Wednesday, 7 August 2019

How to Improve Your Motivational Skill, Prerana Series-7

প্রেরণা সিরিজ - ৭
লেখক – প্রদীপ কুমার রায়
শৃঙ্খলা ও শক্তি -২ )
  
                                                        প্রত্যেক মানব মনের   কিছু নিজস্ব ইচ্ছা , আকাঙ্খা , লক্ষ্য  ও গঠন আছে। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা অন্য মনের ইচ্ছা , আকাঙ্খা , লক্ষ্য  ও গঠন নিজের উপর জোর করে চাপাতে চেষ্টা করে থাকি এতে উভয় মন এক অবাঞ্ছিত অবস্থার মুখোমুখি হয় । তার রেশ কখনো বাইরে আসে আবার কখনো তা আসে না, মনের মধ্যেই ঘুরপাক খায়। তাই নিজের মত ও ভাব অন্যের উপর জোর করে বা কায়দা করে চাপানোর চেষ্টা করা অনুচিত এবং এটাই মন ভাল রাখতে সাহায্য করবে এবং লক্ষ্যে অবিচল থাকতে সাহায্য করবে।


                                                            কাজ করতে হলেই শক্তি চাই । তাই কর্মশক্তির  অপচয় না করে  যেসব কাজ লক্ষ্যের উপযোগী, সেগুলির পিছনে ব্যয় করা উচিত । নিজে শক্তিশূন্য হলে অপরে শক্তি দিতে পারে না, তাই নিজেকেই সচেষ্ট হতে হবে শক্তিভাণ্ডার পূর্ণ করতে।
                               
                               
CHANAKYA  NEETI 
                ব্যক্তিশক্তির আবিষ্কার এবং উন্নতির আবরণ উন্মোচন করতে দরকার আটানব্বই শতাংশ অনুপ্রেরণা এবং দুই শতাংশ ঘাম ঝরানোর ক্ষমতা। বিজনেস গুরু পিটার ড্রউকার  বলেছিলেন, "বেশিরভাগ লোক মনে করে যে তারা জানে কোনটা ভালো"। তারা সাধারণতঃ ভুল এবং এখনও পর্যন্ত একটি লোক যা করতে পারে তা তার শক্তির দ্বারাই"।

                       মানুষের ভিতরেই আছে দুর্যোগ জয়ের অসীম শক্তি এবং সকল শুভবুদ্ধিসম্পন্ন ব্যাক্তিরই  আছে দায়িত্ব পালনের সক্ষমতা । নিজেকে কখনোই অসহায় মনে করা উচিত নয় । নিজের আত্মবিশ্বাসকে মজবুত করতে হবে এবং নিজেকে সফল ব্যক্তি হিসাবে মনে করতে হবে । জীবনে এখনও সফল না  হয়ে উঠতে পারলেও, একদিন না একদিন অবশ্যই সফল হবে, এর জন্য চাই দৃঢ় সংকল্প এবং তীব্র ইচ্ছা, দৃশ্যটি সবসময় লক্ষ্যের উপর রাখতে হবে এবং এটা লক্ষ্য ভেদ করবেই করবে। নতুন নতুন চিন্তাধারা এবং কড়া মেহনতের ফসলই  লক্ষ্যভেদ। সফল ব্যক্তিদের সব থেকে বড় গুন্ হল ক্ষমাশীল হয়। যদি কোনো ব্যাক্তি অসঙ্গত , মূর্খ বা স্বার্থপর হয় তবুও তাদের ক্ষমা করে দেওয়া উচিত। যদি তোমরা এই কাজে সফল হয়ে উঠতে পারো তবে তোমাদের কিছু ধোঁকাবাজ বন্ধু আর পাক্কা  শত্রূদের নিশ্চই খুঁজে পাবে। শৃঙ্খলার অর্থ আত্মনিয়ন্ত্রণ, আত্মত্যাগ, মনঃসংযোগ এবং প্রলোভনকে এড়িয়ে চলা। শৃঙ্খলার অর্থ নির্দ্দিষ্ট লক্ষ্যে দৃষ্টি নিবদ্ধ রাখা।
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা  এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।       

No comments:

Post a comment