Monday, 20 July 2020

উৎসাহ এর চেয়ে বড় বল আর কিছুই নেই,উৎসাহী ব্যাক্তি জগত ও জয় করতে পারে।আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১৩২(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-132 (Prerana)]

প্রেরণা সিরিজ - ১৩২,PRERANA SERIES-132 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




জ্ঞানীর নিকট সত্য ই পরম ধর্ম। দুর্বলই কেবল ভাগ্যের দোষারোপ করে আর বীর ভাগ্যকে অর্জন করে। গোদান করে দড়ির উপর মায়া রেখে কি লাভ? যখন মোহ ত্যাগ করবে,তখন নিঃস্বার্থভাবে ত্যাগ করবে। শোকের চেয়ে বড় নাশকর্তা আর কিছু নেই, শোক মানুষের সব শক্তিকেই নষ্ট করে দেয়,তাই শোক করোনা। ব্যাবহার ও চরিত্রেই বংশের পরিচয় হয়। মিথ্যাবাদী ব্যাক্তি সর্পের চেয়েও ভয়ঙ্কর।সত্যই এ জগতের নিয়ন্ত্রক,সত্যেই ধর্ম প্রোথিত হয়ে আছে। মাতৃঋণ কোন সন্তানই কখনো শোধ করতে পারেনা। চন্দ্র তাঁর সৌন্দর্য হারাতে পারে,হিমবন বরফশুন্য হয়ে পড়তে পারে,সমুদ্র বিরান হয়ে
যেতে পারে কিন্তু রাম কখনো তার প্রতিজ্ঞা হতে বিচ্যুত হয়না।-(ভগবান শ্রীকৃষ্ণ)

শেকড়হীন বিশাল বৃক্ষ ও যেমন সত্তরই নির্জীব হয়ে পড়ে ঠিক তেমনি নিরীহের ক্ষতিকারী শত শক্তিশালী হলেও সমূলে পতিত হয়। উৎসাহ এর চেয়ে বড় বল আর কিছুই নেই,উৎসাহী ব্যাক্তি জগত ও জয় করতে পারে। দুঃখ বা দুর্দশায় একজন প্রকৃত বন্ধুর মত পরম সঙ্গী আর কেউ নেই অনুকম্পা,দয়া, ক্ষমাও মানবতার মত বড় গুন আর নেই। হৃদয়বানের কোন ক্রোধ নেই। অতি গর্জনকারী মেঘ খুব কদাচিৎই বর্ষে, প্রকৃত বীর অকারনে বাক্যব্যায় করেনা। দেশে দেশে বন্ধু,আত্মীয়স্বজন বা স্ত্রী মেলে কিন্তু পৃথিবীতে এমন কোন দেশ নেই যেখানে ভ্রাতা লক্ষন এর মত সহোদর মেলা সম্ভব। তপস্যাই পরম শ্রেয়,বাকী সকলই মায়া। যদিও লঙ্কা ধন সম্পদে পরিপূর্ণ তথাপি
হে লক্ষন, এখানে আমার শান্তি লাভ হচ্ছেনা, সব সময় মনে রাখবে, জননী ও জন্মভুমি স্বর্গ অপেক্ষাও শ্রেষ্ঠ।-(ভগবান শ্রীকৃষ্ণ)

 যখন সংসারে দেখার মত কিছুই থাকেনা তখন মানুষ ঈশ্বরএর দিকে দৃষ্টি নিক্ষেপ করে। যদি কোন ঘটনাই মানুষ ভয় প্রাপ্ত হয় তবে তার পরাজয়ই হয়। আর যে মানুষ সব হারিয়েও শান্ত আর একাগ্র থাকে সেই জয়ী। দান তাকেই বলে যাতে দানি হারাই আর যাচক প্রাপ্তি লাভ করে, কিন্তু বলিদান সেটাই হয় যা দানি দেয় আর সমস্ত জগৎ প্রাপ্ত করে।সমুদ্র হোক বা সংসার যে ধর্মের নৌকা তৈরী করে সে ঠিক পার হয়ে যায়।সময় কখনও মানুষের নির্দেশিত পথে চলেনা, মানুষকে সময়ের নির্দেশিত পথে চলতে হয়।-(ভগবান শ্রীকৃষ্ণ)

সুখ কিসুখ একটি আপেক্ষিক শব্দ যা অনুভব করা যায়, গ্রহন করা যায় না। এই সুখ কোথায় কিভাবে কোন প্রকার দ্রব্যের মধ্যে পাওয়া যায় কেউ জানেনা। তবুও আমরা ছুটছি এই সুখের পেছনে। তবে প্রকৃতভাবে যেখানে গেলে এই সুখ পাওয়া যায়-আমরা সেখানে যাই  না। সেটা কোথায়? সেটা আশ্রমাস্থল মন্দির। আমরা সেখানে যাই না। আমরা শুধু টাকা পয়সা বাড়ি গাড়ি ছেলে মেয়ে আত্মিয় স্বজন এই সুখের পেছনে ছুটে বেড়াই । পূত্র কন্যা আত্মিয় স্বজন কেউতো কারো নয়, ওরা দু-চার দিনের। দেখাশুনা পথের পরিচয়। তোমায় একা একা যেতে হবে শেষের দিনে কেউ যাবেনা সাথে। টাকা পয়সা বাড়ি গাড়ি ছেলে মেয়ে প্রকৃত সুখ নয়। সব কিছুই ভোগ বিলাসি সুখে আচ্ছন্ন করে রাখে আমাদেরকে। 

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment