Tuesday, 10 December 2019

How to Improve Your Motivational Skill, Series 53 (Prerana)


প্রেরণা সিরিজ - ৫৩ , PRERANA SERIES - 53(Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 

                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম। আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন 
অভিবাবকদের প্রতি - ১

জীবনযাত্রার মান এবং ছন্দ বজায় রাখার অলিখিত তাগিদই প্রতিনিয়ত বাবা-মায়েদের তাদের সন্তানের প্রতিষ্ঠার চিন্তায় উদ্বিগ্ন করে তুলছে। আগামী দিনে যেন তাদের সন্তানদের জীবনে আনে  প্রতিষ্ঠার নিশ্চয়তা --এই পরিকল্পনাকল্পেই সাদা সর্বদাই চিন্তামগ্ন অভিবাবককুল। কিন্তু বহুক্ষেত্রেই দেখা যায় আন্তরিক প্রচেষ্টা ও বিপুল অর্থব্যয় সত্ত্বেও পরিকল্পনার সার্থক রূপায়ন ভবিষ্যতে হয় না, কারন সন্তানদের ইপ্সিত লক্ষ্যে পৌঁছে দিতে বেশ কয়েকটি ধাপ পেরিয়ে যেতে হয় দক্ষতার সাথে। বাবা-মাই ছেলেমেয়েদের যাবতীয় শারীরিক ও মানসিক সমতার কেন্দ্রবিন্দুতে থাকেন। ছেলে-মেয়েদের শরীর যেমন তার বাবা-মায়ের যাবতীয় বৈশিষ্ট্য নিয়ে তৈরী, ঠিক তেমনিই মনের অবস্থার জন্য বাবা-মায়ের দায়িত্ব অনেক।

আমরা এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছি। একদিকে কেরিয়ার গড়ার চাপ, অন্যদিকে ভোগ সর্বস্ব বিপণন যুগের মুক্ত বিনোদনের হাতছানি। বয়ঃসন্ধির ছেলেমেয়েদের হাঁসফাঁস অবস্থা। এই অবস্থায় বাবা-মায়েদের বা অভিবাবকদের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে। ছেলে-মেয়েদের যেমন সমাজের উপযোগী করে তুলতে হবে তেমনিই ভাল মানুষ হিসাবে যাতে বড় হতে পারে সেদিকেও নজর দিতে হবে। যুগ বদলেছে, আর যুগের সঙ্গে পাল্লা দিয়ে বদলেছে ছেলে-মেয়েদের চাহিদাও। আজকালকার ছেলে-মেয়েরা অনেক বেশি উচ্চাকাঙ্খী । তাই তারা আজ নিছক একটি চাকরিই চায় না, তারা চায় একটি ঝাঁ চকচকে চাকরি , যে চাকরি তাদের দিতে পারে সম্মান , প্রতিষ্ঠা, রোমাঞ্চ, একটি উন্নত কাজের পরিবেশ , বিমান পথে দেশ বিদেশে ঘোড়ার সুযোগ, সর্বোপরি একটি উচ্চ বেতন। আর এই স্বপ্নের চাকরিগুলি আপনার ছেলে-মেয়েদের হাতে তুলে দেওয়ার জন্য দরকার পূর্বপরিকল্পনা এবং সেটা হতে হবে দীর্ঘমেয়াদী।

বেশিরভাগ বাবা-মা তাদের সন্তানদের কষ্ট এবং ব্যর্থতার জন্য তৈরী করে না। এটাই  তাদের সবচেয়ে বড় ভুল। এই কারণেই প্রথমবার অসফলতার স্বাদ পেয়ে ছেলে-মেয়েরা হতাশ হয়ে পড়ে এবং নিজেদের ক্ষমতা নিয়েই সন্দেহ প্রকাশ করে। তবে এটা ঠিক যে , যদি আপনি চান যে, আপনার ছেলে-মেয়ে আপনার খেয়াল রাখুক তবে আপনাকে অবশ্যই  আপনার বাবা-মায়ের খেয়াল রাখতে হবে এবং এটা যদি না করে থাকেন তাহলে এখন থেকেই শুরু করে দিন।
পাওয়ার অফ মাইন্ড 

"সুরক্ষা বেশিরভাগই একটি কুসংস্কার। এটি প্রকৃতিতে নেই বা পুরুষেরাও এটি পুরোপুরি অভিজ্ঞতা করে না। দীর্ঘমেয়াদে বিপদ এড়ানো, সরাসরি প্রকাশের চেয়ে নিরাপদ নয় "- হেলেন কেলার
সুরক্ষা জনসাধারণকে অনুসরণ করে আসে না। অর্থনৈতিক পতন, সন্ত্রাসবাদী আক্রমণ, স্থূলত্বের মহামারী এবং তৃতীয় বিশ্বের বন্যা-ত্রাণ প্রচেষ্টা একটি শিল্পজাত দেশে, আমি মনে করি না যে কেউ যুক্তি দিতে পারে যে বিশ্ব অন্তর্নিহিত নিরাপদ। তবে সেই ভয়ে আপনার দুটি পছন্দ আছে: অনড় অনড় হয়ে জনসাধারণকে একটি শৃঙ্খলার কিনারায় অনুসরণ করা বা নিজের জন্য চিন্তা করা। ব্যক্তিগত বিকাশ এবং প্রচলিত পছন্দগুলি প্রায়শই সর্বাধিক সাফল্যের দিকে পরিচালিত করে। তবে তাদের উপস্থিতি সত্ত্বেও, তারা প্রায়শই স্বল্পতম ঝুঁকি নিয়ে থাকে। ব্যবসায়গুলি ব্যর্থ হতে পারে এবং ডায়েটগুলি ত্রুটিযুক্ত হতে পারে । সম্পূর্ণ সুরক্ষার মতো কোনও জিনিস নেই এবং যদি তা থাকত তবে আজ এটি সংখ্যাগরিষ্ঠদের দ্বারা মিলিয়ন মিলিয়ন সাধারণ পছন্দগুলিতে অবশ্যই উপস্থিত থাকত।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।

এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাইপিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 

পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment