Friday, 6 September 2019

How to Improve Your Motivational Skill, Series 29 (Prerana)


প্রেরণা সিরিজ - ২৯ ,  PRERANA SERIES - 29    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

                                     Blog on Tour & Travel ( Non-Highlighted Place )

                                 মনকে সর্বদা খুশি রাখতে চেষ্টা করতে হবে। চিন্তায় ডুবে থাকলে হবে না। সর্বদা দুশ্চিন্তায় ভুগলে কোনো ভালো কাজ হয় না । মান -অপমানকে তুচ্ছ জ্ঞান করে ভাবতে হবে যে, অপমান করে অপমানকারীরাও সুখে নাই।সাফল্য আছে তোমার মনে। মন যে কাজ করে উন্নতি লাভ করতে চায় সেদিকেই এগিয়ে যাও। লেগে থাকলে কোনো কাজই আটকাবে না। 

                            চেতনাবোধ না থাকলে মানুষের মনের প্রসারতা বাড়ে না। চেতনার সঙ্গে চিন্তা ও মনের গভীর সম্পর্ক আছে। বিষয়বস্তু , মানুষ এমনকি নিজের মূল্যবোধের দ্বারাও চেতনা সংযোজন হয়। মানুষ জন্মেই চেতনালব্ধ হয় না। সমস্যা যত  কঠিন হোক না কেন , তুমি সক্রিয় হয়ে উঠলে সমাধান অনায়াসে পেয়ে যাবে। এই সক্রিয় হওয়ার সাহস তৈরী হয় চেতনা থেকে। মনে রাখতে হবে , আত্মকেন্দ্রিকতা মানুষের পতন ঘটায়, চেতনায় মানুষের সাফল্যের পথ তৈরী করে।

                              মনের রোগই  শরীরের রোগের  আসল কারন। মনে রোগ বাঁধলে তবেই শরীরে তার প্রকাশ ঘটে। বিশ্ব জুড়ে মানসিক স্বাস্থ্যের প্রভাব পড়ছে মানুষের শরীরে। তাই শরীর ঠিক রাখতে মনকে ঠিক রাখতে হবে। মন ঠিক রাখা বলতে উৎকণ্ঠা-মুক্ত থাকা, সাফল্যের অনুভূতি থাকা , অন্যের প্রয়োজনে তাদের পাশে থাকতে পারা এবং অন্যের সহানুভূতি পাওয়ার অনুভুতিই বোঝায়। মন ভালো করানোর কৌশলগুলি আয়ত্তে থাকলে শুধু জড় শরীর -মনে ভালো থাকা যায় তাই নয়, চারপাশের মানুষকেও ভালো রাখা যায়।

                      মানসিক রোগ হলেই মনোবিদ বা মনোরোগ বিশেষজ্ঞ এর পরামর্শ নেওয়া ছাড়াও অনেকে স্রেফ মনের দিক থেকে ভালো থাকার জন্যও তাদের পরামর্শ নেন। আমাদের মন সবচেয়ে ভালো থাকে তখন, যখন আমরা কোনও সৃজনশীল অথবা বিনোদনমূলক কাজে সম্পূর্ণ মগ্ন হয়ে যাই। সাফল্য ,স্বীকৃতি , নিরাপত্তা, ভালোবাসা--এগুলিই আমাদের মন ভালো করে। এগুলো পেতে গেলে সক্রিয় চেষ্টা করতে হবে। যে নিষ্ক্রিয় , হতাশায় ভোগে, অন্যদের অবিশ্বাস করে, কোনো কাজেই উৎসাহ পায় না --তাদের কাছে সুখ আর আনন্দ অধরা থেকে যাবে। 
Milk and Honey 

                    প্রচলিত জ্ঞান ' আসল চিন্তাভাবনা থেকে একটি শর্টকাট। তুমি  যখন ক্যারিয়ার, ডায়েট এবং আধ্যাত্মিক পরামর্শ দেওয়ার জন্য  সংখ্যাগরিষ্ঠের উপর নির্ভর করো  তখন তুমি   নিজেরই এই বিষয়গুলি সম্পর্কে চিন্তাভাবনা এড়িয়ে যাও প্রায়শই যখন তুমি   আচ্ছাদনটি ছিটিয়ে ফেলো  এবং এর পিছনের সিস্টেমগুলি বুঝতে শুরু করো , তুমি তোমার  সমস্যার জন্য আরও সন্তোষজনক এবং কম ঝুঁকিপূর্ণ সমাধান নিয়ে আসতে পারো তুমি  যখন নিজের ক্যারিয়ার থেকে বাইরের স্তরটি সরিয়ে  ফেলো , তুমি   দেখতে পাবে যে কোনও কাজ কেবল অর্থের জন্য কাজ করে না, এটি দক্ষতা তৈরির জন্য করা হয় ,যা অর্থের বিনিময়  মূল্যে  সরবরাহ করে। এজন্যই লোকদের চাকরি দেওয়ার জন্য তৈরি করা প্রোগ্রামগুলি, যথাযথ  মান সরবরাহ করে না কারণেই, তুমি   যদি নিজের কাজের মূল্য না তৈরি করো  তবে তুমি   যে কোনও উদ্যোক্তার চেয়ে অনেক বেশি ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছেন।
যদি একজন পরাজিত মানুষ হেরে যাওয়ার পরও হাসি মুখে থাকে, তাহলে জয়ী মানুষটি তার জেতার আনন্দ নিমেষে হারিয়ে ফেলবেএটিই হলো হাসির আসল শক্তি”।
যদি আপনি বাস্তবে সত্যিই কিছু করতে চান তাহলে কোনো না কোনো রাস্তা ঠিকই খুঁজে পাবেন, আর না যদি কিছু করতে চান তাহলে আপনি অজুহাতও ঠিকই খুঁজে পাবেন”।
নিজের জীবনের মূল্যবান সিদ্ধান্ত নিজেই নিতে শিখুন, তা না হলে আপনার জীবনের সেই সিদ্ধান্ত অন্য কেউ নিতে সামান্য সময়ও নষ্ট করবেনা”।
"কখনোই কারোর জন্য এতটাও Available হয়ে যেওনা যাতে তুমি তোমার ব্যক্তিগত স্বাধীনতা ভুলে যাও"।



জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment