Thursday, 24 September 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-১৪৯ (অনুপ্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-149 (AnuPrerana)]

 সময় যখন পক্ষে থাকে না তখন মুখ বন্ধ রেখে কাজ করে যেতে হয়।অনুপ্রেরণা সিরিজ - ১৪৯,ANUPRERANA SERIES-149 (Motivational & Inspirational)

লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় ।নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog  স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন

এক সময় বিল গেটস একটি ব্যাংক থেকে কিছু লোন চেয়েছিলেন কিন্তু ব্যাংক তাকে লোন দেয়নি। সেই ছেলেটি একদিন সেই ব্যাংকটিই কিনে নিয়েছিলেন। ছেঁড়া শার্টের কারণে এন্ড্রু কার্নেগিকে পার্কে ঢুকতে দেওয়া হয়নি, সেই বস্তির ছেলে একদিন অন্যতম ধনী ব্যক্তি হওয়ার পর পুরো পার্কটি ক্রয় করেন  এবং সেখানে সাইনবোর্ড লাগিয়ে দিয়েছিলেন, 'আজ থেকে পার্ক সবার জন্য উন্মুক্ত' । আজ গলা ধাক্কা খেয়েছেন? কোন ব্যাপার না , একদিন সেই গলায় ফুল দেওয়ার জন্য সে লোকগুলোই লাইন ধরে দাঁড়িয়ে থাকবে। আজ বাঁশ খেয়েছেন? কোন ব্যাপার না , একদিন সে আপশোস করে বলবে আপনাকে বাঁশ দিয়ে সে উল্টো নিজেরই সর্বনাশ করেছে। আজ আপনাকে দেখে দূরে সরে যাচ্ছে, কোনো  ব্যাপার না ,একদিন আপনাকে একটু ছুঁয়ে দেখার জন্য সে আপনার কাছে আসবে। আজ গরীব বলে কেউ অবজ্ঞা করেছে? এসব পিছুগল্পের দিকে তাকিয়ে থাকলে আপনি চিরকাল অপমান লাথি,গুঁতো ,বাঁশ , ক্রাশ ইত্যাদি খেয়ে যাবেন। কে কি করছে, ভাবছে, সেসব বাদ দিয়ে নিজের লক্ষ্যে এগিয়ে গেলে একদিন আপনি উদাহরণ কিংবা দৃষ্টান্ত হতে পারবেন। জীবনে ছোট খাটো  বিষয় নিয়ে পড়ে থাকার কোন মানে হয় না, জীবনে বেঁচে থাকার জন্য অনেক কিছু করতে হয়, মেনে নিতে হয়।  সময় যখন পক্ষে থাকে না তখন অনেক কিছু সহ্য করেও মুখ বন্ধ রেখে কাজ করে যেতে হয়। একটু বেঁচে থাকার জন্য জগতের অনেক বিখ্যাত ব্যক্তিরা যুগে যুগে নজরুলের মতো চায়ের দোকানে, রুটি বানিয়ে জীবন বাঁচিয়েছেন। মাথায়  শুধু একটি কথা গেঁথে রাখুন, "সময় এখন আপনার পক্ষে নয় ', একদিন সময় আপনার হবে ।

গর্ব, অভিমান আর অহংকার এই তিনটি শব্দ শুনতে একই রকম কিন্তু তিনটি শব্দের অর্থ ভিন্ন প্রকার আর পরিণামও। তিনটি শব্দের আরম্ভই প্রেম থেকে হয়, নিজের প্রতি প্রেম। পরিশ্রম আমাদের মনে গর্বের জন্ম দেয়। আর সফলতা অভিমানকে জাগ্রত করে। এই পর্যন্ত ঠিক আছে। কিন্তু যখন এই ভাবনা গুলো অহংকার হয়ে যায়, তখন তারা সমস্যা হয়ে যায়। কারণ সব থেকে খারাপ অন্ত তো অহংকারীরই হয়, তাই নয় কি? কিন্তু মানুষের জন্য ধাঁধা বা সমস্যা এটাই যে কিভাবে বোঝা যাবে যে ভেতরে অহংকার জাগ্রত হয়েছে এবং তার দমন অবশ্যম্ভাবী। এর উত্তরও স্বয়ং আপনার মনই দেবে। যতক্ষণ আপনি নিজের উপর প্রসন্ন যতক্ষণ, আপনি সবথেকে উঁচুতে উঠবার প্রচেষ্টা করছেন, ততক্ষণ ঠিক আছে। কিন্তু যখন আপনার মনে অন্যকে নিচু দেখানোর ভাব চলে আসে, তখন আপনি সাবধান হয়ে যান। কারণ এটাই অহংকার যা বাস্তবে আপনাকে হীন করে দিচ্ছে।

বন্ধুদের এবং শত্রুদের কখনো বিশ্বাস জাগানোর প্রয়োজন হয়না, কারণ শত্রুরা কখনই আপনাকে বিশ্বাস করবে না আর বন্ধুরা আপনাকে কখনোই সন্দেহ করবে না। বৃষ্টির সময় সমস্ত পাখিরা আশ্রয়ের খোঁজ করতে থাকে কিন্তু ঈগল আকাশের এতই উপর দিয়ে উড়ে যায় যে বৃষ্টি তাকে একফোঁটা ছুঁতেও পারেনাসেইরকমই জীবনে সমস্যা আসা একটি সাধারণ ব্যাপার  যেখানে আপনার মনোভাবই  (Attitude) সমস্ত পার্থক্যের সৃষ্টি করতে পারে।পরিচয় দ্বারা পাওয়া কাজ কিছু সময়ের জন্যই থাকে, কিন্তু কাজ থেকে প্রাপ্ত পরিচয় সারাজীবন থাকে। ভীড় সাহস তো যোগায় কিন্তু পরিচয় কেড়ে নেয়। 

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি। প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকেপোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

রামায়ণের অজানা তথ্য

No comments:

Post a comment