Thursday 9 April 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১০৮(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-108 (Prerana)]

প্রেরণা সিরিজ - ১০৮,PRERANA SERIES-108 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয়   নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  স্বাগতম।  আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



প্রতি দিন নতুন সূর্যের আলো নতুন আশা নিয়ে সামনে এসে দাঁড়ায়। তাই আশা হারানো যাবে না। অবক্ষয়ই একমাত্র সত্য নয়। আশা রাখার মতো আরও অনেক কিছুই রয়েছে। ভবিষ্যতের মানুষ এই আশার পালে জোর হাওয়া দেবে; একদিন এ পৃথিবীকে নতুন রূপে, নতুন চিন্তাধারায়, সত্যিকারের মনুষ্যত্বে উজ্জীবিত প্রকৃত মানুষের রূপে ভরিয়ে তুলবে। এ জন্য চাই মনুষ্যত্বের জাগরণ। এ জাগরণের জন্য চাই প্রকৃত ধর্মীয় শিক্ষা। যার মাধ্যমে আমরা নিজের মনুষ্যত্বের বিকাশ ঘটাতে পারি এবং তারই মাধ্যমে এক প্রকৃত মানব সমাজ গড়ে তুলতে পারব। ভবিষ্যতের এ আদর্শ সমাজ গড়ে তুলতে সদ্যোজাত শিশুই আমাদের আগামী দিনের দিশারি। তাদের উপযুক্ত ধর্মীয় শিক্ষার মাধ্যমে শিক্ষিত করে তুলতে পারলে এ কলুষিত জগৎ একটি নির্মল স্বাস্থ্যবান জগতে পরিণত হবে। আর এ প্রজন্মকে উপযুক্ত দিশা দেওয়ার জন্য বর্তমানে প্রাপ্তবয়স্কদের উপযুক্ত ভূমিকা নিতে হবে।
শৃঙ্খলা দেখেছি আমি পিঁপড়ের মধ্যে,যারা একজনকে টপকে একজন সামনে যায়না।একতা দেখেছি আমি কাকের মধ্যে ,যারা একজন বিপদে পড়লে ১০০ জন তৎক্ষনাৎ হাজির হয়ে যায়,বিশ্বস্ততা দেখেছি আমি কুকুরের মধ্যে,যারা তার মনিবের জন্যে জীবন দিতে পারে।স্বচ্ছতা দেখেছি আমি পায়রার মধ্যে , যারা তার সরল মনে একজন অপরিচিত মানুষকেওঅল্পসময়ে বিশ্বাস  করে।পরিশ্রম দেখেছি আমি ঘোড়ার মধ্যে , যারা তার মনিবকে নিয়ে ছুটে যায় ঘন্টার পর ঘন্টা কোনো প্রতিবাদ ছাড়াই। সাম্যতা দেখেছি আমি মৌমাছির মাঝে,যারা সবাই একত্রে মধু সংগ্রহ করে।তবে আমি হিংসা, ক্রোধ, রাগ, অহঙ্কার, নিষ্ঠুরতা, দেখেছি সৃষ্টির শ্রেষ্ঠ জীব কিছু মানুষের মধ্যে !তাই আসুন আমরা সবাই হিংসা,ক্রোধ,অহঙ্কার ভুলে সর্বজীবে প্রেম ও  সেবায় নিজেকে নিয়োজিত করি।

একদিন এক রাজার হাতের একটি আঙ্গুল কেটে গেছে, তখন রাজা তার মন্ত্রীকে বলল দেখ আজ হটাৎ আমার আঙ্গুলটা কেটে গেছে। শুনে মন্ত্রী বলল দুঃখ করবেন না ভগবান যা করেন ভালোর জন্য করেন। রাজা ভাবল আমার আঙ্গুল কেটেছে কোথায় সমবেদনা জানাবে, উল্টো বলছে ভগবান যা করেন ভালর জন্য করেন। সাথে সাথে সে তার অন্য মন্ত্রীদের বলল এই মন্ত্রীকে এখনই জেলে প্রেরণ করো। এবং তখনই মন্ত্রীকে কারাগারে বন্দী করা হলো। কিছুদিন পর রাজা শিকারের উদ্যেশ্যে বনে গেলেন হটাৎ দেখলেন সামনে একটা হরিণ এবং এর পেছন পেছন দৌড়াতে লাগলেন কিন্তুু হরিণ শিকার করতে পারলেন না। তিনিও পথ হারিয়ে এক গাছ তলায় বসে রইলেন।

এদিকে সেই রাজ্যে প্রতি বছর একটা করে নিখুঁত  নরবলি দেওয়া হয় এবং সেটা এই রাজ্যের রাজার আদেশ। কিন্তুু নিখুঁত  মানুষ পাওয়া যাচ্ছে না, হঠাৎ এই রাজাকে দেখে তারা রাজাকে ধরে নিয়ে গেলো তখন রাজা বললেন আমাকে কেন নিয়ে যাচ্ছ আমি একজন রাজা আমাকে ছেড়ে দাও। যাহোক পরের দিন রাজাকে বলি দেওয়া হবে তাই তাকে যখন সবাই ধরে নিয়ে স্নানে বসিয়েছে তখন দেখলো তার হাতের একটি আঙ্গুল নেই। যেহেতু আঙ্গুল একটি নেই তাই তাকে আর বলি দেওয়া হলো না। ছেড়ে দেওয়া হলো। রাজা তখন দেশে এসে মন্ত্রীকে ছেড়ে দিয়ে বললেন আপনার কথাই ঠিক ভগবান যা করেন ভালই করেন। কিন্তুু তাহলে আপনি কেন জেলে বন্দী হলেন? এটাও কি ভগবান ভালো করেছেন? মন্ত্রী বলল হ্যা  এটাও ভগবান ভালোই করেছেন। আজ যদি আমি জেলে না থাকতাম তাহলে আপনার সাথে আমিও যেতাম এবং নিশ্চিত আমাকে বলি দিত। তবে মাঝে মাঝে বর্তমান পরিস্থিতির উপর নির্ভর করে আমরা ভাবি আমার সাথেই কেন এমন হয়,কিন্তু আমরা এটা ভাবি না যে হয়ত ভবিষ্যতে এই পরিস্থিতির  জন্যই আমরা এমন কিছু লাভ করতে চলেছি যা অমূল্য। 
জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a Comment