Tuesday, 1 October 2019

How to Improve Your Motivational Skill, Series 43 (Prerana)

 প্রেরণা সিরিজ - ৪৩, PRERANA SERIES - 43 (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 

                                       পড়ার  সময় কিছু কিছু শব্দের মানে জানা থাকে না। সেক্ষেত্রে প্রসঙ্গ অনুযায়ী শব্দটির মানে আন্দাজ করে নাও। পরে অভিধান খুলে দেখে নাও তোমার আন্দাজ ঠিক হলো কি না। অনেক ইংরেজি শব্দ আছে, যেগুলির অর্থ ভালো করে জানা না থাকলে ব্যাবহারের সময় ভুল হয়ে যায়। এমন হতেই পারে যে, দুটি শব্দ শুনতে প্রায় এক কিন্তু অর্থ প্রায় উল্টো। তাই শব্দ চিনে নিয়ে ব্যবহার করো।

                                                রোজকার জীবনে আমরা যে কথা বালি তার মধ্যে নানা ধরনের বাক্যবন্ধ থাকে, যেগুলি ভাষার অলংকার । গয়নার প্রয়োজন নেহাত সামান্য হলেও ভাষার ক্ষেত্রে এই অলংকারের প্রয়োজন বিরাট। কোথায় কিভাবে এদের ব্যবহার করা যায় সেটা ভাল করে শিখতে হবে।

                                           যে বিষয়টা ভালোবাসো তার প্রতি একাগ্র থাকার কাজটাও কিন্তু কম কষ্টের। যে বিষয় নিয়েই পড়  না কেন , সেটা ভালো ভাবে আত্মস্থ করতে পারলে তোমার সফল হাওয়া কেউ আটকাতে পারবে না। নিজে যেটা চাও সেটাই পড়। ইঞ্জিনিয়ারিং পড়লেই সফল আর সংস্কৃত পড়লে চূড়ান্ত ব্যর্থ --এটা কিন্তু নয়। জীবনের সমীকরণ এত  সহজ নয়।

                                           কোন বিষয় তোমার পছন্দ ? আগেই নিজের কাছে এই প্রশ্নটা করে নেবে। লক্ষ্য স্থির করার এটাই সঠিক পদ্ধতি। আবেগের বসে একটা বিষয় অনার্স নিয়ে পাশ করলে। সেই বিষয়ের চাকরি খুবই সীমিত । তাহলে বিষয় নির্বাচন করা তোমার ঠিক হলো না। কারন পাশ করার পর তোমাকে চাকরির জন্য অন্ধকারে হাতড়াতে হবে। অল্প পদ থাকলে, প্রতিযোগিতাও বাড়বে। ফলে চাকরি পাওয়াটাও খুব কঠিন হয়ে দাঁড়াবে। 

                                          বাবা-মায়ের ধ্যান-ধারণার উপর বিষয় ও লক্ষ্যবস্তু ঠিক করা যুক্তিযুক্ত নয়। এটা তোমাকেই করতে হবে। লক্ষ্য স্থির করার আগে তোমাকে বিষয় নির্বাচন করতে হবে। বিষয় নির্বাচনের সময়  তোমাকে ভেবে নিতে হবে যে ঐ  বিষয়ের প্রতি তোমার আগ্রহ এবং ভালোবাগা  আছে কিনা? যে বিষয় নিয়ে পড়ছো , সেই বিষয়ে যদি মানসিক আনন্দ পাও তাহলে তোমার সাফল্য সহজসাধ্য হবে। বহু ছাত্র-ছাত্রী আছে যারা পড়াশোনায় ফাঁকি দেয়। অঙ্ক বা ইংরেজিতে খুবই কাঁচা। এদের মনে সবসময় একটা ভয় থাকে, অঙ্ক ও  ইংরেজি সম্পর্কে। এই বিষয়ে নিজের দুর্বলতা কাটাতে আগ্রহী হতে হবে এবং নিয়মিত অনুশীলন করতে হবে যা তাদের ভয় দূর করবে।
Reason To  Be Graeae

                              আব্দুল কালাম আজাদ বলেছিলেন ,"একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশী শিখতে পারে । আকাশের দিকে তাকাও। আমরা একা নই। মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুপ্রতীম। যারা স্বপ্ন দেখে ও সে মতো কাজ করে, তাদের কাছেই সেরাটা ধরা দেয়। আমি আবিষ্কার করলাম সবচেয়ে দ্রুতগতিতে বেশী বিক্রি হয়ে যায় সিগারেট ও বিড়ি। অবাক হয়ে ভাবতাম, গরিব মানুষেরা তাদের কঠোর পরিশ্রমে উপার্জিত অর্থ এভাবে ধোঁয়া গিলে উড়িয়ে দেয় কেন।জাতির সবচেয়ে ভালো মেধা ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকে পাওয়া যেতে পারে। ছাত্রজীবনে আমি বিমানের পাইলট হতে চেয়েছিলাম। কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়েছি, হয়ে গেছি রকেট বিজ্ঞানী"।


জীবনে  অনুপ্রেরণার  গুরুত্ব যে  কতটা,  তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment