Thursday, 5 September 2019

How to Improve Your Motivational Skill, Series 28 (Prerana)


প্রেরণা সিরিজ - ২৮ ,  PRERANA SERIES - 28  (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

https://pkrnet.blogspot.com

                            সত্য বলশালী, অপরিবর্তনীয়। মিথ্যা দুর্বল, ভয়ের , ক্ষণিক চটকদার। 'সত্য' মন ভালো রাখার অন্যতম প্রধান ও প্রথম সূত্র। নির্লিপ্ততা হল মনের একরকমের ভাব। এই ভাবের উপর যখন ব্যক্তির দখলদারি তৈরি  হয় তখন সহজেই সে মনকে চালিত করতে পারে । নির্লিপ্ত মন মানেই জড় , প্রাণহীন , গতিহীন কোনো অবস্থা নয়। প্রাণচঞ্চল, প্রাণবন্ত, গতিপূর্ণ অথচ উদাসীন এবং স্বতন্ত্র মনই  হল  নির্লিপ্ত মন। মন ভালো রাখার অন্যতম শর্ত  হল মনের নির্লিপ্ততা। পুনঃ পুনঃ চেষ্টার দ্বারা মনের উপর নিজের দখল তৈরি করতে হবে এবং তা হলে খুব সহজে শুভবুদ্ধি , বিচারশক্তি,বিবেক আশ্রয় করে ভাল বিষয়, খারাপ বিষয় নির্ধারণ করার শক্তি বাড়তে থাকবে এবং অবশেষে ব্যক্তিমন নির্লিপ্ত শক্তিবলে শান্ত, সুন্দর , উৎফুল্লতায়  ভরপুর থাকবে।

                      শরীরের যত্নের পাশাপাশি মনের সঠিক যত্ন নিতে হবে। মন শান্ত থাকলে অনেক সমস্যার সমাধান সহজসাধ্য হবে। মন সময় সময় উত্তেজিত হতেই পারে কিন্তু সেই মনকে শান্ত রাখতে অবিরত চেষ্টা চালাতে হবে এবং ওই চেষ্টাই মনকে ভালো রাখতে সাহায্য করবে। মন বড়ই চঞ্চল এবং গতিশীল। তাই মন একটা ভাব থেকে আর একটা ভাবে নিমেষেই পরিবর্তিত হতে পারে। কিন্তু তার থেকেই মনকে বুঝতে হবে এবং আয়ত্তে আনার প্রয়াস জারি রাখতে হবে যাতে সে বিক্ষিপ্ত বা দিশাহীন না হতে পারে বা জটিলতার ঘূর্ণিপাকে পরে লক্ষ্যহীন স্থবির না হয়। যে কোনো কর্ম বাস্তবায়িত করতে মনই বিশেষ ভূমিকা নেয়। বাসনা, কামনা, লোভ ভোগ ইত্যাদি নিজেদের বসে রাখতে পারলেই মনকেও সহজেই বসে রাখতে পৰ যাবে। সততা ,পবিত্রতা,নিষ্ঠা ও ভালবাসায় হল মনের শক্তি।
BIOGRAPHY   
                         তোমার জীবনের   স্বপ্ন   কি? তুমি  নিজের জন্য কী ধরনের নিয়তি তৈরি করতে চাও ? এক পর্যায়ে, এটি কী হতে পারে ? যাইহোক, এটি সময়ের সাথে সাথে পরিবর্তন হতে থাকে তোমাদের  আগের স্বপ্নটি বাস্তবায়িত হয় নি বলে বা  অর্জন করা অসম্ভব বলে আর একটি স্বপ্ন বা লক্ষ্যকে বেছে নাও। আমরা উত্সাহের সাথে এটিতে কাজ আরম্ভ করি। তারপরে আমরা চ্যালেঞ্জগুলির মুখোমুখি হই এবং আমাদের আবেগ কমতে  শুরু হয়। শীঘ্রই আমরা মনে করি আমরা যথেষ্ট সক্ষম নই এবং আমরা এটাও ছেড়ে চলে যাই। আমরা আবার  অন্য একটি লক্ষ্য গ্রহণ করি এবং একই পদ্ধতি অনুসরণ করি।
            
