Tuesday, 14 July 2020

ছোট ছোট কারনে, নিজেদের মধ্যে ঝগড়া, লড়াই না করে, ব্যক্তিগত অহঙ্কার দূরে সরিয়ে, আমরা যদি একে অন্যের হাতটা ধরতে পারি, আমাদের শক্তি বহু গুণ বেড়ে যায়।আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১২৯(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-129 (Prerana)]

অনুপ্রেরণা সিরিজ - ১২৯, ANUPRERANA SERIES-129 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



পৃথিবীতে খারাপ-ভাল, সবরকমের মানুষই বাস করেন ৷ এমন অনেক মানুষই রয়েছেন, যারা খারাপ কাজ করতে একটুও দ্বিধাবোধ করেন না ৷ খারাপ কাজ করতে তাঁদের বিন্দুমাত্র ভয়ও হয় না ৷ আবার অন্যদিকে এমন অনেক মানুষ রয়েছেন যারা খারাপ কাজ করতে ভয় পান ৷ কোনও কাজ খারাপ করতে যাচ্ছেন, জানলে দুশ্চিন্তায় পড়েন ৷ কিন্তু এত ভাবার পরেও দেখা যায়, যারা অনায়াসে খারাপ কাজগুলি করেন, তাদের জীবনে কোনও সংকট নেই ৷ এদিকে ভাল মানুষের জীবনেই যত সমস্যা ৷ এতে কষ্ট পাওয়াটাই স্বাভাবিক ৷ 
প্রায়শই আমাদের মাথায় এই খেয়াল আসে, কেন সবসময় ভাল মানুষদের সঙ্গেই খারাপটা হয় ৷ কেন ভাল মানুষদের জীবনে সুখ এত পড়ে আসে ৷ যেখানে ভুল পথে যারা চালিত হচ্ছে, তারা অনেক কম সময়ের মধ্যেই অনেক কিছু পেয়ে থাকে ৷ অর্জুনও ভগবান শ্রীকৃষ্ণকে ঠিক এই প্রশ্নটাই করেছিলেন ৷ যার উত্তরও পেয়েছিলেন শ্রীকৃষ্ণের কাছে ৷ যে ভাল মানুষের সঙ্গে খারাপ কিছু ঘটছে মনে হলেও আদতে তা হয় না ৷ কারণ যে ব্যক্তিরা সদাচারি হন, সর্বদা ঈশ্বরকে প্রেম করেন, তারা চান আগের জন্মের সমস্ত পাপ যেন তাড়াতাড়ি শেষ হয়ে যায় ৷ সমস্ত পাপ থেকে থেকে মুক্তি পেয়ে শান্তি প্রাপ্তি হয়, এটাই প্রত্যেকে চায় ৷ কর্মফল সবাইকেই ভুগতে হয় ৷ এমনকী, দেবতারাও তাঁদের পাপ কর্মের শাস্তি ভোগ করেন ৷মানুষের কর্মের ফলই মানুষের জীবনে কষ্ট রূপে আসে ৷ যখন মানুষ তার কর্মফল ভোগ করে নেয়, তখন সে মুক্তির পথ লাভ করে ৷ এই কারণে ভাল মানুষদের সঙ্গে যখন খারাপ কিছু হয় ৷ তখন বুঝতে হবে, তারা তাদের আগের জন্মের পাপের শাস্তি ভোগ করছেন ৷ দ্রুতই তার থেকে মুক্তি পাবেন তাঁরা ৷ 
একদিন সংখ্যা ৯, ৮- কে জোরে এক থাপ্পড় মারল।তখন কাঁদতে কাঁদতে ৮ জিজ্ঞাসা করলো, আমাকে মারলে কেন ?৯ বলল, আমি বড় তাই আমার অধিকার আছে মারার। এ কথা শুনে ৮, ৭- কে জোরে এক থাপ্পড় বসিয়ে দিল। ৭ যখন ওকে মারার কারণ জানতে চাইলে ৮ ও বলল, আমি বড় তাই মেরেছি! একই অজুহাত দেখিয়ে, এরপর ৭, ৬-কে; ৬, ৫-কে; ৫, ৪-কে; ৪, ৩-কে; ৩, ২-কে; আর ২, ১-কে মারল! হিসাব মত ১-এর শূন্য(০)কে মারা উচিত…কিন্তু “১” মারা তো দূরের কথা,শূন্যকে কছে নিয়ে বললো, তুই আমার ছোটভাই সবসময়ে আমার পিছে থাকবি, কারণ তোকে যেন কেহই আঘাত করতে না পারে। তখন থেকে ১ আর শূণ্য(০) মিলে ১০(দশ) হয়ে গেলো। সব সংখ্যাই সন্মান করা শুরু করলো।ছোট ছোট কারনে, নিজেদের মধ্যে ঝগড়া, লড়াই না করে, ব্যক্তিগত অহঙ্কার দূরে সরিয়ে, আমরা যদি একে অন্যের হাতটা ধরতে পারি, আমাদের শক্তি বহু গুণ বেড়ে যায়।
  •  সমুদ্র হোক বা সংসার যে ধর্মের নৌকা প্রস্তুত করে সে ঠিক পার হয়ে যায়।  সময় কখনও মানুষের নির্দেশিত পথে চলে না, মানুষকে সময়ের নির্দেশিত পথে চলতে হয়। -(ভগবান শ্রীকৃষ্ণ)
  • প্রত্যেক স্ত্রী-লোক মাতা দূর্গার আরেক রূপ হয়। যে স্ত্রী লোকের সম্মান করে না, তার সামর্থই বৃথা। -(মহারথী অর্জুন)
  • ধর্মের উপদেশ দেয়া যায়, আদেশ কিছুতেই দেয়া যায় না। সকলকে নিজের ধর্ম স্বয়ং নিশ্চিত করতে হয়। -(বেদব্যাস)
  • যে বস্তু সহজেই লাভ করা যায়, সে বস্তুর প্রতি মানুষের মূল্যবোধ থাকে না। -(মহামন্ত্রী বিদুর 
  • চরিত্রের পরিক্ষা তখনই হয়, যখন অপরিচিত কারো সংস্পর্শে আসা হয়। -(মহামহিম ভীষ্ম)
  • জয়ের জন্য বলের চেয়ে অধিক ছলের প্রয়োজন। সুগন্ধ, দুরগন্ধ মানুষের স্বভাব কখনো গোপন থাকে না।পরিস্থিতিকে যদি নিজের অনূকুলে না আনতে পার, তবে তাকে শত্রুর প্রতিকুল বানিয়ে ফেলো। যারা শত্রুর শত্রু হয়, তাদের সাথে বন্ধুত করতে হয়। যেখানে বল কাজ করে না, সেখানে ছল কাজ করে। -(শকুনি)

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

 মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment