Thursday 22 August 2019

How to Improve Your Motivational Skill, Series 17 (Prerana)


প্রেরণা সিরিজ ১৭, PRERANA SERIES - 17  (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।

                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে  বাকি  অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে  শেয়ারটা  মনে  করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 

                      নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।


                                                              অন্যদের কথায় কান দেবে না, কে কি বলছে সেদিকে কখনোও মনোযোগ দেওয়া উচিত নয়।অবশ্যই নিজের অন্তর্মনে উঁকি মেরে জিনিষটার সমীক্ষা করা যাতে পারে, কিন্তু কখনোই অন্যদের কথায় প্রভাবিত হবে না। সেটাই করা উচিত যেটা পরিস্থিতি অনুযায়ী সঠিক। নিজের দোষ  স্বীকার করার সাহস রাখতে হবে। দোষ স্বীকার মনকে শান্ত করতে সাহায্য করে। দোষ স্বীকার করা একটি মহৎ গুণ।
                                                                  মন সব সময় শুদ্ধ এবং পরিষ্কার রাখতে সচেষ্ট হতে হবে। যা অতীত তা অতীত বলেই ভাবতে হবে, অতীতের ভয়ঙ্কর স্মৃতি যেন তোমাকে আতঙ্কিত করতে না পারে। ভবিষ্যতে কি হবে, এসব ভেবে আতঙ্কিত হওয়ার কোনো কারন নাই। একটু ভাবলেই বুঝতে পারবে যে ওসব ভাবনা নিতান্তই কাল্পনিক এবং তুচ্ছ। কাউকে কোনো কথা দিলে তা সাধ্যমতো রাখা  উচিত। আশাবাদী এবং ইতিবাচক লোকেদের মধ্যে সবসময় থকা উচিত। প্রতিদিনই আরো কর্মঠ, আরো বেশি সচেতন ও সজীব হতে হবে যাতে অল্পে ক্লান্ত না হয়ে, হাঁফিয়ে না পরে বা মুষড়ে না পড়ে, কাজ থেকে আরো বেশি শক্তি অর্জন  করে লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়া যায়।
                                                           যা লক্ষ্য অর্জনের পক্ষে বা পরোক্ষভাবে সাহায্য করবে তা চিহ্নিত করে অন্যন্য বিষয়গুলিতে সময় কমাতে চেষ্টা করতে হবে, এত যেসব কাজ  জীবনের উদ্দ্যেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় সেগুলি সম্পর্কে পুনর্বিবেচনা করতে হবে যাতে সময়কে সার্থকভাবে কাজে লাগানো যায়।
CURRENT AFFAIRS 
                    একটা কথা আমাদের মাথার মধ্যে ঢুকে বসে আছে যে , কষ্ট না করলে কেষ্ট পাওয়া যায় না। কথাটা অবশ্যই ঠিক, কিন্তু নিজের বিরুদ্ধে অবিরাম লড়াই করে যাওয়া এর অন্তর্ভুর্ক্ত হয় উচিৎ নয় । এই কষ্ট আসলে অধ্যাবসায় , নিয়মানুবর্তিতা, একাগ্রতা এবং নিষ্ঠা।
                    
                 পরিপূর্ণতা নিশ্চয়ই দারুন ,  যতটা সম্ভব পরিপূর্ণতার সঙ্গেই  কাজ  করার চেষ্টা করতে  হবে । এটা ঠিক আছে, তবে এটি তুমি  নিখুঁতভাবে করতে পারবে না বলে কাজটি করা বন্ধ করবে না , একটি পদক্ষেপ নাও  এবং শেখা চালিয়ে যাও । এটি করার সময় তুমি  আরও ভাল হয়ে উঠবে। কিম কলিন্স বলেছিলেন ,“নিখুঁততার পরিবর্তে ধারাবাহিক উন্নতির জন্য প্রচেষ্টা করুন।” পরিপূর্ণতা? এটা সবার মনে আছে। একবার আমি আমার বর্তমান কাজটি পরিবর্তিত  করব, আমি আমার স্বপ্ন অনুসরণ করব। প্রথমে  আমি  কিছু উপার্জন করার পরে, আমি আমার ব্যবসা শুরু করব। আরও সময় পেলে আমি জিমে যেতে শুরু করব। তারপর আমি  আমার  দায়িত্ব কমিয়ে নেওয়ার পরে আমি আমার জীবন উপভোগ করা শুরু করব।
                                                                   এখানে আরও একটি উদাহরণ দেওয়া হল: তুমি  একজন শিল্পী হতে চাও  যেমন গায়ক, লেখক, চিত্রশিল্পী বা যে কোনও কিছু। মনে কর, তুমি একটি ইভেন্টে অংশ নেওয়ার এবং তোমার  ক্ষমতা প্রদর্শন করার সুযোগ পেয়েছ। যদি তুমি  কোনও বাহানা খোঁজার চেষ্টা করো যে, তুমি  ভাল প্রস্তুত নও  , এর অর্থ তুমি  পরিপূর্ণতার অপেক্ষায় রয়েছো । সুযোগটি মিস করো না। ভিন্স লোম্বার্ডি বলেছিলেন , "নিখুঁততা অর্জনযোগ্য নয়, তবে আমরা যদি নিখুঁততার তাড়া করি তবে আমরা শ্রেষ্ঠত্ব ধরতে পারি”। 

মানুষ সর্বদাই পরিবর্তনকে ভয় পায় | যখন বিদ্যুৎ আবিষ্কার হয়েছিলো, তখনও মানুষ সেটাকে ভয় পেয়েছিলো” – Bill Gates
আপনার পিছনে যারা আপনার নামে বদনাম করে, তাদের কথাকে মোটেই গুরুত্ব দেবেন না | সবসময় এটা মনে রাখবেন আপনি তাদের থেকে better বলেই তারা আপনার নামে সমালোচনা করে চলেছে
নিজেকে পৃথিবীর কারোর সাথেই তুলোনা করবেন না | যদি তা করেন, তাহলে আপনি নিজেই নিজের অপমান করছেন” – Bill Gates
কখনো কখনো জেতার জন্য, একটু হারতেও শিখতে হয় | হেরে যাওয়া কোনো খারাপ জিনিস নয়, বরং এটা আপনাকে পরবর্তী লক্ষ্যকে জয় করার জন্য better বানাতে সাহায্য করে
জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |

এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।

এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 


পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে |

No comments:

Post a Comment