Sunday, 27 October 2019

How to Improve Your Motivational Skill, Series 48 (Prerana)


প্রেরণা সিরিজ - ৪৮ ,  PRERANA SERIES - 48    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

আমার ওয়েবসাইটে ভিজিট করতে এখানে ক্লিক করুন 

একজন সৃষ্টিশীল মানুষ উদ্বুদ্ধ হয় নিজের দ্বারা, অভীষ্ট বস্তুলাভ করতে কখনোই অন্য কাউকে আঘাত করে না। মনে রাখতে হবে যে মানুষের জীবনে কোনো কিছুই সুস্থিত নয়। তাই শ্রীবৃদ্ধির অনুপ্রেরণা যেমন অপ্রয়োজনীয় ঠিক তেমনিই দুর্দশার বিষাদও অপ্রয়োজনীয়। যখন তুমি তোমার সেরাটা দিতে পারবে তখন তুমি জান  না, যে কি অসামান্য ঘটনা তোমার জীবনে ঘটবে। জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগের শিক্ষা নাও। ভবিষ্যতে বাইরের কেউ তোমাকে সুখী করবে এই ভেবে সময় নষ্ট করো না। চিন্তা করে দেখ যে সময়ের মূল্য কত  দামি, সেই সময় তুমি পরিবার বা কর্মক্ষেত্র যেখানেই কাটাও না কেন। তুমি যেটা চাইছো  সে সম্পর্কে যত্নবান হওয়া  উচিত কারন তুমি এটা পেতে পারো।


শচীন তেন্ডুলকর , বিল গেট্স দিনে যত ঘন্টা সময় পান তুমিও তাই পাও। সুতরাং জীবনে কখনো বলবে না যে আমার কাছে সময় নেই। যদি সময় সীমা   নির্ধারিত না থাকে তবে দায়িত্বহীনের মতন কাজ এড়িয়ে যাই। সময় সীমার ব্যাপারে স্পষ্টতা এবং কঠোরতা বজায় রাখতে হবে। এই সময়সীমা অনুসারে দ্রুত কাজ করো। যদি কাজটি ঐ সময়সীমার মধ্যে সম্পন্ন না হয় তাহলে তার কারন বিশ্লেষণ করো। যদি দেখো যে অলসতা ও অজুহাতের জন্য সময়ে কাজটি শেষ হয়নি তাহলে নিজের ভিতর লজ্জা আনো ।

একটা কথা অবশ্যই মনে রাখবে যে , সময় ও শিক্ষকের মধ্যে একটা পার্থক্য আছে। শিক্ষক , শিক্ষা দেওয়ার পর পরীক্ষা নেন আর সময়, পরীক্ষা নেওয়ার পর শিক্ষা দেয় । " ওয়াক্ত অর টিচার মে থোৱা সা ফার্ক হোতা   হ্যায়, টিচার শিখা  কর ইমতিহান লেতে  হ্যায় আউর ওয়াক্ত ইমতিহান লে  কর শিখাতা  হ্যায়"।


ফেল করে হতাশ হয়ো না। ইংরেজি শব্দ ফেল ‘Fail’ মানে ‘First Attempt in Learning’ অর্থাৎ ‘শেখার প্রথম ধাপ’। বিফলতাই তোমাকে সফল হবার রাস্তা দেখিয়ে দেবে। সেই ভালো শিক্ষার্থী যে প্রশ্ন করে। প্রশ্ন না করলে কেউ শিখতে পারে না। শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে। সমাপ্তি মানেই শেষ নয়। ‘END’ শব্দটির মানে হচ্ছে ‘Effort Never Dies’ অর্থাৎ ‘প্রচেষ্টার মৃত্যু নেই’। আমরা শুধু সাফল্যের উপরেই গড়ি না, ব্যর্থতার উপরেও গড়ি। একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি শিখতে পারে।
Bankim Hindusim 

স্বামী  বিবেকানন্দ বলেছিলেন, "আপনার সম্বন্ধে কে  কি ভাবলো সেই নিয়ে আপনি ভাববেন না। তাদেরকে তাদের মত ভাবতে দিন। আপনি আপনার লক্ষ্যে দৃঢ় থাকুন, একদিন দুনিয়া আপনার পায়ের সম্মুখে আসবে।প্রথমেই কোন বড় পরিকল্পনা করবেন না। ধীরে ধীরে আগে শুরু করুন, তারপর সেটির প্রসারতা বাড়ান।আগে নিজের প্রতি বিশ্বাস রাখুন তবেই আপনার ঈশ্বরের প্রতি বিশ্বাস আসবে। মনের শক্তি হল সূর্যালোকের মত, যখন তা এক জায়গায় থাকে  তখন এটি চকচক করে উঠবে। আপনি নিজেকে যেমন ভাববেন আপনি ধীরে ধীরে সেরকমই হয়ে যাবেন। যদি নিজেকে দূর্বল মনে করেন তাহলে আপনি ধীরে ধীরে দূর্বল হয়ে পরবেন, আর আপনি নিজেকে শক্তিশালী মনে করলে নিজেকে অনেক শক্তিশালী করে গড়ে তুলতে পারবেন।”



জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment