Monday, 29 July 2019

How to Improve Your Motivational Skill, Prerana Series-2

প্রেরণা সিরিজ - ২
লেখক - প্রদীপ কুমার রায় 
                         জেতার অভ্যাস কেবলমাত্র জেতার জন্যই নয়, জেতা একটা অভ্যাস এবং এই অভ্যাসটা করা জরুরী । যতই  বড় হতে থাকবে ততই স্বাধীনতা পেতে থাকবে, কিন্তু মনে রাখতে হবে স্বাধীনতার উল্টো দিকটা আসলে দায়িত্ব । স্বাধীনতা= দায়িত্ব। নিজের দায়িত্ব, বাড়ির দায়িত্ব , সমাজের দায়িত্ব। 
                            একটি ব্যবসায়িক পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো যাতে সাংবাদিকরা একঝাঁক সফল  ব্যবসায়ীর সাক্ষাৎকার নিয়েছিলেন , যারা প্রত্যেকেই তিন চার বার অসফল হওয়ার পর সাফ্যলের মুখ দেখেছিলেন । প্রত্যেক ব্যবসায়ী বলেছিলেন যে তাঁরা আজ এই জায়গায় আস্তে পারতেন না, যদি জীবনে বিফলতাগুলি না আসত । তাই সকলের মনে রাখা  উচিত যে আসাফল্যের মধ্যেই লুকিয়ে  আছে সাফল্যের বীজ । এমনকি শব্দকোষ বা ডিকসনারিতে "faliure " শব্দ আসে "success " এর আগে।
                          যখন তুমি যেটা চাইছো সেটা না পেয়ে , যেটা চাইছো না সেটা পাও তখন সেটাও হবে তোমার অভিজ্ঞতা । মনে রাখতে হবে সুস্থ  ও সফল জীবন লাভ করা যায় সুস্থ ও সুচিন্তার মধ্যে দিয়েই।ভবিষ্যতের যোগসূত্রগুলো আগাম চেনা যায় না। কিন্তু পরে পিছনে  ফিরে তাকিয়ে সেটা খুব ভালো বোঝা যায় । ওষুধটা খেতে ভয়ানক খারাপ  লাগে , কিন্তু রোগীর ওষুধটা দরকার । 
                         কখনও  কখনও  জীবন তোমার মাথায় একটা থান  ইঁটের মতো আঘাত করবে। বিশ্বাস হারালে চলবে না। নিজেকেই খুঁজে নিতে হবে নিজেদের ভালো লাগার জিনিষ । খুঁজে নিতেই হবে । কাজ তোমাদের জীবনে একটা বড় অংশ জুড়ে থাকবে।
                     তাই সন্তুষ্টি যদি চাও , তবে সেই কাজেই মনপ্রাণ ঢেলে দিতে হবে।যদি সত্যিই জীবনে আগে বাড়তে চাও তাহলে তোমাকে বুঝতে হবে জীবনের সংকেতটা , যেটা তোমার মানসিক উদ্যম বাড়াতে সাহায্য করবে। নিজেকে কখনও অবস্থার শিকার হতে দেবে না। তোমার জীবন সম্পর্কে অন্যের সংগা  নিও না, নিজে নিজেকে ব্যাখ্যা কর।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা  এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।




No comments:

Post a comment