Monday, 13 April 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১১১(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-111(Prerana)]


প্রেরণা সিরিজ ১১১,PRERANA SERIES-111 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয়   নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  স্বাগতম।  আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



যে কষ্টটা আপনি আজ পাচ্ছেন সেটা আগামীকাল আপনার অনুভূতির দেয়ালে শক্তি হয়ে দাঁড়াবে।  শোককে শক্তিতে পরিণত করুন,দেখবেন আপনার জীবন পাল্টে গিয়েছে। পড়ে বা শুনে জ্ঞান হতে পারে। কিন্তু প্রজ্ঞার জন্য দরকার অভিজ্ঞতা। জীবন থেকে শেখার সুযোগ তো সবসময়ই রয়েছে। এই শিক্ষা বদলে দেয় মানুষকে।জীবনে অনেক বিষয় আছে যা আমি করিনি কিন্তু চেষ্টা করলে সহজেই করতে পারি। আরও বুঝলাম, জীবনে আনন্দ পাবার অনেক পথ রয়েছে। প্রতিকূল বা অপছন্দের ক্ষেত্রে রাগ বা দুঃখ না করে চ্যালেঞ্জ গ্রহণ করার। প্রতিটি সমস্যা বা চ্যালেঞ্জই আমাদের শক্তির বিকাশ ঘটায় যদি একে পজিটিভ দৃষ্টিতে নিই। মনের অসুখ কী জানেন ? সংশয় , অবসাদ , চঞ্চলতা এবং বিষয়ে আসক্তি ।


পরিবার ও কাছের মানুষকে সময় দিন।  আমরা কেউই কোনো সম্পত্তির মালিক নই, কেবল কিছু কাগজপত্রে অস্থায়ীরূপে আমাদের নাম লেখা থাকে। যখন আমরা বলি "এই জায়গার মালিক আমি" ,সৃস্টিকর্তা তখন হয়তো ব্যাঙ্গো হাসি হাসেন। কারোর সুন্দর গাড়ী, বাহারী পোশাক দেখে তার উপর বিচার করবেন না, অহংকার থেকে দুরে থাকুন, কেননা এই অহংকার একদিন আপনাকে শেষ করে দেবে। সোশ্যাল নেটওয়ার্কের প্রযুক্তিতে এসে আমরা কাছের মানুষগুলোকে অবহেলা করে অনলাইনে থাকা দুরের মানুষগুলোকেই প্রাধান্য দিয়ে যাচ্ছি। মানুষকে অমূল্যায়ন নয়, মূল্যায়ন  করুন, কেননা মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। ক্ষমা করা সৃষ্টির সেরা লক্ষণ, কারোর খারাপ দিকটা না দেখে আগে তার ভালো দিকটা দেখার দৃষ্টি ভঙ্গি রাখুন, কারন খারাপ এর পিছনে ভালো, আর ভালোর  পিছনে খারাপও থাকে। ধনী হওয়া অপরাধ নয়, কিন্তু কেবল শুধুমাত্র অর্থের জন্যই ধনী হওয়া অপরাধ। তাই বলতে হয় জীবনকে Control করুন, নইলে জীবন একদিন আপনাকে Control করতে বাধ্য করবে।


একজন কৃষ্ণভক্ত গরীব গর্ভবতী মহিলা, প্রচন্ড গরমে জলের পিপাসায় জলের খোঁজ করতে থাকেন। কিন্তু কোথাও জল পেলেন না , এরপর তিনি ক্লান্ত হয়ে একটি গাছের নিচে বসে পড়লেন । তিনি হঠাৎ দেখতে পেলেন যে গাছটির নিচে তিনি বসেছিলেন সে গাছটি থেকে একফোঁটা একফোঁটা করে জল পড়ছে । তিনি খুব দ্রুত একটি ছোট্ট পাতা দিয়ে কাপের মতো বানালেন এবং জল সংগ্রহ করতে লাগলেন যখন কাপের অর্ধেক জল ভর্তি হলো, ঠিক তখনই একটি পাখি এসে কাপটি ফেলে দেয় ,এমন করে তিনবার তিনি জল সংগ্রহ করেন আর পাখিটি তিনবারই ফেলে দেয় ,মহিলাটি পাখিটার উপর ভীষণ রাগ করলেন এবং পাখিটাকে একটি পাথর দিয়ে আঘাত করলেন এবং সেখানেই পাখিটা মারা গেল। কিছুক্ষন পর মহিলাটি দেখতে পেলেন ওই গাছের উপর থেকে একটি সাপ নেমে আসছে তখন মহিলাটি বুঝতে পারলেন , যে জল তিনি সংগ্রহ করেছিলেন সেটা আসলে জল না সাপের বিষ ছিলো । পরে মহিলাটা পাখিটার জন্য খুব আপসোস করলেন এবং তিনি বুঝতে পারলেন আমরা যখনই কোনো বিপদে পড়ি ভগবান সর্বদা আমাদের পাশে থাকেন কোনো না কোনো রূপে ভক্তের রক্ষা হেতু।


যখন  আপনার অর্থ থাকবে না, যখন আপনার সৌন্দর্য থাকবে না, যখন আপনার দেহে শক্তি থাকবে না, যখন আপনার সামনে কঠিন পরিস্থিতি এসে উপস্তিত হবে , তখন দেখবেন আপনার চিরচেনা মুখগুলো অপরিচিত হয়ে যাবে ! তখন আপনি হাজার ডাকলেও কাউকে পাশে পাবেন না !কেননা এটা স্বার্থের দুনিয়া! এখানে সবাই স্বার্থকে ভালোবাসে! জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment