Thursday 2 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৬১ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-61 (Prerana)]


প্রেরণা সিরিজ ৬১ ,  PRERANA SERIES - 61  (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।
                                                 আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করেকরে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                         নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




যদি কোনো বড় কিছু করতে চাও তাহলে কাজটি করার জন্য প্রস্তুত হয়ে যাও , কাজটি সহজই হোক বা কঠিন হোক। যখনি তোমার সামনে কেউ ইবাচক কথা বলে, নিরুৎসাহ করে, তোমার ক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করে আর অযথা তোমার সময় নষ্ট করে -- এক্ষেত্রে কিছু শুনো না। যদি না শোন তবে উত্তর দেবে কিভাবে? আর তাই নেতিবাচকতাও তোমার মধ্যে প্রবেশ করতে পারবে না।

যদি তুমি জীবনে কিছু পেতে চাও তবে জ্ঞান ভেতরে প্রবেশ করতে দাও। এই বিশ্বে জ্ঞানীর অভাব নাই। এমন কিছু জ্ঞানী আছে যারা সমস্ত কিছুই জানে, কিন্তু কিছুই জীবনে ব্যবহার করে না।আবার কিছু জ্ঞানী আছে যারা কিছুই জানে না কিন্তু এমন ভাব করে যেন মনে হয় সব জানে। এইসব কারুর জীবন বদলাতে নাও সাহায্য করতে পারে কিন্তু এর ফলে যদি চিন্তা করার প্রক্রিয়াও জাগ্রত হয় , তবে সেটাও কিন্তু ফলদায়ক হবে। অসফল হওয়ার সাহস রাখতে হবে এবং সেই ক্ষমতা অনুযায়ী লক্ষ্য তৈরী করতে হবে। কখনো কখনো ক্ষমতা না থাকা সত্ত্বেও আকাশ ছোঁয়া লক্ষ্য তৈরী করার ফলে ব্যর্থ হো এবং নিজেদের আত্মবিশ্বাস ভেঙে যায় আর নিজেদের সম্পর্কে নেতিবাচক মনোভাব পোষণ করতে থাকো।

বিখ্যাত দাবাড়ু বিশ্বনাথন আনন্দ  বলেছেন, 'একটা ভুল চালের অর্থ খেলার শেষ নয '। জীবনের ক্ষেত্রেও এই কথাটাই খাতে । যদি কোনো বুদ্ধিমান ছেলে বা মেয়ে অসফল হয় তবে তাদের নিজেদের লজ্জা পাওয়া উচিত, তার কারন তারা তাদের যোগ্যতাকে ঠকিয়েছে।যদি তোমাদের মধ্যে উৎসাহ , উদ্বিপনা , উন্মাদনা, প্রবল ইচ্ছা থাকে তাহলে কেউ তোমাদের আটকাতে পারবে না। শুধুমাত্র যেটা করতে চাইছো সেটাকে ভালোবেসে মন দিয়ে করার চেষ্টা করো।যদি সুযোগ হাতছাড়া হয়ে যায় তারজন্য আফসোস না করে পুনরায় নতুন সুযোগের প্রস্তুতি নাও।
Milk & Honey 

এটা তোমাদের বুঝতে হবে যে সমস্ত ঘটনা বা দুর্ঘটনা অথবা সমস্ত ব্যক্তি তোমার নিয়ন্ত্রণে নেই, তাই সবেতেই রাগ করার কোনো প্রয়োজনীয়তা নাই। বাবা-মা বা অভিভাবকেরা সন্তানদের জন্য যা করেন তা কোনো মূল্য দিয়ে মাপা যায় না।তুমি অন্যের সাথে যেমন বিনম্র ব্যবহার করা এবং তাদের শ্রদ্ধা করা অবশ্যই উচিত । বিনম্রতা, শ্রদ্ধা,শিষ্টাচার, কৃতজ্ঞতা  ইত্যাদি কখনোই পুরোনো হয় না।

যে কোনো বড় কাজ সারতে গেলে লাগে একাগ্রতা,  আর সেই কাজ শেষ না হওয়া ওব্দি  তার পেছনে লেগে থাকার মত ধৈর্য্য।  কঠোর পরিশ্রম ছাড়া কোনো কিছুই সম্ভব না। যে মানুষের মানসিক শক্তি যেমন, তার জীবনের গতিও তেমন। আবারো সেই নদীর গভীরতার মতই খানিক- যে নদীর গভীরতা জট বেশি তার শক্তি তত বেশি, তত জোড়ে তত দুরে সেই নদী বইতে পারে। আর তেমনই যে মানুষের মানসিক শক্তি জট ববেশী তার জীবনের গতি, গভীরতা ততটাই বেশি।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a Comment