Friday, 27 December 2019

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ ৫৮ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series 58 (Prerana)]


প্রেরণা সিরিজ - ৫৮ ,PRERANA SERIES - 58 (Motivational & Inspirational)
লেখক – প্রদীপ কুমার রায়।
                                                  আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে, করে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।







সাফল্য লাভ করতে গেলে তোমার লক্ষ্যের বাইরে যেসব প্রাত্যহিক খুঁটিনাটি কাজ করতে হয়, তার দায় অন্য কাউকে দাও। তুমি অবশ্যই জানো  যে, তুমি কোন কাজটা ভালোভাবে করতে পারো এবং তুমি সেই কাজেই নিজের সমস্ত শক্তি ব্যয় করো। জীবনে সফল হতে গেলে জীবনকে হতে হবে সুশৃঙ্খল এবং সংযত, অর্থাৎ যে কাজে হাত দেবে সেটা শেষ না করা পর্যন্ত থামবে না। উন্নতি করতে চাইলে বা সাফল্যলাভ করতে গেলে কিছু কিছু ঝুঁকি অবশ্যই নিতে হবে। কিন্তু সেই ঝুঁকি যুক্তিযুক্ত কিনা তা অবশ্যই বিবেচনা করতে হবে। আজীবন শেখবার  মন্ত্রই তোমার জীবনের আদর্শ হোক এবং তুমি যে লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছ, সেই লক্ষ্যই যারা তোমার আগে অর্জন করেছে তাদের জীবনযাত্রাও ভালোভাবে লক্ষ্য করো ও যার সঙ্গে তোমার বিন্দুমাত্রও মিল নাই , তার কাছ থেকেও কিছু শেখবার চেষ্টা করো।

প্রতিযোগিতায় শুধু জেতাটাই লক্ষ্য হওয়া উচিত নয়, শিক্ষাটাই লক্ষ্য হওয়া উচিত। একটা ব্যাপার মনে রাখা দরকার যে তোমরা সকলেই মৌলিকভাবে এক। যে বিষয়ে তুমি দুঃখ পাও সে বিষয়ে অন্যরাও দুঃখ  পায়, যে বিষয়ে তুমি আনন্দ পাও সে বিষয়ে অন্যরাও আনন্দ পায়। দুঃখ বা আনন্দের হেরফের হতে পারে, মূল ব্যাপারটা কিন্তু একই থাকে। এটা যদি তোমরা বুঝতে পারো তবে অনেক বিবাদ মিটে যাবে এবং জীবনটা অনেক সহজ হয়ে যাবে। অভিজ্ঞরা অবশ্যই অন্যের ভুল ধরিয়ে দেবে যাতে সেই ভুল সংশোধন করতে পারো। মনে রাখবে সংশোধন সৃজনাত্মক কিন্তু সমালোচনা ধ্বংসাত্মক ।

অতিমাত্রায় পরনির্ভরশীলতা তোমার আত্মশ্রদ্ধা হ্রাসে সাহায্য করবে, নিজের ব্যাপারে নিজের সিদ্ধান্ত নেওয়া আত্মবিকাশের একটা বড় গুণ।এটা করার জন্য নিজের মনকে দৃঢ় করতে হবে এবং সংকল্পবদ্ধ হতে হবে। সংকল্প নেওয়ার পর অন্য লোক কে কী বলবে বা ভাববে তা নিয়ে সময় নষ্ট  না করে শুধু ভাবতে হবে নিজের গৃহীত সিদ্ধান্তকে সফল করার। দু-একবার সফলতা এলেই তোমার মনের জোর আপনা আপনিই এসে যাবে।

তোমার উচিত দোষের মধ্যে গুণ , সমস্যার মধ্যে সুযোগ এবং বিরুদ্ধতার মধ্যে পথের সত্য সন্ধান খোঁজার। যদি তোমার ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকে তবে তুমি যে কোনো পরিস্থিতিতেই সমাধানের পথ পেয়ে যাবে।
BANKIM'S HINDUISM 


জ্ঞানী মূর্খকে চিনতে পারে কেননা সে জ্ঞানী। পক্ষান্তরে মূর্খ জ্ঞানীকে চিনতে পারে না, কেননা সে মূর্খ। তোমার স্ত্রীর রুচি বোধকে অবমূল্যায়ণ কর না। কারণ, সে তোমাকে প্রথম পছন্দ করেছে। তর্কে জেতা বুদ্ধিমানের কাজ নয় বরং বুদ্ধিমানের কাজ হল তর্কে না জড়ানো। আহমকের সাথে তর্ক কর না। কারণ, মানুষ হয়ত দুজনের মাঝে পার্থক্য করতে ভূল করবে। ভূল করা দোষের কথা নয় বরং ভূলের উপর প্রতিষ্ঠিত থাকা দোষণীয়। বুদ্ধির সীমা আছে কিন্তু বোকামীর কোন সীমা নেই। বন্ধুত্ব একটি ছাতার ন্যায়। বৃষ্টি যতই প্রবল হয় ছাতার ততই প্রয়োজন পড়ে।

"আমি ভেড়ার নেতৃত্বে সিংহ বাহিনীকে ভয় পাই না, কিন্তু সিংহের অধীনে ভেড়ার পালকে ভয় পাই"। -আলেকজান্ডার

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা, তা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি| প্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment