Tuesday, 10 September 2019

How to Improve Your Motivational Skill, Series 32 (Prerana)

প্রেরণা সিরিজ - ৩ ,  PRERANA SERIES - 32    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




                              আধ্যাত্মিক উন্নতির ফলে জীবনে ফিরে  আসে আনন্দ, প্রজ্ঞা বাড়ে, ক্ষমাশীল হতে সাহায্য করে। অর্থাৎ রোজ আধঘন্টা করে এই রিল্যাক্সেশন প্র্যাকটিস করলে শরীর - মনে এক অদ্ভুত প্রশান্তি আসে আর চারপাশের মানুষগুলির সঙ্গে সম্পর্ক অনেক সহজ হয়ে আসে।ধর্মীয় মনোভাবের সঙ্গে আনন্দের সম্পর্ক অনেক সহজ হয়ে আসে। ধর্মীয় মনোভাবের সঙ্গে আনন্দের সম্পর্ক গভীর। কিছু কিছু সমীক্ষায় দেখা গেছে যে যাঁরা ঈশ্বরে বিশ্বাসী , যাঁরা সর্বশক্তিমান কারও কাছে নিজেকে সমর্পন করতে পারেন--- তাঁদের মধ্যে অতৃপ্তিবোধ তুলনামূলকভাবে কম থাকে।

                            রিল্যাক্সেশন বা মেডিটেশন যাকে  আধ্যাত্মিক ভাবে ধ্যান বলা হয়, সেটা আসলে ঠিক কি তা বোঝা দরকার। লস এঞ্জেলেসের ' Ceder Sinai Institute ' এর চিকিৎসা বিজ্ঞানী পল ল্যাব্রাডার বেশ সহজভাবেই ধ্যানের ও তার উপকারিতার ব্যাখ্যা দিয়েছেন। পল বলছেন, ধ্যান বা Transcendental Meditation  হল কোনো বিশেষ আসনে বসে একটা মন্ত্র এবং সেই একই মন্ত্র বার বার জপ করা। এই মন্ত্র কোনও বাক্য হতে পারে, হতে পারে কোনও একটাই শব্দ বা বাণী , যেমন ওম। কিন্তু ঘুরেফিরে এবং কোন ছেদ না দিয়ে পুরো ধ্যানের সময়টাই ওই শব্দ  উচ্চারণ ও অনুধাবন করে যেতে হবে। এমনকী অনেক ক্ষেত্রে মন্ত্র বাদে কোনও বিশেষ মুদ্রা বা অঙ্গ সঞ্চালন বাড়ে বাড়ে করলেও একই ফল হবে। এই পুনরাবৃত্তির প্রক্রিয়ায় মস্তিষ্ক আর চেতনা পুরোপুরিভাবে ব্যস্ত হয়ে প্রায় বাইরের কোনো অনুভূতি বা অন্য কোনোও  চিন্তা আর সেখানে প্রবেশের পথ পায়  না । 
শেক্স পীয়ার 
                        
                             হানিকারক ও মনোসংযোগ নষ্টকারী চিন্তাভাবনা কেটে যায়, আর তার ফলে মস্তিস্ক শান্ত ও একমুখী হয়ে পরে। ধ্যানীকে খালি এক মনে তার ধ্যানের প্রক্রিয়া চালিয়ে যেতে হয়।এই ক্ষেত্রে তার চেতনার বা মস্তিষ্কে অন্য কোন চিন্তার প্রবেশ নিষেধ। এইভাবে দূর হবে দুশ্চিন্তা আর টেনশন ও তাদের পিছু পিছু আসা নানান অসুখ। গবেষণার অঙ্গ হিসাবে পল তাঁর কিছু পেশেন্টকে দুদলে ভাগ করে একদলকে ধ্যান করার এবং অন্য দলকে প্রথাগত রিল্যাক্সসেশন পদ্ধতি অভ্যাস করান। যে দল নিয়মিত ধ্যান করেছিল তাদের রক্তচাপ ও নাড়ির গতি অন্য দলের থেকে অনেক ভালো। পল বলেছেন উচ্চরক্তচাপ , হার্টের অসুখ , ডায়াবেটিস মূলত টেনশন জনিত  প্রতিক্রিয়া যা Stereo verbonae হিসাবে চিহ্নিত হয়, আর ধ্যানের মাধ্যমে ঠিক উল্টোটা হয়----- অর্থাৎ relanotian  response .

                         অনেক সময় রোজকার একঘেয়ে চাকরি জীবন থেকে সৃষ্টি হওয়ার চাপ আমাদের ব্যক্তিগত জীবনে প্রচুর সমস্যা আনে | সারাক্ষণ অফিসের চিন্তা মাথায় ঘুরপাক খাওয়ার ফলে আমরা ভিতর ভিতর ব্যস্ত হয়ে উঠিআমি জানি; যারা প্রতিদিন চাকরি করতে যায় ট্রেন বাসে মানুষের ভীর ঠেলে, তাদের প্রতিদিন কতই না বিপত্তিকর পরিস্থিতির মধ্যে পড়তে হয় | এইসব পরিস্থিতির রোজ রোজ সম্মুখীন হওয়ার ফলে একটা মানুষের depression, stress আর anxiety হওয়াটাই স্বাভাবিকবর্তমানে মানুষের স্ট্রেস না কমার সব থেকে বড় কারণ হলো, এক জায়গায় বসে থাকা বা ঘন্টার পর ঘন্টা বিছানায় শুয়ে থাকার অভ্যাসের জন্যঅতিরিক্ত মানসিক চাপ বা স্ট্রেস অনুভব করলে কখনোই বেশি সময় ধরে বসে বা শুয়ে থাকতে নেই তার বদলে বাইরে গিয়ে অন্তত ১০ মিনিট হাঁটাচলা করা উচিত আর মুক্ত বাতাস যতটা পারা যায় নিঃশ্বাসের মাধ্যমে নেওয়া উচিত।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment