Friday, 10 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৬৯(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-69 (Prerana)]


প্রেরণা সিরিজ ৬৯,PRERANA SERIES-69 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে  শেয়ারটা মনে করে ,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

  

শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের সত্যানুসরণ গ্রন্থ থেকে পাওয়া তথ্য সরলীকরণ করে বলা যেতে পারে--এগিয়ে যায় কিন্তু মেপে দেখতে যেও না কতদূর এগিয়েছে, তাহলে আবার পিছিয়ে পড়বে। অনুভব কর, কিন্তু অভিভূত হয়ে পড়ো না, তাহলে চলতে পারবে না। যত পারো সেবা করো কিন্তু সাবধান, সেবা নিতে যেন ইচ্ছা না হয়। অনুরোধ কর কিন্তু হুকুম করতে যেও না। কখনোও নিন্দা করো না, কিন্তু অসত্যের প্রশ্রয় দিয়ো না। ধীর হও, তাই বলে অলস হয়ে পড়ো না। ক্ষিপ্র হও, কিন্তু অধীর হয়ে বিরক্তিকে ডেকে এনে সব নষ্ট  করে ফেলো না। বীর হও কিন্তু হিংস্র হয়ো  না। স্থির প্রতিজ্ঞ হও, কিন্তু গোঁয়ার হয়ো না। নিজে সহ্য করো, যে পারে না তাকে সাহায্য করো, সহানুভূতি দেখাও, সাহস দাও  কিন্তু ঘৃণা করো না । 

নিজের প্রশংসা কোরো না কিন্তু অপরের বেলায় প্রশংসায় দাতা  হও । যদি তোমার প্রতি কেউ অন্যায় করে আর একান্তই যদি তুমি তার প্রতিশোধ নিতে চাও, তবে তুমি তার সঙ্গে এমন ব্যবহার করো যাতে সে অনুতপ্ত হয়, এমনতর প্রতিশোধ আর নেই।কারোর কুৎসা রটিও না। কারোর কাছে কারোর নামে নিন্দা করো না কিন্তু কোনো মন্দেরও প্রশ্রয় দিয়ো না। কিছু দিলে পাওয়ার আশা করো না,কিন্তু কিছু পেলে দেওয়ার চেষ্টা করো। হাসো কিন্তু বিদ্রুপে নয়, কাঁদো  কিন্তু আসক্তিতে নয়। বলো কিন্তু আত্মপ্রশংসায় বা খ্যাতি বিস্তারের জন্য নয়। তোমার চরিত্রের কোনো উদাহরণ যদি কারো মঙ্গল হয়, তবে তা তার নিকট গোপন রেখো না। 

তোমার সৎভাব তোমার কর্মে ফুটে উঠুক তবে তা যেন তোমার ভাষায় ব্যক্ত না হয়। নাম যশের  আশায় কোনো কাজ করতে যাওয়া ঠিক নয়, কিন্তু কোনো কাজ নিঃস্বার্থভাবে করতে গেলেই কার্য্যের অনুরূপ নাম-যশ  তোমার হবেই হবে। দিয়ে যাও , নিজের জন্য কিছু চেও না, দেখবে সব তোমার হয়ে যাচ্ছে । কাজ করে যাও  কিন্তু আবদ্ধ হয়ো না। দান  করো কিন্তু প্রত্যাশা রেখো না। যে বলে কম, কাজ করে বেশি---- সে প্রথম শ্রেণীর কর্মী, যে যেমন বলে কাজেও তেমনি করে-- সে মধ্যম শ্রেণীর কর্মী, আর যে বলতেও আলস্য ও করাতেও আলস্য সেই অধম। দৌড়ে যাও , কিন্তু আসক্ত হয়ো না। ভালোবাস কিন্তু মাখামাখি কোরো না।
শ্রীমদ্ভাগবদ্গীতা যথাযথ 

 মানুষ যখন কারো প্রশংসা করে তখন খুব কম লোকেই তা বিশ্বাস করে,কিন্তু যখন কারো বদনাম করে তখন প্রায় সবাই তা বিশ্বাস করে। জীবন চলার পথে পড়ে আছে অসংখ্য পাথর । এতে তোমার চলার পথ যেন থেমে  না যায়। তার থেকে ভালো ,ঐ পাথরগুলো কুড়িয়ে বানাও তোমার সাফল্যের সিঁড়ি। যে অল্পেতে তুষ্ট থাকে তার কাছে এই পৃথিবীর সব কষ্ট সহজ হয়ে যায়। সততা একটা গাছের মতো। সেটি লাগানোর পর পরিচর্যা  নেওয়া প্রয়োজন, তা যেন  শক্ত হয় ও বৃদ্ধি পায় ।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment