Monday, 23 September 2019

How to Improve Your Motivational Skill, Series 39 (Prerana)

প্রেরণা সিরিজ - ৩৯ ,  PRERANA SERIES - 39    (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 
                                                         আসলে ভালো করার জন্য কিছু করার প্রয়োজন নাই, শুধু খারাপটা ত্যাগ করলেই ভালো হবে। সুখ ভালো লাগে কিন্তু তার পরিনাম ভালো হয় না। দুঃখ  খারাপ লাগে কিন্তু তা পরিণামে হিতকরী হয়। জয় পরাজয় , লাভ ক্ষতি , সুখ দুঃখকে সমান ভেবে অগ্রসর হতে হয়। এইভাবে অগ্রসর হলে  পরাজয়, ক্ষতি বা দুঃখ মনকে প্রভাবিত করতে পারে না। এডুইন সি ব্লিস বলেছিলেন ,"সাফল্যের অর্থ, ব্যর্থতার অনুপস্থিতি নয় , এর অর্থ চূড়ান্ত লক্ষ্যের সিদ্ধি , অর্থাৎ যুদ্ধের জয়লাভ কিন্তু প্রত্যেকটি লড়াইয়ে নয়"। যার নিজের কাঁধের উপর বিশ্বাস নেই, সে কাণ্ডারির আশ্রয়ের  কথা বলে। খেয়াল কানপুরী বলেছিলেন ,"জিনকী ভরসা খুদ  আপনো  পর নেহি হ্যায়, ওহী নাখুদাকে সাহারো  কি বাত করতে হ্যায়"। যখনি কারোর সঙ্গে তোমার কোনো দ্বন্ধ হবে তখন তোমার মনোভাবই তোমাকে সাহায্য করবে তার সঙ্গে সম্পর্কের উন্নতি করতে। দক্ষ  লোকেরা লক্ষ্যে পৌঁছাতে পারে, অন্য কেউ পারে না । প্রতিভাধরদের লক্ষ্যে পৌঁছানো কেউ দেখতে পায়  না।


                                                  জীবনের অনেকগুলি ক্ষেত্র রয়েছে যেখানে পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। সমর্থন আর  পরামর্শ এর   মধ্যে পার্থক্য আছে। তোমার  যদি কোনও লক্ষ্য বা স্বপ্ন থাকে তবে তোমার অবচেতন মন ইতিমধ্যেই  এটি অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে। একবার সিদ্ধান্ত নেওয়ার পরে পরামর্শের জন্য জিজ্ঞাসা করা তোমার অগ্রগতি থামিয়ে দিতে  পারে। তোমার লক্ষ্য সম্পর্কে পরামর্শ বা  জিজ্ঞাসা করবে না। তুমি  যদি কোনও ব্যবসা শুরু করতে চাও  তবে তা করা তোমার উচিত  কিনা অন্য লোককে জিজ্ঞাসা করবে না। তোমার ইচ্ছাগুলি কী তা তারা তোমাকে  বলতে পারে না। পরামর্শ জিজ্ঞাসা করার একমাত্র কার্যকর সময়টি হল বাস্তবায়ন। একবার তুমি  লক্ষ্যটি অনুসরণ করার সিদ্ধান্ত নেওয়ার পরে,  কীভাবে এটি করতে হয় তার  টিপসের জন্য জিজ্ঞাসা করা অবশ্যই বুদ্ধিমানের  কাজ। তুমি তোমার  ইচ্ছাগুলি বাস্তববাদী বলে প্রমাণ করার জন্য তোমার  চেয়ে আরও চৌকস কাউকে চাও । তুমি  যখন কোনও ধারণার পরে  অনুমতি চাও , তখন তুমি  অন্য ব্যক্তিকে ক্ষমতা ছেড়ে দিচ্ছো। সমালোচকরা হয়তো ঠিক বলেছেন। তুমি  হয়ত অর্ধ-জ্ঞানী যার ধারণা এখনও সম্পূর্ণ হয় নি। এগুলি কার্যকর করতে তুমি  খুব অযোগ্য হতে পারো । তুমি  ব্যর্থ হতে পারে। তবে ব্যর্থতা , চুপচাপ  বসে থাকার চেয়ে ভাল ।  একবার তুমি তোমার  ধারণাগুলি বাস্তবে আনতে শুরু করলে, পূর্বে সন্দেহযুক্ত ব্যক্তিরা সহায়ক হয়ে ওঠেন।
A P J  ABDUL KALAM 

                                                          এপিজে আবুল কালাম আজাদ  বলেছিলেন,"স্বপ্ন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তোমাকে স্বপ্ন দেখতে হবে। আর স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখ, স্বপ্ন হল সেটাই যেটা পুরণের প্রত্যাশা তোমাকে ঘুমাতে দেয় না। তুমি তোমার ভবিষ্যত পরিবর্তন করতে পারবে না কিন্তু তোমার অভ্যাস পরিবর্তন করতে পারবে এবং তোমার অভ্যাসই নিশ্চিত ভাবে তোমার ভবিষ্যত পরিবর্তন করবে। একটি ভাল বই একশত ভাল বন্ধুর সমান কিন্তু একজন ভাল বন্ধু একটি লাইব্রেরীর সমান। শুধু সফলতার গল্প পড়ো না  , কারন তা থেকে তুমি শুধু বার্তা পাবে। ব্যার্থতার গল্প পড় তাহলে সফল হওয়ার কিছু ধারনা পাবে। জাতির সবচেয়ে ভাল মেধা ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকেও  পাওয়া যেতে পারে"।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment