টি নিক্ষেপ করে। 
  • যদি কোন ঘটনার মানুষ ভয়প্রাপ্ত হয় তবে তার পরাজয়ই হয়। আর জে মানুষ সব হারিয়েও শান্ত আর একাগ্র থাকে সেই জয়ী।   
  • বাস্তবে না পরিচয় মানুষের দেহের সাথে যুক্ত থাকে না তো সম্পর্কের ভিত্তি তার দেহের সাথে যুক্ত থাকে। মানুষের স্বভাব, তার আচরণ আর তার কার্যই তার পরিচয়।
  • দান তাকেই বলে জাতে দানী হারায় আর যাচক প্রাপ্তি লাভ করে। কিন্তু বলিদান সেটাই হয় যা দানী দেয় আর সমস্ত জগৎ প্রাপ্ত করে। 



জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment