Friday 22 May 2020

মৃত্যুর ভয় থেকে বাঁচার কেবল একটাই রাস্তা আর একটাই মন্ত্র, নিজের জীবনের প্রত্যেক মুহুর্তে বাঁচার আনন্দ কে উপভোগ করা। [How to Improve Your Motivational Skill, Series-119(Prerana)]


আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১১৯(প্রেরণা)
প্রেরণা সিরিজ - ১১৯,PRERANA SERIES-119 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




আমাদের সবার মনের সব থেকে বড় ভয়,সব থেকে বড় লালসা,সব থেকে বড় চিন্তা কিসবার মনের সব থেকে বড় ভয় আর চিন্তা একটাই "মৃত্যু"! সবাই মৃত্যু কে ভয় করে,ভাবে হঠাৎ মরে গেলে কি হবেসবাই আরও কিছুদিন বাঁচার লালসা করে, আরও যদি কিছুদিন জীবিত থাকা যায় !সবাই আশা করে যে সে কখনও যেনো না মরেআর এই মৃত্যু ভয় এর কারণেই বেশিরভাগ মানুষ, ওই জীবন কে উপেক্ষা করে দেয় যেটা সে এখন কাটাচ্ছে...!

আপনি কি কখনও ভেবেছেন যে আপনি মৃত্যু কে ভয় কেনো পানকারণ একটাই আপনি জীবনে ওটা করতে পারেন নি যেটা আপনি করতে চান, আর যেটা আপনি করতে চান, ওটা করতে পারা তখনই সম্ভব হবে যখন আপনি মৃত্যুর ভয় থেকে বের হয়ে নিজের জীবনের প্রত্যেক মুহুর্তের সঠিক ব্যবহার জেনে যাবেন, মৃত্যুর ভয় থেকে বাঁচার  কেবল একটাই রাস্তা আর একটাই মন্ত্র, নিজের জীবনের প্রত্যেক মুহুর্তে বাঁচার আনন্দ কে উপভোগ করা। বাস্তবে এই সমাজের বেশিরভাগ মানুষ সর্বদা নিজেকে দুঃখিই ভাবে, কারন তার চাহিদা যে পূরণ হয় না, সে জীবনে অনেক কিছু করতে চায়, পেতে চায়, কিন্তু সেগুলো সব পাওয়া হয়ে ওঠে না, আর আশা অপূর্ণ থাকার ফলে সে দুঃখি থেকে যায়, কিন্তু সব আশা মানুষের কি ভাবে পূরণ হতে পারেআশার তো স্বভাব এই হলো ভঙ্গ হবে  তাই নয় কি ?

আপনি এমন কোনো ব্যক্তি এই সংসারে দেখবেন না যার সমস্ত আশা পূরণ হয়েছে, একটা পেয়ে গেলে তারা আরেকটার ইচ্ছা জাগে, আর আবার তার পিছনে ছুটতে থাকে, বাস্তবে একটা মানুষের এক জীবনে আর কটা আশাই বা পূরণ হয়, যদি 100 টা আশা থাকে তার মধ্যে জোর হলে দুই থেকে তিনটি বেশি হলে পাঁচটি, এটাতো জীবনের এই অঙ্গ, আশার সাথে সুখ দুঃখ জরিয়ে থাকে, আর তাতে কোনো অসুবিধাও নেই। কারণ এটা যেহেতু একটা জীবন তাই জীবনে সুখ-দুঃখ থাকবেই, কিন্তু আমাদের এটা বুঝতে হবে যে আশার সাথে আনন্দের কোনো সম্পর্ক হয় না, জীবনের প্রত্যেকটা মুহুর্তো হলো আনন্দ উপভোগ করার মুহুর্তো, একটু বিচার করলেই আমরা বুঝতে পারবো, জীবনে জীবিতো থাকাটাই আসল কারণ যদি জীবীতোই না থাকলাম তাহলে আর কিছু করেই বা কি হবে, তাই আমাদের সবার কি এটাই উচিত নয় যে, প্রত্যেকটা মুহুর্ত জীবিত থাকার আনন্দ কে উপভোগ করা ?

গুগল সার্চ করলে দেখতে পারবেন এই সংসারে প্রত্যেকদিন দুই লক্ষ পঞ্চাশ হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটছে, লক্ষ মানুষ রাতে ঘুমানোর জন্য চোখ বন্ধ করে কিন্তু ওই চোখ আর খোলে না, তাই অন্তত সকালে ঘুম থেকে উঠে যদি নিজেকে জীবিতো দেখেন তাহলে নিজেকে তো একটা মিষ্ঠি হাসি দিতেই পারেন, যেখানে এতো লোকের চোখই খোলেনি, সেখানে আপনি এখনও জীবিতো, আর সাথে সাথে আপনার পরিবার, প্রিয়জন দেরও গায়ে হাত দিয়ে দেখুন তারাও জীবিতো, তাহলে এটা কি আপনার কাছে একটা আনন্দের দিন না।

হিসাব করে দেখুন যদি দুই লক্ষ পঞ্চাশ হাজার মানুষ প্রত্যেকদিন মারা যায়, আর তাদের চার জন করেও যদি প্রিয়জন থাকে অর্থাৎ পরিবারের সদস্য থাকে, তাহলেও দশ লক্ষ মানুষ প্রতিদিন তাদের প্রিয়জন হারানোর কষ্ট অনুভব করচ্ছে, তাই আমরা যদি জীবনের এই সত্যকে অনুভব করি, আর কিছু না পারি অন্তত যখন ঘড়িতে সময় দেখি তখন নিজেকে একটা মিষ্ঠি হাসি দিয়ে এটাতো মনে করিয়ে দিতেই পারি যে আমি এখনও জীবিতো আর সাথে আমার পরিবারও, এটা সত্যি এক অপূর্ব দিন। ইশ্বরকে অনেক অনেক ধন্যবাদ এই দিন, এই সময় আমাকে উপহার দেবার জন্য।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a Comment