Monday 6 April 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১০৫(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-105 (Prerana)]

প্রেরণা সিরিজ - ১০৫,PRERANA SERIES-105 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।  নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।  আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



দেহ বা ইন্দ্রিয়সুখভোগ মনুষ্যজীবনের যথার্থ কল্যাণ সাধন করে না। দুঃখ  যন্ত্রণায় বিহ্বল না হয়ে যেকোনো ধরনের দুর্ভোগ ও দুর্ভাগ্য , যা প্রত্যেক মানুষের জীবনে কোন-না-কোনভাবে আসবেই,তাতে বিচলিত না হয়ে কিভাবে আমরা এ জগতে বসবাস  করতে পারি তা নির্ণয় করতে হবে। আমাদের জ্ঞান সঞ্চয় করতে হবে যে কি করে বিন্দুমাত্রও ভীত না হয়ে আমরা মৃত্যুকে বরণ করতে পারি আর নিঃস্বার্থ ও পবিত্র জীবনযাপন করতে এই জীবনেই পূর্নতা লাভ করতে পারি। আমাদের অবহিত করতে হবে যে কি শক্তি আমাদের মধ্যে নিহিত রয়েছে এবং তার স্বরূপ কত মহান ও মহিমাময়। আমাদের সত্যিকরে বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে যার মূল হলো আন্তরিক ও নিঃস্বার্থ ভালোবাসা। আসলে বুদ্ধি, ইচ্ছা, সংকল্প এসবই মনের রূপভেদ। এদের সম্মিলিত প্রচেষ্টার ফলেই শুভাশুভ অনেকাংশেই নির্ভর করে।  

কোনো উৎকৃষ্ট ব্যাপারে বুদ্ধির খুব কৌশল থাকিলেও আন্তরিক শুভ ইচ্ছার সংযোগ ছাড়া কোনো উৎকৃষ্ট কাজই সম্ভবপর নয়। আবার যখন কোনো ধ্বংসাত্মক কাজ দেখতে পাওয়া যায় , সেই ধ্বংসেও বুদ্ধির খুব কৌশল থাকিলেও তার সাথে অশুভ ইচ্ছাও যুক্ত হয়েছিল। পথ চলার  জন্য বুদ্ধি একটা উপায় মাত্র। মানুষ বিপন্ন হলে, বুদ্ধি পথ নির্দেশ করে।  কিন্তু মানুষের জীবন নিয়ন্ত্রিত হয় ইচ্ছাশক্তির দ্বারা , বুদ্ধির দ্বারা নয়। কোনো ছাত্র যদি পরীক্ষায় ভালো ফল করে তাহলে আমরা বলি ছাত্রটি বেশ    বুদ্ধিমান কিন্তু তার যদি সদিচ্ছা না থাকে তাহলে সে তার প্রখর বুদ্ধিকে অসৎ  কাজে লাগিয়ে নিজের এবং সমাজের অনিষ্ট সাধন করবে ।অর্থাৎ বুদ্ধির উন্নতির সঙ্গে সঙ্গে , ইচ্ছারও উন্নতির চেষ্টা করতে হবে। 

মানুষ হচ্ছে মোমবাতির মতো। আর মোমবাতির জ্বলন্ত আগুন হচ্ছে মানুষের আয়ু। মোমবাতির গলে যাওয়া প্রতিটা ফোঁটা হচ্ছে মানুষের দিন। যা কিনা অনবরত: শেষ হয়ে যাচ্ছে।একটা সময় গলতে গলতে পুরো মোমবাতি যেভাবে শেষ হয়ে যায়, ঠিক সেভাবে এক একটা দিন যেতে যেতে মানুষের আয়ুও চলে যায়। অনেক সময় দেখা যায় পুরো মোমবাতি গলার আগেই অর্ধেক থাকা অবস্থায় দমকা বাতাসে নিভে যেতে পারে। পার্থক্য শুধু এতটুকুই- দমকা বাতাসে নিভে যাওয়া মোমবাতিটি  আবার আগুন দিয়ে জ্বালানো যায়, কিন্তু মানুষের জীবন প্রদীপ একবার নিভে গেলে তা আর কখনই জ্বালানো সম্ভব নয়। তাই আসুন আমরা জীবনের প্রদীপ নিভে যাওয়ার আগে এই মানব জীবনের শ্রেষ্ঠ এবং সহজ উপাসনা যা হলো  আন্তরিক ও নিঃস্বার্থ ভালোবাসা দ্বারা বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করার সম্মিলিত প্রচেষ্টা করি। 

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a Comment