Tuesday, 31 December 2019

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ ৬০ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series 60 (Prerana)]

প্রেরণা সিরিজ - ৬০ ,  PRERANA SERIES - 60  (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।
                                                 আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করেকরে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



যখনই  তুমি কোনো অজুহাত দেখাও তখন, তুমি তোমার নিজের সঙ্গেই প্রতারণা করছো, অন্য কারোর সঙ্গে নয়। পৃথিবীর সকলকে বদলানোর ব্যর্থ প্রয়াসের চেয়ে নিজেকে বদলে ফেলাই শ্রেয়। যে পথে লোকেরা ক্লান্ত হয়ে দাঁড়িয়ে পরে সেই পথে তুমি শুধু এক পা এগিয়ে যাও । একটু বেশি আগ্রহ, একটু বেশি আত্মনিয়োগ-- এই পৃথিবীর মানুষের মধ্যে পার্থক্য সৃষ্টি করে। একটু বেশি পড়াশোনা করো , তুমি সফল ছাত্র হতে পারবে ।

 ভালো কাজের জন্য কোনো সময়ই খারাপ সময় নয়। কোনো ইতিবাচক পরিবর্তনের জন্য কোনো গুরুত্বপূর্ণ সময়ের আবশ্যকতা নাই। প্রতিদ্বন্ধিতাই  মানুষের সৃজনশীলতাকে উত্তেজিত করে তোলে, নতুন - নতুন উত্তর খোঁজার জন্য ব্যাকুল করে তোলে। প্রতিটি প্রতিদ্বন্দ্বিতার সাথে সাথে একটা সমাধানও উপস্থিত হয়। যতক্ষন লড়াই করতে পারবে ততক্ষণই  বেঁচে থাকবে।

সফলতা পেলে গর্ব হতে পারে কিন্তু কখনোই যেন অহংকার না হয়। অহংকার এমন সব কাজ করে যার ফলে যে সিঁড়ি বেয়ে ধীরে ধীরে উপরে উঠে সফল হয়েছিলে , সেই সিঁড়ি দিয়েই নিচে নেমে অসফল হয়ে যেতে পারো। অহংকারের জন্য অপরকে আঘাত করা, নিজের প্রাপ্তির আড়ম্বর করা এবং অন্যদের ছোট করার মানসিকতার সৃষ্টি হয়। তাই এই অহংকার সফলতার ঘরটার শত্রূ  এবং এটা পৃথিবীর বড় বড় লোকেদেরও ছাড়েনি। সহজ কাজের থেকে বড় কোনো ফল পাওয়া কঠিন। বড় ফল পাওয়ার জন্য যুদ্ধ করতে হবে। কখনো নিজের সাথে কখনো বা অপরের সাথে। যদি কোনো বড় কিছু করতে চাও তাহলে কাজটি করার জন্য প্রস্তুত  হয়ে যাও,  কাজটি সহজই হোক বা কঠিন হোক।

একজন মানুষ যেমন ভাবেন তাঁর জীবন তেমনি হয়।  যে দিনের শুরু একটি ইতিবাচক ভাবনা নিয়ে করেন, তার দিনটাও তাকে ঠিক তেমনি কিছু উপহার দেয়; আর যার দিনের শুরু হয় একটি নেতিবাচক ভাবনা দিয়ে , তবে তার দিনটাও নেতিবাচক কাটে। গীতায় বর্ণিত আছে যে আমরা মনুষ্য জন্ম পেয়েছি কিছু কর্মের জন্য। সবার জীবনের স্বার্থকতা থাকে তাদের সেই কর্ম সম্পাদনে। এবং সেই কর্মেই আমাদের অধিকার আছে তার ফলে নেই; তাই আমরা যখন কাজ করি তখন তার কর্মের কথাই  ভাবা উচিত ফলের কথা না।
Biography of Famous Personalities 

দূরের জিনিস দেখতে যতই সুন্দর হোক না কেন, কাছের জিনিসের থেকে বেশি মূল্যবান নয়। দুরের জিনিসটি আপনি চাইলেই যে পাবেন তার কোনো নিশ্চিন্ততা নেই, কিন্তু আপনার কাছে যে জিনিসটি রয়েছে সেটা আপনার কাছে এখনই রয়েছে তা চলে যাওয়ার কোনো রকম অবস্থা নেই। দুর্বলতা এমন একটি জিনিস যা মানুষকে তার নিজের ক্ষমতার ওপর সন্দেহপ্রবণ করে তোলে। কোনো মানুষের এভারেস্টে চড়ার ক্ষমতা থাকলেও দুর্বল চিত্ত তাকে সেই কাজ করার থেকে থামিয়ে রাখবে। তাই  কোনো মানুষের মধ্যে দুর্বলতা থাকাই তার সব থেকে বড় দোষ।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment