Thursday, 17 October 2019

How to Improve Your Motivational Skill, Series 45 (Prerana)


প্রেরণা সিরিজ - ৪৫ ,  PRERANA SERIES - 45    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।


আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 

                                               নিজেদের স্বপ্ন যেগুলো সময়ে সময়ে তোমাদের সামনে আসে , সেগুলো একটি ডায়রিতে লিখে রাখা উচিত। তোমরা জানো না যে কোন স্বপ্নটা তোমার জীবনে সাকার হবে। তাই মনে যে স্বপ্নগুলো আসবে তাদের স্বাগত জানানো উচিত লিপিবদ্ধ করার মাধ্যমে যা বিভিন্ন সময়ে রিভিউ করতে পারবে।

                                      নিজেকে ঠকিয়ো না, নিজের স্বপ্নকে বন্দি করে রেখো না। যে সুপ্তশক্তি তোমার মধ্যে চাপা পরে আছে তাকে জাগিয়ে দাও। নিজের চাহিদা বুঝে নাও,কল্পনার জাল ছিঁড়ে স্বপ্নকে বাইরে টেনে আনো। প্রত্যেক মানুষের একটা নিজস্ব স্বপ্ন থাকে , সেই স্বপ্ন সফল করতে নিজের ইচ্ছাশক্তির প্রয়োগ করতে হবে। স্বপ্নের সঙ্গে মানুষের মন ও চিন্তার গভীর সংযোগ আছে। কল্পনা, আবেগ, অনুভূতি, চিন্তা সবকিছুই মানুষের মনে নাড়াচাড়া করে।

                                                   সুনিদ্রা মস্তিষ্ককে পূর্ণরূপে সমৃদ্ধ ও বিকশিত করে। মস্তিষ্ককে সজাগ ও সফল রাখতে দৈহিক মানসিক  তৎপরতা ও ব্যায়াম যতখানি প্রয়োজন ঘুমও ততখানি দরকার। স্বপ্নই মানুষকে জীবন যুদ্ধে লড়াই করার ক্ষমতা প্রদান করে। স্বপ্ন না থাকলে আজ পৃথিবীতে কোনো আবিষ্কার হতো না । জীবনের শেষদিন পর্যন্ত স্বপ্ন দেখার সাহস রাখো। ঘুমের মধ্যে সকলেই স্বপ্ন দেখে কিন্তু আমি খালি চোখে স্বপ্ন দেখার কথা বলছি, সেটা যে কোনো স্বপ্ন হতে পারে যা তোমার মনপসন্দ।

                                           দীর্ঘমেয়াদি এবং একাগ্র সাধনার মধ্য দিয়ে যদি নিজেকে প্রস্তুত না করা যায় তাহলে স্থায়ী ও নিরুদ্বেগ জীবন কাটানোর স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে। শুধু আকাশ ছোঁয়ার স্বপ্ন থাকলেই হবে না , সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করার জন্য উদ্যম,উৎসাহ, অদম্য পরিশ্রমে  খামতি রাখলে চলবে না।

                                           আমাদের মনের মধ্যে যে আরও একটা জগৎ আছে, তা স্বপ্ন নামের এক অদ্ভুত অভিজ্ঞাতার মধ্য দিয়ে আমাদের সামনে এসে হাজির হয়। এটা হয় যখন আমরা ঘুমিয়ে থাকি। মানুষের স্বপ্ন যে শুধুমাত্র ঘুমের মধ্যেই আসে এমন কিন্তু নয়, জাগ্রত মানুষও স্বপ্ন দেখে। স্বপ্ন দেখাটা খুব জরুরি । ছোট বয়সে দেখা স্বপ্নগুলো ক্রমশ  বাস্তবে সত্যি হয়ে ওঠে। 
গীতবিতান 

                               এ পি যে আব্দুল কালাম বলেছিলেন, "জীবন সময় পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। জীবন শেখায় সময়কে ভালোভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মূল্য দিতে। কঠিন কাজে আনন্দ বেশি পাওয়া যায়। তাই সফলতার আনন্দ পাওয়ার জন্য মানুষের কাজ কঠিন হওয়া উচিত। প্রথম সাফল্যের পর বসে থেকো না। কারণ দ্বিতীয়বার যখন তুমি ব্যর্থ হবে তখন অনেকেই বলবে প্রথমটিতে শুধু ভাগ্যের জোরে সফল হয়েছিলে। যারা মন থেকে কাজ করে না, তারা আসলে কিছুই পায় না। আর পেলেও সেটা হয় অর্ধেক হৃদয়ের সফলতা। তাতে সব সময়ই একরকম তিক্ততা থেকে যায়। তরুণ প্রজন্মের কাছে আমার বার্তা হলো- তাদের ভিন্নভাবে চিন্তা করবার সাহস থাকতে হবে। মনের ভেতর আবিষ্কারের তাড়না থাকতে হবে। নিজের সমস্যা নিজে মেটাবার মানসিকতা থাকতে হবে'।



জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment