Friday, 20 September 2019

How to Improve Your Motivational Skill, Series 37 (Prerana)


প্রেরণা সিরিজ - ৩৭ ,  PRERANA SERIES - 37    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

Click Here to Visit My Website 

                                                  মনের চঞ্চলতা , উদ্বিগ্নতা, দুশ্চিন্তা দূর করলে সংযম আসে আর তাতেই স্মৃতিশক্তি বৃদ্ধি পায় । পড়াশোনা, খেলাধুলা, ধ্যান , ভোরে ঘুম থেকে ওঠা, মনের একাগ্রতা বৃদ্ধি করে এবং এর ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় ।গভীর চিন্তা এবং অধ্যয়ন স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। গভীর মনোযোগ স্মৃতিভাণ্ডারকে সমৃদ্ধ করে। শুধু স্মৃতিশক্তি বাড়িয়ে মুখস্থ বিদ্যাকে গুরুত্ব দিলেই হবে না। সৃজনশীল ক্ষমতার বিকাশ, নতুন নতুন কিছু করার প্রবণতাকে মূল্য দিতে হবে, পড়াশোনায় সত্যিকারের  সক্রিয় আগ্রহ দেখতে হবে। জীবনটা হল কাজের জন্য। জীবনে সবচেয়ে বড় যা ভাবতে পার, কাজ হল তার অন্যতম। যত  বেশি করে মনোযোগ দেবে, ততই তোমার মন জাগ্রত হবে। তোমার অনুভূতিও চাঙ্গা হয়ে উঠবে। গুরুত্ব বুঝে পড়াশোনায় একাগ্রতা আনো, তাহলে তুমি অবশ্যই সফল হবে। পড়াশোনাকে আনন্দদায়ক করে তোল ,তাহলে পড়ার একাগ্রতা আসবে আর তুমি মনোযোগী হয়ে উঠবে।

                                       আমাদের মস্তিস্ক ও মন অনেকটা ব্যাঙ্কের মতো। প্রতিদিন মনের ব্যাঙ্কে  জমা হয় অজস্র চিন্তাভাবনা। এই চিন্তাগুলি বাড়তে বাড়তেই স্মৃতি হয়ে যায়। তোমার স্মৃতি ব্যাঙ্কের সুষ্ঠ পরিচালনার জন্য আত্মবিশ্বাস গড়ে তুলতে হবে। তাই মনের ব্যাঙ্কে শুধুই আশাবাদী ও গঠনাত্মক চিন্তাভাবনা সংগ্রহ করো। তুমি যদি সব সময় মনে রাখার জন্য ইচ্ছুক হও  তাহলে তুমি মনে রাখতে পারবে। অনুশীলনের দ্বারা তোমার স্মৃতিশক্তি নিয়মিত বাড়িয়ে তোল ।

                                                  তুমি যা জানো  সেটাই শেষ নয়। এরপরেও অনেক কিছু জানার থাকে। যত  জানবে তত জ্ঞানের পরিধি বেড়ে যাবে, তোমার চিন্তা ও মনের দৃষ্টি খুলে যাবে। তোমার সৃষ্টিশীল মস্তিষ্কের বিকাশ ঘটবে। মুখস্থ বিদ্যার বাইরে গিয়ে নতুন কিছু চিন্তা করো। বুদ্ধির বিকাশের জন্য নিয়মিত হাঁটা ,দৌড়ানো বা নিয়মিত খেলাধুলা করার প্রয়োজন। সুনিদ্রা, বুদ্ধি বিকাশে অভূতপূর্ব সাহায্য করে।
শরৎ রচনা সমগ্র -২

                                                  মানসিক কল্পনা বৌদ্ধিক বিকাশে সহজ হয়। জেদ  ও অভ্যাস বুদ্ধির বিকাশ ঘটায়। ধাঁধা , শব্দজব্দ , অংকের ম্যাজিক মেধা ও বুদ্ধির বিকাশের সহায়ক। বুদ্ধি-মন ও  মেধার বিকাশের অন্যতম উপায় হল মস্তিস্ককে  প্রতিনিয়ত ব্যবহার । নতুন নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে। এতে মস্তিস্ক সাদা জাগ্রত থাকবে এবং মেধা, বুদ্ধি ও মনের বিকাশ হবে।

                                          ছুটির দিনগুলিতে নিজের পছন্দের কোনো কাজ করো | সেই পছন্দের কাজটি এক একজনের কাছে এক একটা হতে পারে | অনেকের কাছে হয়তো সেটা কোনোরকমের বাদ্যযন্ত্রও বাজানো হতে পারে আবার অনেকের কাছে সেটা গান,নাচ কিংবা বাগান পরিচর্যার কাজও হতে পারেনিজের পছন্দের কাজ করতে একটা মানুষ কখনই বিরক্ত হয়না বরং সেই কাজটি সে ঘন্টার পর ঘন্টা করতে পারে একদম মন দিয়ে ক্রমাগত করতে পারে আর সেটাই একাগ্রতা বৃদ্ধিতে সাহায্য করে।
অর্থনৈতিক ভাবে শক্তিশালী হয়ে যাওয়া সমস্যার একমাত্র সমাধান নয় কিন্ত তা অবশ্যই সাহস প্রদান করে”-: Barack Obama
এটা প্রত্যেক নাগরিকের দায়িত্ব এবং কর্তব্য যে তারা যেন সকল স্কুল এবং সেখানে পড়া বাচ্চাদের উপর অর্থ বিনিয়োগ করে | অর্থ বিনিয়োগের পর আমাদের সেইসব বাচ্চাদের উপর পুরোপুরি নজর রাখতে হবে, যাতে তারা যেনো ভালো ফল করে এবং সফলতা নিয়ে যেন তারা সর্বদা চিন্তা করতে থাকে এবং তাদের এটা স্মরণ করাতে হবে যে, তারাও বাকি বাচ্চাদের মত পড়াশোনা করে এগিয়ে যেতে পারবে”-: Barack Obama

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।



No comments:

Post a comment