Wednesday 16 September 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১৪৩(অনুপ্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-143 (AnuPrerana)]

কোন কার্য করার পূর্বে তার পরিণাম সম্পর্কে জেনে নেওয়া যতটা আবশ্যক হয়, কোন ভুল   হয়ে যাবার পশ্চাতে সেটাকে দ্রুত স্বীকার করে নেওয়াও ততটাই আবশ্যক অনুপ্রেরণা সিরিজ - ১৪৩,ANUPRERANA SERIES-143 (Motivational & Inspirational)

লেখক – প্ৰদীপ কুমার রায়।

 আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

 


আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন

 আমরা তো মানুষই, আমাদের তো ভয় লাগবেই। ভয় ধনহানীর অথবা মান হানির। আপনি কি ভয় কে খারাপ বলে মনে করেন? ভয় হানিকারক হতে পারে আবার লাভ দায়কও। কিছুটা ভাবুন! কোন অনুচিত কার্য করার ভয়আপনাকে সেই সেই কার্য করার থেকে বিরত কি রাখে না? অবশ্যই রাখে। কিন্তু অনুচিত কার্য সংঘটনের পর সেটা সমাজের সন্মুখে না আনার ভয় আমাদের একটার পর আরেকটা অনুচিত কার্য করতে বাধ্য করে। উদাহারন স্বরূপ একটা মিথ্যাকে ঢাকতে হাজারটা মিথ্যে কথা বলতে হয়। প্রযত্ন করে আমারা আমাদের সন্মানকে ঠিকই বাঁচিয়ে নিই।  কিন্তু ভবিষ্যতে এর পরিণাম ভয়ংকর সিদ্ধ হতে পারে। এজন্য কোন কার্য করার পূর্বে তার পরিণাম সম্পর্কে জেনে নেওয়া যতটা আবশ্যক হয়, কোন ভুল হয়ে যাবার পশ্চাতে সেটাকে দ্রুত স্বীকার করে নেওয়াও ততটাই আবশ্যক

ক্ষমতার লালসা সবারই হৃদয়কে ঘিরে রাখে। প্রত্যেক ব্যক্তিই নিজের এক রাজত্ব নির্মাণ করার চেষ্টা করে। সে রাষ্ট বৃহৎ হোক অথবা নিজের পরিবারই হোক, সে ক্ষমতা লাভ করার প্রয়াস অবশ্যই করে। কিন্তু ক্ষমতার বাস্তবিক রুপ কিএকটি মানুষ যত অধিক ব্যক্তির জীবনকে প্রভাবিত করতে পারে, যত অধিক ব্যক্তির স্বতন্ত্রতার উপর অঙ্কুশ টানতে পারে, ততই অধিক ক্ষমতা অনুভব করে সে। ক্ষমতার প্রকৃত রুপ হলো অন্যের জীবনের উপর স্বয়ং এর প্রভাব। কিন্তু বাস্তবে প্রভাব প্রেম,করুণা,দয়া ধর্ম থেকে উৎপন্ন হয় নাকি ? যখন মানুষ কঠোরতা অধর্মের মাধ্যমে ক্ষমতা প্রাপ্তির প্রয়াস করেতখনই সে অন্যের হৃদয়ে বিরোধিতা বা বিদ্রোহের জন্ম দেয়। আর পরিনাম অনেকটা ভাঙা কাঁচের মতো। কিছু সময়ের জন্য সে প্রভাব শক্তির বিকাশ অবশ্যই অনুভব করে। কিন্তু তা বাস্তবিক ক্ষমতা নয় সে কারণেই ভৃগু আর বশিষ্ঠের মতো ঋষিদের আজও পুজা করা হয়, রাবন বা হিরণ্যকশিপুদের নয়। 

জীবনকে রথ বলা হয়, কিন্তু কেন? এখন আপনি বলবেন, এজন্য জীবন ঠিক রথের মতোই চলতে থাকে। কিন্তু আপনি কখনো এই রথকে বোঝার চেষ্টা করেছেন ? এই রথের সামনে ঘোড়া আর পিছনে চক্র থাকে, এই এই ঘোড়া হলো আপনার কর্ম আর চাকা হলো কর্মফল। এই ঘোড়া যেখানেই যায়রথের চাকাগুলো সেখানেই এগোতে থাকে। যদি আপনার ঘোড়া তথা কর্ম যদি সহজ পথে চলে তাহলে আপনার যাত্রাও  আনন্দময় হবে। যদি কুকর্মের তথা খারাপ পথে চলে তাহলে আপনার যাত্রা  নিয়ন্ত্রণে রাখুন ঘোড়ার মতো, ফলে চাকা আপনাকে মধুর পরিনামই দেবে।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে

 মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকেপোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।




No comments:

Post a Comment