Tuesday, 13 August 2019

How to Improve Your Motivational Skill, Series 12 (Prerana)

প্রেরণা সিরিজ - ১২
লেখক - প্রদীপ কুমার রায় 


আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে  শেয়ারটা  মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় ।
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

            পরীক্ষা মানেই সুযোগ, নিজেকে তৈরী করে নেওয়ার সুযোগ যা সারাজীবন কাজে লাগবে। প্রথম কথা হল নিজের মনকে নিজের নিয়ন্ত্রণে আনা ।এটা খুব সহজ নয় , এর জন্য নিম্নলিখিত পর্যায়গুলো অভ্যাস করতে হবে।

১)         নিজে চিন্তা করতে শিখতে হবে। নিজে চিন্তা করতে শিখলে দুভাবে উপকার হয়। প্রথমটি হল কোনও বিষয়কে বিশ্লেষণের মাধ্যমে বিষয়ের গভীরে যাওয়ার সুযোগ এবং দ্বিতীয়টি হল নিজের মতের পক্ষে যুক্তি খাড়া করতে গিয়ে আরো বই  পড়তে হবে এবং আশেপাশের ঘটনা সম্পর্কে অবহিত হতে হবে যার ফলে নিজের মধ্যে জানার আগ্রহ এবং পড়ার অভ্যাস দুইই  তৈরি হবে।

২)              প্রতিযোগিতা অবশ্যই ভালো কিন্তু সেটা যেন ব্যক্তিগতস্তরে  না যায়। প্রতিযোগিতা নিজেকে উন্নত করতে সাহায্য করে কিন্তু সেই প্রতিযোগিতাকে  কখনোই ব্যক্তিগত রেষারেষি বা ঈর্ষার স্তরে নিয়ে আসা উচিত নয়। শুধু নিজেরটা দেখলে অন্যের সাহায্য পাওয়া কঠিন হয় এবং আখেরে নিজের পক্ষেও ভালো হয় না ।

৩)                    প্রত্যেক মানুষই তার নিজের জায়গায় নিজের মতো করে ভালো । কেউ হয়তো অঙ্কে ভালো বা কেউ সাহিত্যে ভালো। সবাই যদি সব পারতো তাহলে 'আবিষ্কার' শব্দটার কোনো অর্থই হতো না। তাই জীবনে হীনম্মন্যতার কোনো জায়গা নেই।
LETTERS OF TAGORE 

৪)              নিজের ভুলটাকে ভুল বলে স্বীকার করলে তবেই ঠিকটা শিখতে পারবে। কর্মজীবনে নিজেরতো বটেই, অধীনস্থ সহকর্মীর ভুলের দায়িত্বও  নিতে হয়। তাই অভ্যাসটা তৈরী করে রাখা ভালো।

৫)                 শৃঙ্খলা একেবারে গোড়ার কথা। নিজের উপর নিয়ন্ত্রণ না থাকলে কোনো কাজই  সময়ে শেষ হবে না। তাই আত্মসংযমের অভ্যাসটা জরুরি ।

৬)            সাময়িক ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল থাকার প্রবণতা তৈরী করতে হবে, তাহলে পরবর্তীকালে প্রতিযোগিতায় অন্যদের থেকে অনেক এগিয়ে থাকবে। তাই জানার জানালাটা সব সময় খোলা রাখতে হবে।

৭)                 একটায় ব্যর্থ হলে আরো একটা সুযোগ আসে। ঘাবড়াবার কিছু নেই। অযথা টেনশন করার কোনো কারন নাই। মনে রেখো 'হর হার, জিৎ কি উম্মীদ '। প্রত্যেক হারই  জেতার আশাকে জাগ্রত করে।
  • বৃষ্টির সময় সমস্ত পাখিরা আশ্রয়ের খোঁজ করতে থাকে কিন্তু ঈগল আকাশের এতই উপর দিয়ে উড়ে যায় যে বৃষ্টি তাকে একফোঁটা ছুঁতেও পারেনাসেইরকমই জীবনে সমস্যা আসা একটি সাধারণ ব্যাপার যেখানে তোমার  মনোভাবই  (Attitude) সমস্ত পার্থক্যের সৃষ্টি করতে পারে
  •   যদি তুমি  হারতে ভয় পাও , তাহলে কখনই জেতার আশা রাখবে না
  • পরিচয় দ্বারা পাওয়া কাজ কিছু সময়ের জন্যই থাকে, কিন্তু কাজ থেকে প্রাপ্ত পরিচয় সারাজীবন থাকে


জীবনে  অনুপ্রেরণার গুরুত্ব  যে কতটাতা  আমরা  কমবেশি  প্রত্যেকেই জানি প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা  মূলক বিচার  গুলিকে  বাস্তব  জীবনে  ঠিক  মত মেনে  চললে যে কোনো মানুষের  জীবন  অনয়াসেই বদলে যেতে পারে |

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা  এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করো ।

এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ -এর পক্ষ থেকে |

পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও|তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে |






No comments:

Post a comment