                    আসলে, আমরা যখন কোনও সিদ্ধান্ত নিই, আমরা এর সাফল্য সম্পর্কে খুব নিশ্চিত থাকি কিন্তু  প্রকৃতি সর্বদা আমাদের দৃঢ় সংকল্পকে পরীক্ষা  করে এবং টিকে থাকার  পরীক্ষা নেয়।

 আমাদের প্রতিদিনের জীবনের কয়েকটি সাধারণ বিবৃতি এখানে দেওয়া হল:
১. আমি আগামীকাল থেকে খুব সকালে উঠব।
২. আমি পরের সপ্তাহে সকালের পদচারণা বা ধ্যান শুরু করব।
৩. আমি আগামীকাল থেকে আমার পরীক্ষার জন্য পড়াশোনা শুরু করব বা  আরও ভাল কাজের জন্য প্রস্তুত করব।
৪) আমি আজ থেকে ধূমপান ছেড়ে দেব।

                            তুমি  অবশ্যই নিজের সাথে একই ধরণের প্রতিশ্রুতি দিয়েছিলে। তাদের সাথে প্রায়শই কী ঘটে? আমি জানি আমরা (কখনও কখনও) শুরু করি। তবে এটি কেবল কয়েক দিনের জন্য স্থায়ী হয় এবং তুমি জানতে পেরে যাও  যে এটি কতটা চাপের । এই ছোট ছোট বিষয়গুলি বলতে পারে যে তুমি  কতটা  দৃঢ় সংকল্পবদ্ধ। তুমি  স্বপ্ন দেখেছিলে যে তুমি তোমার নিজের ব্যবসা করতে চাও বা  কোনও সংস্থায় প্রবেশ করতে চাও । তুমি স্বপ্ন দেখেছিলে তোমার পেশা পরিবর্তন করার অথবা তুমি শিল্পী হতে চেয়েছিলে । কীভাবে তুমি  লড়াই ছাড়াই ঐ গুলি অর্জন করতে পারবে? যদি ঐ  স্বপ্নগুলি অর্জন করা সহজ হয় তবে অনেকেই এই পৃথিবীতে সফল হতে পারতেন। তবে, তুমি  জানো যে সফল ব্যক্তিদের অনুপাত খুব বেশি নয়। মহাত্মা গান্ধী বলেছিলেন “বড় বা সামান্য প্রতিটি সাফল্য অর্জনের  এবং বিজয়ের পর্যায় রয়েছে-- একটি সূচনা, একটি সংগ্রাম এবং তারপর একটি বিজয়"।

                              আমি বহুবার দেখেছি যে মানুষ প্রবাহের সাথে যায়। সবকিছু ঠিক না হওয়া পর্যন্ত আমরা চলতে থাকি। যখনই আমরা কিছু প্রতিরোধের সন্ধান পেয়েছি, আমাদের দৃষ্টিভঙ্গি বা  উত্সাহ মরতে শুরু করেছে। অতএব, আমাদের বেশিরভাগ স্বপ্নের জীবন হয় না। এটি তোমরা  হতে দেবে না। তুমি  কিছু শুরু করার আগে, বুঝতে পারো  যে তুমি  কী চ্যালেঞ্জ পেতে পারো ।তুমি  যদি  নিয়মগুলি নিয়ে ভালভাবে প্রস্তুত থাকো , তবে তোমার  জয়ের সম্ভাবনা বাড়বে। আমরা যে চ্যালেঞ্জ পেতে পারি তা নির্ধারণ করতে পারি না। তবে, আমরা তাদের অনেকের পূর্বাভাস দিতে পারি এবং তাদের জন্য আগে থেকেই প্রস্তুত করতে পারি যাতে তারা তোমার পরিকল্পনা নষ্ট করতে আশ্চর্যজনকভাবে না আসে। তাই তোমাদের  কখনও স্বপ্নের পথ চলা বন্ধ করা উচিত নয়। নিজেকে খনন কর। 


জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment