Monday 12 August 2019

How to Improve Your Motivational Skill, Series 11 (Prerana)

প্রেরণা সিরিজ - ১১
লেখক - প্রদীপ কুমার রায় 


আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে । বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে  শেয়ারটা  মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় ।

নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম। আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো। 


https://pkrbank.blogspot.com
                 কঠোর পরিশ্রমের শুরু ও সমাপ্তি দুটোই সার্থক । যারা প্রত্যেক বস্তুরই দাম জানেন কিন্তু কোনো বস্তুরই প্রকৃত মূল্য জানেন না তারাই সমালোচক। আব্রাহাম লিঙ্কন বলেছিলেন "যারা অপেক্ষা করে তারা হয়তো কিছু পায় , কিন্তু তারা সেটাই পায় যা পরিশ্রমীদের পুরস্কার দেওয়ার পর উদ্বৃত্ত থাকে"। প্রতিভাবানদেরও অধ্যাবসায়ের প্রয়োজন হয়। প্রতিভা থাকলেই  সফল হওয়া যায় না , অধ্যাবসায় ও দৃঢ়প্রতিজ্ঞ মানুষেরাই সর্বশক্তিমান । জয়ের ইচ্ছা থাকলেই হবে না , জয়ের জন্য প্রস্তুতি নেওয়ার ইচ্ছাটাও থাকতে হবে। 

                                                                                                একাগ্রতার শক্তি কেবলমাত্র মানুষের মধ্যেই আছে , অন্য কোনো প্রাণীর মধ্যে নাই। একাগ্রতার বলেই মানুষ সৃষ্টি করে , উন্নতি করে, ধ্বংস করে । তাই একাগ্রতা বৃদ্ধির চেষ্টার পাশাপাশি ভালো মন্দো  বিচারশক্তি জাগ্রত করার ক্ষমতাও অর্জন করতে হবে এবং এটাই মন ভালো রাখার পক্ষে উপযোগী হবে যা লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

                                                                                                  কঠোর পরিশ্রম  এবং দায়বদ্ধতাই  হচ্ছে সহকর্মীদের সন্মান-শ্রদ্ধা অর্জনের চাবিকাঠি । অন্যরা কি করছে , সে নিয়ে কখনও উদ্বিগ্ন হবে না। নিজের কাজটা সবসময় যত্ন  ও আন্তরিকতার সঙ্গে করার চেষ্টা করতে হবে । যখন তুমি ঠিক কাজটা ঠিকমতো করবে, যা করণীয় সেটাই করতে পারবে , তখনই  আসবে সফলতা । প্রিতিদ্বন্দীতা সব সময়ই থাকবে , কিন্তু তা নিয়ে বিব্রত হলে চলবে না । যদি তুমি কঠোর পরিশ্রম করো , তাহলে দেখবে ভাগ্যও তোমার দিকে ঢলে পড়ছে । জীবনে চলার পথে চ্যালেঞ্জ থাকবেই । কিন্তু যদি পরিশ্রমে ফাঁকি না দাও , কঠোর মেহনতে নিজেকে ডুবিয়ে রাখো , তাহলে সেই চ্যালেঞ্জ  তুমি অবশ্যই অতিক্রম করতে পারবে। 
                                                     সব সময়ই সাফল্য আসবে তা কখনোই হতে পারে না। ব্যার্থতা জীবনের সঙ্গী । কিন্তু যারা জোরালো মনের অধিকারী , তারাই পারে ব্যর্থতা , পতন , দুঃসময়কে অতিক্রম করে, ফের সাফল্যের সিঁড়ি বেয়ে উঠতে । ভাগ্যের কথা ভেবে নিশ্চেষ্ট হয়ে বসে থাকলে হবে না , কেবল দৃষ্টি রাখতে হবে কঠোর পরিশ্রমের দিকে। তুমি যদি নিজের জীবনকে নিজের মত করে কাটাতে চাও  তাহলে কোনদিনও কারোর বেশি ভক্ত (Fan) হতে যাবেনা। সফলতা আমাদের পরিচয় দুনিয়ার কাছে করায়, কিন্তু অসফলতা আমাদের দুনিয়ার পরিচয় করায়। ব্যর্থতাকে নিয়ে চিন্তা করবে না কারণ তোমাকে একবারই মাত্র সঠিক হতে হবে, তাহলেই সাফল্য আসবে।

1.     যদি তুমি  বাস্তবে সত্যিই কিছু করতে চাও  তাহলে কোনো না কোনো রাস্তা ঠিকই খুঁজে পাবে, আর না যদি কিছু করতে চাও  তাহলে তুমি  অজুহাতও ঠিকই খুঁজে পাবে”।
2.     যতক্ষণ তুমি অন্যদেরনিজের সমস্যা এবং কঠিন পরিস্থিতির জন্য দায়ী বলে মনে করবে ততক্ষণ তুমি তোমার  সমস্যা এবং কঠিন পরিস্থিতি গুলিকে দূর করতে একদমই পারবে না”।
3. নিজের জীবনের মূল্যবান সিদ্ধান্ত নিজেই নিতে শেখো , তা না হলে তোমার জীবনের সেই সিদ্ধান্ত অন্য কেউ নিতে সামান্য সময়ও নষ্ট করবে না”।
4.     যে কোনো বড় কাজ করতে গেলে লাগে একাগ্রতা আর সেই কাজ শেষ না হওয়া পর্যন্ত তার পিছনে লেগে থাকার মত ধৈর্য্য । কঠোর পরিশ্রম ছাড়া জীবনে কোনো কিছুই সম্ভব না”।
জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন । এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে |

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা  এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ -এর পক্ষ থেকে |
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও | তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে |



No comments:

Post a Comment