Tuesday, 1 September 2020

মানুষের পক্ষে সব স্বপ্নই পূরণ করা সম্ভব যদি সে যথেষ্ট সাহসী হয় ।আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১৩৬( অনুপ্রেরণা )[How to Improve Your Motivational Skill, Series-136 (Prerana)]



প্রেরণা সিরিজ - ১৩৬,PRERANA SERIES-136 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  এ স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।


  
প্রত্যেকের জীবনের একটা গল্প আছে । অতীতে ফিরে গিয়ে গল্পের শুরুটা কখনো পরিবর্তন করা সম্ভব নয় , কিন্তু কঠোর পরিশ্রমের মাধ্যমে গল্পের শেষটা চাইলেই নতুন করে সাজিয়ে তুলতে পারো ।ব্যর্থতা মানে হচ্ছে , ব্যর্থতা — কেন হয়েছে , কার কারণে হয়েছে সেগুলো কেউ জানতে চাইবে না । তুমি ব্যর্থ হলে তার যন্ত্রণা তোমাকে একদম একাকী সইতে হবে , কেউ তোমার পাশে এসে দাঁড়াবে নাতাই কখনো অজুহাত বানাবে না , অন্যদের সুযোগ দেবে না —তোমার জীবনটাকে নিয়ন্ত্রণ করার । জিততে তোমাকে হবেই । জীবনে অনেক বিষয় আছে যেগুলো তোমার নিয়ন্ত্রণের বাইরে এবং সেগুলো নিয়ে মাথা ঘামানোরও মানে হয় না , কারণ এর বাইরেও তোমার হাতে হাজার হাজার জিনিস রয়েছে যেগুলো তুমি জয় করতে পারো ।

ব্যর্থতাকে ভয় করার বদলে চেষ্টা না করে বসে থাকাকে ভয় করো । হার মেনো না । আজকের দিনটা কঠিন , কাল হবে অন্ধকার , কিন্তু তারপর সূর্যকে উঠতেই হবে । তুমি যদি এখন থেকেই তোমার স্বপ্ন গুলো সত্যি করার পেছনে ছুটে না চলো , একদিন তোমাকে কাজ করতে হবে অন্যদের জীবনে তাদের স্বপ্ন গুলো সত্যি করার জন্য । সফল হতে চাইলে তোমার সামনে আসা সব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে । চ্যালেঞ্জ বেছে নেওয়ার কোনও সুযোগ নেই । কখনও না পড়ে যাওয়ার মাঝে বীরত্ব নেই , পড়ে গিয়ে উঠে দাঁড়ানোর মাঝেই সত্যিকারের বীরত্ব লুকিয়ে আছে । তুমি কত ধীরে চলেছ , সেটা কোনও ব্যাপার নয় ; না থেমে চলতে থাকাটাই আসল কথা । কোন কিছু যদি সত্যিই তোমার কাছে গুরুত্বপূর্ণ হয় , কোন বাধাই তোমাকে থামাতে পারবে না । যদি তোমার লক্ষ্য নিয়ে কেউ হাসি তামাশা না করে , তবে বুঝতে হবে তোমার লক্ষ্যটি খুব ছোট । 

আমি স্বপ্ন দেখেছিলাম , সেই স্বপ্নে আস্থা ছিল । আর আমি কাজটা ভালোবাসতাম । জীবনে একটা স্বপ্ন থাকতে হয় সেই স্বপ্নকে ভালোও বসতে হয়।স্বপ্ন দেখতে জানলে জীবনের কাঁটাগুলোও ধরা দেয় গোলাপ হয়ে । জীবনে সবকিছু একবার হলেও চেষ্টা করে দেখা উচিত । স্রষ্টা প্রতিটি মানুষকে কিছু না কিছু অনুপম দক্ষতা দিয়ে পাঠিয়েছেন , তুমি সেটিকে কখনো জানতেও পারবে না , যতদিন না তুমি সেটা চেষ্টা করে দেখছো। সত্যিকারের জ্ঞানী মানুষ আমরা তখনই হতে পারি যখন বুঝতে পারি , আমরা আমাদের সম্পর্কে , জীবন সম্পর্কে এবং আমাদের চারপাশের জগত সম্পর্কে কতটা কম জানি । তুমি তোমার মতো হও , সবাই যে যার মত হয়ে গেছে । প্রকৃতির গোপন শক্তিটিকে অর্জন করার চেষ্টা করো । গোপন শক্তিটি হল ধৈর্য । মানুষের পক্ষে সব স্বপ্নই পূরণ করা সম্ভব যদি সে যথেষ্ট সাহসী হয় ।

এমন অনেক বিষয় আছে, যে বিষয় সম্বন্ধে অজ্ঞ থাকা মানুষের পক্ষে কল্যাণকর। — ওভিড
অজ্ঞ লোকেরা অবাস্তব সুখসপ্ন দেখে। — এইচ, এ, ওভার স্টিট
অজ্ঞ লোকেরা সচেতন ভাবে প্রশ্ন করতে পারে না। – জন হেউড
অজ্ঞতার মধ্যে জ্ঞানের বিস্তার যেন অন্ধকারের মধ্যে আলোর প্রবেশ। –ব্রেশি
অজ্ঞতা কারাবাসের সমতুল্য। – কাভেন্টিস
অন্যের অজ্ঞতাকে জানাও জ্ঞানের বিশেষ অংশ। – লিডি
যতই আমরা অধ্যয়ন করি, ততই আমাদের অজ্ঞতাকে আবিষ্কার করি। – শেলি
অজ্ঞের পক্ষে নিরবতাই সবচেয়ে উত্তম পন্থা। এটা যদি সবাই জানত তাহলে কেউ অজ্ঞ হত না। – শেখ সাদী
কারো অতীত জেনো না, বর্তমানকে জানো এবং সে জানাই যথার্থ। — এডিসন
অতীতকে ভুলে যাও। অতীতের দুশ্চিন্তার ভার অতীতকেই নিতে হবে। — ডঃ আসলার
অতীতকে মুছে ফেলার শ্রেষ্ঠ উপায় হল স্থান পাল্টানো। — সঞ্জিবচট্বোপাধ্যায়
আমরা জন্মাই অতৃপ্তি নিয়ে, মারা যাই অতৃপ্তি নিয়ে। – সাইরাস
অকৃতজ্ঞতা অহঙ্কারের মেয়ে। – এডমন্ড বার্ক
অকৃতজ্ঞ মানুষ পরিপূর্ণ মানুষ নয়। – টমাস হাডি
কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়। – শেখ সাদী
আমরা যখন আমাদের আদর্শ, উদ্দেশ্য, লক্ষ্য, ভুলে গিয়ে বিপথগামী হই তখনই সত্যিকারের অকৃতকার্যতা আসে। – জ্যুকুলিন মিলার
আমরা যখন আমাদের কর্তব্য – কর্মে অবহেলা দেখাই, কোন দায়িত্বকে নিষ্ঠার সঙ্গে গ্রহন করিনা, তখনই অকৃতকার্যতা আসে। – ডেল কার্নেগী
অক্ষমের লোভ আলাদীনের প্রদীপের গুজব শুনলেই লাফিয়ে উঠে। – রবিন্দ্রনাথ ঠাকুর
প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ কিন্তু বেদনা থাকে সারাটি জীবন – রবিন্দ্রনাথ ঠাকুর
নিজের অজ্ঞতা সম্বন্ধে অজ্ঞানতার মতো অজ্ঞান আর তো কিছু নেই। – রবীন্দ্রনাথ ঠাকুর
অবাধ্য যার স্ত্রী , জীবন তার দুর্বিষহ। – রবীন্দ্রনাথ ঠাকুর
দুর্বলেরাই বেশী লম্ফ – ঝম্ফ করে। বলবানেরা বলের প্রমান দেয়। – মোঃ ইউনুস আলী
যে নিজেকে অক্ষম ভাবে, তেকে কেউ সাহায্য করতে পারে না। – জন এন্ডারসন
জীবনে যদি অগ্রগতি না থাকে সে জীবন অবাঞ্ছিত। – রোমা রোঁলা
বিনা পরিশ্রমে যা অর্জন করা যায় তা দীর্ঘস্থায়ী হয় না। – ইমারসন
যখন প্রশ্নটা টাকা পয়সার তখন সকলেরই একই ধর্ম। – ভলতেয়ার
অর্থ মানুষকে পিশাচ করে তোলে, আবার অর্থ মানুষকে মহৎ করে তোলে। – ক্যাম্বেল
অর্থ যেখানে নাই ভালোবাসা  সেখানে দুর্লভ। – স্যার টমাস ব্রাউন
অর্থ ও যশ মানুষের জীবনে সব নয়। – স্কট
দুর্বলের পক্ষে সবলের অনুকরন ভয়াবহ। – দিজেন্দ্রলাল রায়

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

অনুপ্রেরণা - Anuprerana (Inspiration & Motivation)

No comments:

Post a comment