Tuesday, 24 September 2019

How to Improve Your Motivational Skill, Series 40 (Prerana)


প্রেরণা সিরিজ - ৪০ ,  PRERANA SERIES - 40    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।


আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 
                                         
                                     কোন কোন বিষয়ে তুমি দক্ষ , আর দুর্বল বিষয়ই বা কোনটা? সেটা খুঁজে বার করতে হবে। নিজের পছন্দের কাজটা আগে চিনতে হবে। তোমাকে আসলে একটা স্ট্যাটেজি তৈরী করতে হবে, যাতে তুমি তোমার লক্ষ্যের দিকে এগোতে পারো। একটা কথা তোমাকে মনে রাখতে হবে যে, তুমি যেমন কাউকে কষ্ট দিতে চাও না তেমনি অন্যদের জন্য নিজেকে অবশ্যই শহীদ বানাবে না। প্রত্যেক মানুষের সৎ ইচ্ছাকে প্রত্যেকের সন্মান করা উচিত। দক্ষতা নানা ধরনের হয়, সব দক্ষতা সকলের সমান থাকে না। তাই কাজ খুঁজতে শুরু করার আগে প্রথমেই বিচার করে নাও তোমার ভাণ্ডারে কোন কোন দক্ষতা কতটা আছে। জীবনে কি হতে চাও , কি করতে সত্যই তোমার ভেতর থেকে ভালো লাগে--এই সব প্রশ্নের উত্তর জানতে নিজের সঙ্গে বসে  খানিকটা সময় কাটানো প্রয়োজন। ভাব, কি করতে সবচেয়ে ভালো লাগে। একটা কথা , যেটা করতে চাও, ঘটনাচক্রে সেটাকেই হয়তো পেশা করে তুলতে পারলে না। তাতেই কিন্তু জীবন বৃথা হয়ে যায় না । তুমি যদি সত্যই নিজের ভিতরের কাজটা জেনে  ফেলো এবং হাল না ছাড়ো তা হলে কোনও না কোনওভাবে সেই পথটা ধরতে পারবেই। পেশার পাশাপাশি অন্য কাজও তো করা যায়, তাকেই তো বলে নেশা। তোমার জীবনের সেই আবিষ্কারটাকে না হয় পরবর্তী জীবনের নেশা করে তোলো। বন্ধুত্ব করতে হলে চাই অন্যের প্রতি আস্থা এবং আত্মপ্রকাশের সততা । কিন্তু অনেক সময়ই আমরা আস্থা বা সততাকে ততটা মূল্য না দিয়েই সম্পর্ক গড়তে  চাই। ফলে সমস্যা দেখা দেয়।

                                         ক্যাল নিউপোর্ট ওভার এ স্টাডি হ্যাকস একটি আকর্ষণীয় নিবন্ধ লিখেছিলেন ,যেখানে তিনি দাবি করেছেন যে শুরু করা অতিমাত্রায় ছড়িয়ে পড়েছে। তিনি যুক্তি দিয়েছিলেন যে অনেক লোক বিনা প্রতিশ্রুতি ছাড়াই শুরু করে। ফলস্বরূপ, তারা অনুশাসনগুলিতে মূল্যবান সময় এবং শক্তি অপচয় করে যা তারা কয়েক মাসের অলস প্রচেষ্টার পরে ত্যাগ করবে। অধ্যবসায় ছাড়াই কাজ করা সময়ের অপচয়। কালের ধারণা থেকে চালিয়ে যাওয়ার  থেকে  আমি মনে করি যে আগে তা নিজেকে জিজ্ঞাসা করা দরকারী কোন প্রকল্প বা লক্ষ্য শুরু করার পক্ষে তার প্রতি হিতকর হবে । অধ্যবসায় পরিমাপ করা সহজ নয়। নিজের  অধ্যবসায়ের স্তরটি জানার একমাত্র আসল উপায় হল কোনও প্রকল্পে কাজ করা এবং আপনি কখন হাল ছেড়ে দেন তা যদি আপনি দু'বছরের পরে কোনও লক্ষ্য ছাড়েন, তবে আপনার অধ্যবসায় ডিগ্রিটি দুই বছর। দুর্ভাগ্যক্রমে, আমাদের বেশিরভাগেরই কেবল একটি নতুন প্রকল্পের প্রতিশ্রুতিবদ্ধতার মাত্রা পরিমাপ করার জন্য নষ্ট হওয়ার মতো বছর বা জীবন নেই। যদিও এটি আসল জিনিসটি পরিমাপ করবে না, তবে আমি মনে করি একটি চিন্তার পরীক্ষা রয়েছে যা আসল মানটিকে পিনপয়েন্ট করতে খুব কাছে আসে।

    
পাওয়ার অফ মাইন্ড 
  এপিজে
আবুল কালাম আজাদ বলেছিলেন, "জীবন এবং সময় পৃথিবীর শ্রেষ্ট শিক্ষক। জীবন শিখায় সময়কে ভালভাবে ব্যবহার করতে সময় শিখায় জীবনের মূল্য দিতে। তোমার কাজকে ভালবাস কিন্তু তোমার কোম্পানিকে ভালবাসো না। কারন তুমি হয়ত জান না কখন কোম্পানিটি তোমাকে ভালবাসবে না।  তুমি যদি সূর্যের মতো আলো ছড়াতে চাও, তাহলে আগে সূর্যের মতো জ্বলোছাত্রজীবনে বিমানের পাইলট হতে চেয়েছিলাম। কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়ে, হয়ে গেলাম রকেট বিজ্ঞানী ,জীবন হলো এক জটিল খেলা। ব্যক্তিত্ব অর্জনের মধ্য দিয়ে তুমি তাকে জয় করতে পার"।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment