Tuesday, 26 November 2019

How to Improve Your Motivational Skill, Series 51 (Prerana)


প্রেরণা সিরিজ - ৫১ ,  PRERANA SERIES - 51    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 
শিক্ষকদের প্রতি - ১


যদি ছাত্র বা ছাত্রী অকৃতকার্য হয় ,তবে তার জন্য দায়ী শিক্ষকই। একটা ছেলে বা মেয়ে পারেনি, তার মানে তার ভালো লাগা বা বোঝার দরজা দিয়ে শিক্ষক ঢুকতে পারেনি। শিক্ষকের উচিত প্রত্যেকের অনুরাগ সম্পর্কে অবগত হওয়া  অর্থাৎ কে কী  করতে, কোন ধরনের গল্প শুনতে ভালোবাসে তা জানা, তাহলেই  ঐ ছাত্র বা ছাত্রীর ভিতর ঢুকতে পারবে। শিক্ষকদের উচিত ছাত্রছাত্রীদের প্রতি সহজ, অন্তরঙ্গ ও প্রীতিময় ভাব বজায় রাখা আর তার পাশাপাশি তাদের সাথে সম্ভ্রান্তক ব্যবধান রাখার। সবচেয়ে ক্ষতি  করে, নিজে পালন না করে উপদেশ দিতে যাওয়া। এতে ছাত্ররা অশ্রদ্ধাপূর্ণ সমালোচনা করার সুযোগ পায়। নিজের আচরণের ভিতর দিয়ে সহজ কল্যাণকর অভ্যাস, ব্যবহার,ঝোঁক ইত্যাদি ছাত্রছাত্রীদের মধ্যে অনুপ্রবেশ করতে পারলেই কাজ হয়ে যাবে। শিক্ষকদের জীবন, চরিত্র অজ্ঞাতসারেই সঞ্চারিত হয় ছাত্রছাত্রীদের মধ্যে , তাই শিক্ষকদের দায়িত্ব অভাবনীয়। শিক্ষকদের মনে রাখতে হবে যে, পরমপ্রিয়কে পরিপূর্ণ করার অদম্য সক্রিয় আকুতিই হল মানুষ গঠন ও জাতি গঠনের মূল মন্ত্র। শিক্ষকদের  যদি অনুসন্ধিৎসু , গবেষণামূলক সক্রিয় মনোবৃত্তি থাকে, তবেই ছাত্রের শেখার আগ্রহ বাড়বে।

শাসন মানে মারধর নয়, তার মানে সংযম এবং নিয়ন্ত্রণ। শিক্ষকদের প্রতি যদি ছাত্রের টান  থাকে , তখন সে এমন কোনো কাজ করবে না যাতে শিক্ষক অসন্তুষ্ট হন। অর্থাৎ শিক্ষকদের প্রতি টানই  তাকে  অনুশাসিত করবে। যে কেউই , যেকোনো অন্যায় করুক না কেন, তার মূল কারনটা কি, সেটা বার করতে হবে এবং যে খামতির দরুন সে অন্যায় করে, সেটা পূরণ করতে হবে। তবে যদি একটি নাটকীয় অভিব্যক্তি করে দিতে পারা  যায় তাহলে ঐ বিষয়ের দুরুহ দিকগুলোও সহজ হয়ে যাবে ও তাদের কাছে বোধগম্য হয়ে উঠবে। শিক্ষকদের প্রতি ছাত্রছাত্রীদের কিছু শ্রদ্ধা থাকেই , ঐ  শ্রদ্ধার দরুন শিক্ষকের চরিত্র , শিক্ষকের অলক্ষ্যেই ছাত্রছাত্রীদের মধ্যে চলে যায়। তাই শিক্ষক শিক্ষিকাদের খুব সাবধানে চলতে হবে। সব সময় খেয়াল রাখতে হবে ,যে ছাত্রছাত্রীরা সব সময় শিক্ষক শিক্ষিকাদের অনুসরণ বা অনুকরণ করে, তাই শিক্ষক শিক্ষিকাদের এমন কিছু করা উচিত নয়  যা অনুসরণ করে ছাত্রছাত্রীরা ক্ষতিগ্রস্থ হতে পারে। শিক্ষক হবে  ছাত্রদের প্রতি প্রীতিময়  অথচ তাদের সঙ্গে সম্মানযোগ্য দূরত্ব বজায় রেখে চলতে হবে। শিক্ষার ক্ষেএ  শুধু ক্লাসের ঘর নয় , এর ক্ষেএ জগতের ঘর। তাই শিক্ষককে একটা ব্যাপক  দৃষ্টি নিয়ে নিজেকে নিরন্তর প্রচেষ্টা ও প্রস্তুতির উপর থাকতে হবে, তবেই তার শিক্ষা ছাত্রকে বৃহত্তর জীবনের উপযুক্ত করে তুলতে পারবে। শিক্ষক যেন কোনো ছাত্র বা ছাত্রীর প্রতি বিদ্বেষভাবাপন্ন না হন। ভালোবাসা, অনুসন্ধিৎসা উৎসাহিত করে আর বিদ্বেষ , তাকে খর্ব করে। শিক্ষকের নিজের অনুসন্ধিৎসাপ্রবণ হওয়া দরকার, তাহলেই তিনি ছাত্রদের অনুসন্ধিৎসা প্রসূত প্রশ্ন অনুধাবন করতে পারবেন। যদি কোনো প্রশ্নের উত্তর দিতে  নাও পারেন তাহলেও ছাত্রদের সঙ্গে দুর্ব্যবহার করা উচিত নয়।

আব্দুল কালাম 
এ পি জে  আব্দুল কালাম বলেছিলেন ," আমরা তখনই স্মরণীয় হয়ে থাকবো, শুধুমাত্র যখন আমরা আমাদের উত্তর প্রজন্মকে উন্নত ও নিরাপদ ভারত উপহার দিতে পারবো।  যদি কোন দেশ দুর্নীতিমুক্ত হয় এবং সবার মধ্যে সুন্দর মনের মানসিকতা গড়ে ওঠে, আমি দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি সেখানকার সামাজিক জীবনে তিন রকম মানুষ থাকবে, যারা পরিবর্তন আনতে পারেন-- তারা হলেন পিতা, মাতা ও শিক্ষক। শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে।  একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশী শিখতে পারে । জীবন ও সময় পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। জীবন শেখায় সময়কে ভালোভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মূল্য দিতে "।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা,তা আমরা কমবেশি প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায় তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।

এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 

পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment