Sunday, 5 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৬৪ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-64 (Prerana)]

প্রেরণা সিরিজ ৬৪ ,PRERANA SERIES - 64 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।
                                              আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবেশুরু করছি আজকের বিষয় 
                                      নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



জীবনে তুমি জিতেই থাক  বা হেরেই থাক , তোমাকে তোমার নিজের গর্ব , চরিত্র এবং তিল তিল করে গড়ে তোলা ভাবমূর্তি বজায় রাখতে হবে, কারন এটি হারাতে কয়েক সেকেন্ড লাগে আর পেতে সারা জীবন কেটে যায়। অকারনে নিন্দা করা,অন্যকে ছোট করার চেষ্টা , নিরুৎসাহিত করা , বড় বড় মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া, কাজ এবং কথার মধ্যে ফারাক, অজুহাত দেখানো, বিশ্বাসঘাতকতা করা--এইসব না করলেই নিজেকে ভাল বলে মনে হবে। যখনি তুমি কোনো অজুহাত দেখাবে তখনি তুমি তোমার নিজের সঙ্গেই প্রতারণা করছো, অন্য কারোর সঙ্গে নয়--- এটা মনে রাখবে।

জখন বাবা-মা বা বড়দের সাথে তোমরা একমত হতে পারবে না বা যখন  তাঁরা তোমাদের প্ৰদৰ্শনে প্রসন্ন হন না, তখন তোমরা হতাশ হও , দুঃখ পাও বা হতোৎসাহিত হও। জীবনের কোনো না কোনো ক্ষেত্রে তোমাদের সাথে এমন ঘটনা ঘটে। কিছু জিনিষ তোমাদের অপরের দৃষ্টিতে দেখা উচিত। হয়তো তোমাদের কাজটা তোমার বাবা-মা বা বড়দের পর্যাপ্ত বলে মনে হয়নি বা ঐ কাজের ব্যাপারে তাঁদের অন্য দৃষ্টিভঙ্গি আছে।

নিজের প্রাপ্তির জন্য গর্ববোধ করলে তাতে কোনো দোষ নেই কিন্তু অহংকার করা চলবে না। অহং  যত শীঘ্র দূর হয় ততই ভালো । জীবনে বাধা বিঘ্ন তো থাকবেই কিন্তু লক্ষ্যকে ভুলে সেই বাধাকে সত্য বলে মনে করা মূর্খামি ছাড়া কিছুই নয়। নিজের লক্ষ্যে স্থির থেকে ঐ কঠিন বাধা অতিক্রম করতেই হবে।

প্রগতির কথা ভাব, উন্নতিতে আস্থা রাখো। বিকাশের পথে অগ্রসর হও । নিজেকে গুরুত্বপূর্ণ ভাব। নিজের উপর বিশ্বাস ও  আস্থা  রাখো। যারা তোমার চেয়েও ভালো রেজাল্ট করেছে তাদের চেয়ে তোমার বুদ্ধি কিন্তু কম নয়। ইচ্ছে করলে তুমিও তাদের মতো বা তাদের থেকে ভালো রেজাল্ট করতে পারবে। এর জন্য দরকার শুধুমাত্র  কঠোর অধ্যাবসায় আর জয়ী হওয়ার প্রবল ইচ্ছা। তোমার পড়াশোনার পরিমান ও গুণমান বাড়াতে হবে। মনে মনে ভাবো কি ভাবে আরো ভালো করা যায়। সবচেয়ে সেরাটা দেওয়া কিন্তু ধারা ছোঁয়ার বাইরে নয়। আশাবাদী হতে হবে এবং তার সঙ্গে প্রয়োজন আগ্রহ এবং অভ্যাস। দৃঢ়বিশ্বাস থেকেই আসে জয়ী হওয়ার ইচ্ছা আর এই বিশ্বাসের শক্তিই তোমাকে করবে কৃতী ছাত্র বা ছাত্রী আর খুঁজে পাবে সাফল্যের পথ।
শ্রীকৃষ্ণের শেষ কটা দিন 

তুমি কি জানো  যে বারাক ওবামার জীবন কতটা অনুপ্রেরণামূলক? এটি সম্পর্কে গবেষণা করো । এটি আকর্ষণীয় এবং কেন আমি এটি বলছি, কারণ তিনিও আমাদের মতো সাধারণ লোকদের মধ্যে থেকে এসেছিলেন, আর  তাঁর সংগ্রাম এবং প্রচেষ্টার জন্য সাফল্য লাভ করেছিলেন যা তাকে আকাশে পৌঁছে দিয়েছে। এই মুহূর্তে তুমি যদি এটি পড়ছো তবে আমি তোমাকে  বলতে চাই যে তুমিও  বিশেষ এবং তুমি  যদি নিজেকে বিশ্বাস করো  তবে তুমিও  নতুন উচ্চতায়ও পৌঁছে যেতে পারবে । তোমার ভাগ্য সুপ্রসন্ন হোক।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment