Saturday, 11 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৭০(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-70 (Prerana)]


প্রেরণা সিরিজ - ৭০,PRERANA SERIES-70(Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।





এ জগতে কেউ ছোট হতে চায় না। সবাই বড়ো হতে চায়। তাইতো এতো গোলমালের সৃষ্টি । একজন একটু নিচু হলে সব গোলমাল মিটে  যাবে। কিন্তু তা হয় না-- এর নাম অহংকার। সময়ে সময়ে ছোট হতে পারলে শান্তি পাওয়া যায়। বিদ্যাসাগরের মতো হতে হবে। নিজে খেটে উপার্জন করে দান করতেন। খাটুনির পয়সা ওনারই সার্থক। কেউ এ জগতে কর্ম না করে থাকতে পারে না। কেউ সৎ কর্ম করছে আবার কেউ অসৎ কর্ম করছে। যে অপরকে ঠকাতে  চায়, সে নিজেই ঠকে । চরিত্রই প্রধান। মিলেমিশে থাকতে হবে,তাতে দুঃখ ভাগ হয়ে যায়।

যে ভয় করে তার সংসারে বা অন্য কোথাও উন্নতি হয় না। এতে মন সংকুচিত হয়ে যায়। জগতে সকলের চেয়ে বেশি ভালোবাসেন মা। পরিবার গেলে পরিবার পেলেও পাওয়া যেতে পারে কিন্তু মা গেলে মা পাওয়া যায় না। মা ছেলেদের জন্য কতো কষ্ট করেন। কাজকর্ম করে ঘুরে ফায়ার এসে মার্ সঙ্গে কথা বললে প্রাণে স্ফূর্তি হয়। যে বাবা-মা প্রাণ দিয়ে সন্তান লালন পালন করেন, তাদেরকে যেসব সন্তানেরা ভুলে যান তারা অন্য লোকের কি উপকার করবে? ভগবান শ্রীকৃষ্ণ, ভগবান শ্রী শ্রী রামচন্দ্র, অবতার শ্রীচৈতন্য মহাপ্রভু , গৌতম বুদ্ধ , স্বামী শঙ্করাচার্য , ঠাকুর শ্রী শ্রী রামকৃষ্ণ , স্বামী বিবেকানন্দ প্রত্যেকেই বাবা-মেক শ্রদ্ধা করতেন এবং তাদের আদেশ পালন করেছেন।

অসৎ কাজ করলে ভয় আসবে ও দুঃখ পাবে। সৎ কাজ করলে নিৰ্ভীক হবে। কর্মের মত ও পথ ভিন্ন হতে পারে কিন্তু উদ্দেশ্য সকলের একই। তাই কর্মের পথ ও মত এক করতে চাওয়া নির্বুদ্ধিতা ছাড়া আর কিছুই নয়।ভাইয়ে ভাইয়ে মিল থাকা খুব দরকার। একসঙ্গে থাকতে গেলেই বকাবকি হয়। মনে পুষে রাখা খারাপ। ঠাকুর শ্রীশ্রীরামকৃষ্ণ বলেছেন,"সতের  রাগ আর জলের দাগ-- ক্ষণস্থায়ী"।

ব্যার্থ মানুষেরা দুপ্রকারের । এক প্রকারের হলো যারা কাজের চিন্তা করেছে কিন্তু কাজ করে নি। আরেক প্রকারের হলো যারা কাজ করেছে কিন্তু চিন্তা করে তা করে নি। মানুষের সাথে বন্ধুত্ব ছিন্ন করে অর্থ উপার্জন করতে যেও না । কারণ বন্ধুত্ব স্থাপনই অর্থ পাৰ্জনের গুরুত্বপূর্ণ মাধ্যম। চরিত্রের কারণেই অনেক সন্মানীয় ব্যক্তি সন্মান হারিয়েছে আবার অনেক নগন্য ব্যক্তি কুড়িয়েছেন বিরাট সন্মান। তুমি যদি মনে করো তুমি পারবে কিংবা তুমি পারবে না ,দুই ক্ষেত্রেই তোমার বিশ্বাস সঠিক।এমনভাবে অধ্যয়ন করবে , যেন তোমার সময়াভাবে নেই ,তুমি চিরজীবি। এমনভাবে জীবনযাত্রা নির্বাহ করবে ,যেন মনে হয় আগামীকালই তুমি মারা যাবে।


Inspired Talks 
"নীচ লোকের প্রধান হাতিয়ার হচ্ছে অশ্লীল বাক্য"। – হযরত আলী
"সব দুঃখের মূল এই দুনিয়ার প্রতি অত্যাধিক আকর্ষণ" – হযরত আলী
"অসৎ লোকের ধন – দৌলত পৃথীবিতে সৃষ্ট জীবের বিপদ – আপদের কারণ হয়ে দাঁড়া" –হযরত আলী
"অভ্যাসকে জয় করাই পরম বিজয়"। — হযরত আলী
"অসৎ লোক কাউকে সৎ মনে করে না, সকলকেই সে নিজের মতো ভাবে"। –– হযরত আলী
"সৎ লোক সাতবার বিপদে পড়লে আবার উঠে কিন্তু অসৎ লোক বিপদে পড়লে একবারে নৃপাত হয় "— হযরত সুলায়মান
"অশ্লীলতার বিরুদ্বে যত বেশী চিৎকার ওঠাবো অশ্লীলতা তত বেশী প্রসার লাভ করবে"। – আহমেদ হুমায়ুন

জীবনে অনুপ্রেরণার গুরুত্বযে কতটাতা আমরা কম বেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায় তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনেচললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে 
YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment