Thursday, 25 July 2019

How to Improve Your Motivational Skill, Prerana Series-1

প্রেরণা সিরিজ - ১                       ( Click Here to See the Article In English & Hindi)
 লেখক - প্রদীপ কুমার রায় ।
                          
                      যারা ছাত্রছাত্রী  বা বয়সে ছোটো তারা প্রত্যেকেই চায় বড়ো  হয়ে কিছু না কিছু হতে। কেউ চায় ডাক্তার , ইঞ্জিনীয়ার , ব্যারিস্টার , জজ , দক্ষ  প্ৰশাসক  , দক্ষ প্রকাশক  হতে  আবার কেউ বা চায় ক্রিকেটার , ফুটবলার , অভিনেতা ,গায়ক,বৈজ্ঞানিক বা সফল ব্যবসায়ী হতে। প্রত্যেকেই চায় বড়ো  হয়ে জীবনে সফল এবং প্ৰতিষ্ঠিত  হতে। কিন্তু চাইলেইতো হবে না , সফল হতে চাইলে চাই নির্দিষ্ট লক্ষ্য  এবং  সেই লক্ষ্যে পৌঁছনোর জন্য চাই অধ্যাবসায় , নিষ্ঠা , মনোযোগ  এবং প্রবল ইচ্ছাশক্তি । চাই একনাগাড়ে লেগে থাকার মানসিকতা। সকলেই হয়তো অমর্ত্য সেন , হারবিন্দ খোরানা , চন্দ্রশেখর ,জগদীশ চন্দ্র বসু , রবীন্দ্রনাথ ঠাকুর ,শচীন তেন্ডুলকর ,সানিয়া মির্জা বা জামশেদজী  টাটা হবে না, কিন্তু অবশ্যই একটি নিদির্ষ্ট লক্ষ্যে পৌঁছাতে সমর্থ হবে। চাওয়া ও পাওয়ার মধ্যে  আছে বিস্তর ফারাক বা দূরত্ব ।

                       ব্যক্তিগতভাবে এটা আমার বিশ্বাস এবং এটাই সত্য যে প্রতিটি ছাত্রছাত্রী যেকোনো বিষয়ে পঞ্চাশ শতাংশ নম্বর অনায়াসেই পেতে পারে । তাই প্রত্যেক  ছাত্রছাত্রীর উচিত পঞ্চাশ শতাংশ নম্বর পাবার জন্য সচেষ্ট হওয়া এবং তারপর ধীরে ধীরে লক্ষ্য বিস্তৃত করার। পঞ্চাশের পর ষাট  ,ষাটের পর আশি , আশির পর নম্বই , নব্বইয়ের পর পঁচানব্বই  এবং  পাঁচানব্বইয়ের পর একশো শতাংশ নম্বর পাবার লক্ষ্যে অগ্রসর হতে হবে । যদি কেউ  নিয়মিত পড়াশুনা করার পরও  পরীক্ষায় আশানুরূপ  নম্বর না পায়  তাহলে তার মানসিক অবস্থার উন্নতি করার দিকে লক্ষ্য রাখতে হবে যাতে সে আত্মবিশ্বাস  , আত্মপ্রত্যয়  ফিরে পায় ।  আত্মবিশ্বাস  , আত্মপ্রত্যয় ,মানসিক দৃঢ়তা  আশানুরূপ ফল করতে সাহায্য করবে।

                  সকলেই প্রথম , দ্বিতীয়  বা এক থেকে দশের মধ্যে অবশ্যই  হবে না , কিন্তু সকলেই অবশ্যই ভালো ফল করতে পারবে। সকলের অধিকার আছে খুব পড়াশোনা করার , কিন্তু ফলের কথা ভাবলে চলবে না ।ফল আপনা হতেই ফলবে। প্রচণ্ড পরিশ্রম করার পরও যদি কেউ আশানুরূপ ফল করতে না পারে তাহলেও  তার ভেঙ্গে পড়ার কোনো কারন নেই। কারন পড়াশুনা নিজেদের হাতে থাকলেও ফল নিজেদের হাতে থাকে না। তাই  সেক্ষেত্রে গীতার বাণী  "কর্মণ্যেব অধিকারস্তে মা ফলেষু কদাচন " স্মরণ করে আগামী পরীক্ষা  বা প্রতিযোগিতার জন্য আরও দৃঢ়চেতা হয়ে মনোযোগ সহকারে পরিশ্রম করতে হবে। এর ফল একদিন না একদিন অবশ্যই লাভ করবে।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা  এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।



No comments:

Post a comment