Thursday, 8 August 2019

How to Improve Your Motivational Skill, Prerana Series-8

প্রেরণা সিরিজ - ৮
লেখক – প্রদীপ কুমার রায়
                                                         আত্মশক্তি থেকে বড় শক্তি আর হতে  পারে না । যারাই আত্মার শক্তির উপলব্ধি করেছে তারাই অপরিমিত সাহস ও সামর্থ্যের অধিকারী হয়েছে। এই শক্তিই মনকে সফল করতে সাহায্য করে।যে ব্যক্তি নিজেকে সর্বদা সংযত রাখতে পারে সেই ব্যক্তি নিঃসন্দেহে নিজের মনকে বশে রাখতে পারে। বন্ধুবান্ধব  বা প্রিয়জন ভুল করলে তর্ক বা ক্রোধ প্রকাশ করা উচিত নয়। ভুলটা তাকে বুঝিয়ে বলতে হবে। কেউ যদি আগ্রহ প্রকাশ করে তবেই তাকে পরামর্শ দেওয়া উচিত অন্যথায় নয়। ধৈর্য্য বা সহনশীলতা যত পারা সম্ভব ততই বাড়িয়ে তুলতে হবে। লেখাপড়া থেকে কর্মক্ষেত্র  সর্বত্রই ধৈয্যের গুরুত্ব সফলতার অন্যতম প্রধান বিষয়।
     
                                                 প্রত্যেক মানুষেরই উচিত মানব মনের অন্তর্নিহিত শক্তিকে জাগ্রত করা । এই প্রকারের বিভিন্ন শক্তিগুলি হল -- ধীশক্তি , স্মৃতিশক্তি , সংকল্পসক্তি , চেতনাশক্তি , সহ্যশক্তি , কল্পনাশক্তি , আত্মশক্তি , উৎসাহশক্তি ইত্যাদি। এই শক্তিগুলিকে আয়ত্তে আনতে  পারলে জীবনে সাফল্য আনা  সহজতর হয়। সহ্যশক্তির অধিকারীরা বেশিদিন টিকে থাকে কারন সহ্যগুনের জয় সর্বত্র, যে সয় সেই রয়।
   
Secrets of Life 
                                           
              একটা বড় সত্য হল যে, আমাদের প্রত্যেকের জীবনগুলো নিজস্ব এবং স্বতন্ত্র ।মা, বাবা, ভাই, বোন, স্বামী, স্ত্রী, ছেলে, মেয়ে-- প্রতিটি পরিচয়ই গুরুত্বপূর্ণ কিন্তু তার বাইরেও নিজের কাছে নিজের একটা দায়িত্ব আছে। বাবা-মা নিজেদের জীবনটাকে নিজেদের মতো করে বেঁচে আসছেন, হয়তো সেই জীবনে আছে নানা সমস্যা , নানা সঙ্কট । তোমার জীবনটা কিন্তু তোমারি , মা-বাবার অশান্তির  প্রভাব তোমার জীবনে পড়বে  এটা স্বাভাবিক কিন্তু সেই প্রভাবকে সব কিছু গ্রাস করে ফেলতে দিও না।

             আত্মপ্রত্যয় , আত্মবিশ্বাসের সমগোত্রীয় কিন্তু আত্মপ্রত্যয় ,  থেকেও বেশি। নিজেদের চিন্তা ভাবনা বা চিন্তাশীল মন কারো দ্বারা প্রভাবিত বা পরিচালিত হয় না, কেবল কারো কারো সাহায্যের প্রয়োজন হয় । তুমি নিজে যান যে তোমার জ্ঞানের পরিধি কতটা  এবং সেইজন্যই অন্য কেউ তোমাকে কোনো সিদ্ধান্ত নিতে বাধ্য করতে না মুক্ত চিন্তা থেকে বিরত করতে পারবে না ।
                                                 
                                                  মনে রাখতে হবে যে আত্মবিশ্বাস আর ঔদ্ধত্যের  মধ্যে ফারাক আছে। ঔদ্ধত্য বড় বখারাপ জিনিস, উদ্ধত হয় মানে উল্টোদিকে থাকা মানুষটিকে অপমান করে ফেলার সম্ভবনা, আর নিশ্চিতভাবেই নিজের ভুল ভ্রান্তি দেখতে  পাওয়া, নিজেকে প্রশ্ন করতে ভুলে যাওয়া। ফরাসি দার্শনিক ভলতেয়ার বলেছিলেন, "আমি তোমার কথার সঙ্গে সম্পূর্ণ ভিন্নমত হলেও তুমি যাতে তোমার কথাটা  বিনাবাধায় বলতে পারো তার জন্য আমি আমার শরীরের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত লড়াই করবো "। প্রত্যেকের যুক্তির প্রতি সন্মান না থাকলে এই কথাটা বলা সম্ভব নয়।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা  এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
     

No comments:

Post a comment