Tuesday, 15 September 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১৪২(অনুপ্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-142 (AnuPrerana)]

এমন কোনো কাজ কোরো না,যাতে এর কারনে জীবনের শেষ সময়ে তোমাদের আফসোস করতে হয়। অনুপ্রেরণা সিরিজ - ১৪২,ANUPRERANA SERIES-142 (Motivational & Inspirational)

লেখক – প্ৰদীপ কুমার রায়।

 আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

 


আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন

যদি ভুল চক্রে একবার ফেঁসে যান, তাহলে বরবাদ হবে ইহকাল পরকাল।ছবিটা অনেক সময় নিয়ে দেখুন  ভালো করে দেখলে ,দেখতে পাবেন এখানে অনেক বড় একটা শিক্ষা লুকায়িত। টায়ারটা আর চাইলেও স্বাভাবিক হয়ে বের হতে পারবে না। তাকে  অক্ষত থাকতে হলে গাছ ধ্বংস করতে হবে। আর গাছ অক্ষত রাখতে হলে টায়ার ধ্বংস করতে হবে। এখানে তার জীবনটা থমকে গেছে। কেউ এই টায়ারের মায়ায় গাছ ধ্বংস করবে না। কারন এখন তার থেকে গাছ অধিক মূল্যবান। এখন হয় তাকে ধ্বংস হতে হবে, না হয় তাকে আজীবন এই বন্দী জীবন যাপন করতে হবে। ঠিক তেমনই আমাদের মানব জীবন। কিশোর বয়সের দু একটা ভুল সিদ্ধান্ত সারাজীবন আমরা একটি চক্রের মধ্যে আবদ্ধ হয়ে যাই। যেখান থেকে বের হওয়া প্রায় অসম্ভব হয়ে ওঠে। তাই আমরা যারা তরুন, জীবনের অনেক গুরুত্বপূর্ণ একটা অধ্যায়ে আছি। হুট করে একটি সিদ্ধান্ত নেয়া আমাদের জন্য ভবিষ্যতে ভয়াবহ হতে পারে । আমরা এমন কোনো কাজ করবো না, যাতে এর কারনে জীবনের শেষ সময়ে আমাদের আফসোস করতে হয়।

 কখনো কোন কিছু পাবার ইচ্ছা মনে পোষণ করেছেন, কখনো নিজের ছেলেকে কোলে নিয়ে খেলা করেছেন? এসব ভাব বা আধার একই আর সেটা হল মোহ। কোন কোন ব্যক্তি বলে থাকেন মোহ হল বন্ধন, এটা এক প্রকার অবগুণ, কিন্তু না। যে প্রকার ভাব কখনো গুণ হয়ে যায় তো কখনো আবার অবগুণ। তাহলে মোহ কি গুণ হতে পারে? হ্যাঁ মোহ গুণ হতে পারে যদি সেটা সীমার মধ্যে থাকে। পরিবারের মধ্যে মোহ যদি সীমার মধ্যে থাকে তবে তা মমত্ব বা মমতার জন্ম দেয়। আর আর যদি সেটা সীমার থেকে অধিক হয়ে যায় তাহলে তা বৈরাগ্যের জন্ম দেয়। কারণ এটাই যে আবশ্যকতার থেকে অধিক মোহ মানুষ কে দুর্বল বানিয়ে দেয়, আর দুর্বলতা মানুষ কে বিনাশের দিকে নিয়ে যায়। এজন্যই এটা বোঝা আবশ্যক যে কোথায় থামতে হবে আর আমাদের সীমা কোথায়। কারণ কেউ যদি বিনাশের পথে ধাবিত হতে হতে থেমে না যায় তাহলে তার বিনাশের গর্তে পড়াটা অবশ্যম্ভাবী হয়ে যায়।

সুখ-দুঃখ জীবনের অংশ, রাতের পর দিন আশা যেমন অনিবার্য।তেমনি সুখের পর দুঃখ, দুঃখের পর সুখ আশাও অনিবার্য। সুখ তো এক উপহার যা দুঃখের সাথে লড়াই করে জিততে হয়,আর লড়াই করা মানুষের ধর্ম। তুমি সত্যের সাথে দুঃখের বিরুদ্ধে লড়াই করো দেখবে জয় তোমারই হবে। কিন্তু জীবন যুদ্ধকে ভয় পেয়ে দিতে আত্মাহত্যা করে ভাবো যে' তুমি বেঁচে গেছ' তাহলে এটা তোমার সবচেয়ে বড়ো ভুল হবে যার ক্ষমা তুমি কখনো পাবে না।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকেপোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

মানবতার পূজারী স্বল্প পরিচিত ভারতীয়ের কাহিনী 


No comments:

Post a comment