Thursday 9 July 2020

যে বস্তুর কোনো উৎপত্তি নেই তার কোনো বিনাশ নেই | আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১২৮(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-128 (Prerana)]

প্রেরণা সিরিজ - ১২৮,PRERANA SERIES-128 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

জীবনে খারাপ সময় না আসলে কখনোও ভালো সময়ের গুরুত্ব বোঝা যায় না। 


সংসারের মধ্যে থাকলে সুখ যেমন প্রাপ্তি হয় তেমনই প্রাপ্তি হয় দুঃখের কিন্তু সংসারের সাথে বিচ্ছিন্নতার ফলে প্রাপ্তি হয় পরমানন্দের । উৎপন্ন হওয়া বস্তুর বিনাশ হওয়াই স্বাভাবিক, যে বস্তুর কোনো উৎপত্তি নেই তার কোনো বিনাশ নেই | আত্মা অবিনাশী এবং অমর হয় কিন্তু এই শরীরের বিনাশ অবসম্ভাবী। কর্ম করে যাও কিন্তু ফলের চিন্তা করোনা। আমি কেবলমাত্র ঈশ্বরের এবং ঈশ্বর শুধু আমার, এটা মনে প্রাণে মানা মাত্রই ঈশ্বরের সাথে আমাদের সম্পর্ক জুড়ে যায়। যার কাছে সুখ, দুঃখ, মান ও অপমান সবই সমান, সেই একমাত্র সিদ্ধপুরুষ। মন-বাণী ও কর্মের দ্বারা কাউকে দুঃখ দিওনা। মনুষ্য সম্প্রদায় দুই ধরনের হয়ে থাকে, প্রথমটি দৈবীয় সম্প্রদায় আর দ্বিতীয়টি অসুরিও সম্প্রদায়।হে অর্জুন সমতাই যোগ |  – Shri Krishna 

সুখ-দুঃখ, লাভ-ক্ষতি, মান-অপমান এই প্রত্যেকটির মধ্যেই সমতা আছেযে দান বিনা সম্মানের সাথে কুপাত্রকে দেওয়া হয়ে থাকে, তাকে তম দান বলেএকটা উপহার দেওয়াকে তখনই আসল এবং পবিত্র বলে গণ্য করা হয় যখন সেটা আন্তরিকতার সাথে সঠিক মানুষকে, সঠিক সময়ে আর সঠিক জায়গায় দেওয়া হয়ে থাকে এবং উপহার দেওয়া ব্যক্তির মধ্যে কোনো ধরনের পাওয়ার আশা থাকেনাএমন কেউই নেই যে এই সংসারে ভালো কর্ম করেছে তার অন্ত খারাপ ভাবে হয়েছে | সেটা এই সময়েই হোক কিংবা পরবর্তী সময় যখন কোনো ব্যক্তি তার লক্ষ্যকে প্রাপ্ত করে ফেলে, তখন তার জীবনের সব দুঃখ ঘুঁচে যায় এবং জীবনে নতুন আনন্দ খুশি ভরে ওঠেপ্রত্যেক কাজকে ধৈর্য্য এবং করুণার সাথে করো। প্রকৃতি দ্বারা নির্ধারিত নিজের কর্তব্যকে পালন করা কোনো কাজ. মোটেই পাপ কাজ নয়আমি আত্মা, যে সকল প্রানীদের হৃদয়ের সাথে জুড়ে আছে | আমি সেই সাথে সকল প্রাণীর শুরু, মধ্যম এবং সমাপ্তিও |   – Shri Krishna  
আপনার মাঝে মাঝে খারাপ লাগে? লোকেরা কি আপনাকে  গুরুত্ব দেয় না ? আপনি চান্স নিতে এবং যা আপনাকে সত্যই খুশী করে তা করতে ভয় পান, তাই আপনি প্রায়শই কেবল অন্য লোকের মতামত অনুসারে নিজেকে তৈরী  করেন? আপনার কি আজকে  শোকার্ত লাগছে। দু: খিত হবেন না,পরিবর্তে খুশি হন। সুখ ' প্রত্যেককে জীবনে যা অর্জন করা উচিত তাই এবং সেটা মানসিক চাপ অনুভবের  পরিস্থিতি, অস্বস্তিকর অনুভূতির পরিস্থিতিতে  এবং চ্যালেঞ্জিং বাধা এড়ানোর সময়। যারা প্রকৃতপক্ষে মানুষের মন এবং আচরণ নিয়ে অধ্যয়ন করে, তারা বলছেন, এগুলি এমন নয় যা আপনার মানসিকতাকে শক্তিশালী করে, মানসম্পন্ন অভ্যাস বিকাশ করে। এগুলি আপনার ব্যক্তিত্বকে আকার দেয় এবং আপনাকে আরও শক্তিশালী ব্যক্তি করে তোলে। কেউ এই মানুষকে বিজ্ঞানী বলে, কেউ তাদের বিশেষজ্ঞ বলে। সর্বদা খুশি থাকুন, কারণ অন্য কোনও আবেগ থাকা অপ্রাকৃত।
সমালোচনা খুব খারাপ। এটি নিজেকে উন্নত করতে পারে এমন কিছু নয়।আপনি যদি জীবিত থাকেন তবে আপনি দুর্দান্ত। আপনি ভাল কাজ করে, আপনার দক্ষতা এবং জ্ঞানকে এগিয়ে দিয়ে, কঠোর পরিশ্রম করে এবং নিজেকে স্মার্ট, সক্ষম এবং আকর্ষণীয় ব্যক্তি হিসাবে গড়ে তোলার মাধ্যমে একটি ভাল ব্যক্তি হয়ে উঠতে পারেন।লোকেরা যদি আপনার সাথে কথা বলা ঘৃণা করে এবং সামাজিক যোগাযোগ এড়ায়, তবে আপনি ভাববেন না যে আপনার কিছু ভুল হয়েছে। আপনি খুব বেশি কথা বলতে পারেন? সম্ভবত আপনি অনেক সিদ্ধান্ত নিতে চলেছেন? আপনার কাছে বলার মতো গুরুত্বপূর্ণ কিছু নেই? এই জিনিসগুলি ভুলে যান । মনে রাখবেন, আপনার কোনও খারাপ লক্ষণ নেই। আপনার আচরণে কোনও ত্রুটি নেই। উন্নতির কোন সুযোগ নেই আপনি যেমন আছেন তেমনটাই  নিখুঁত।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।
Secrets of Motivation & Inspiration


No comments:

Post a Comment