Friday, 3 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৬২ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-62 (Prerana)]

প্রেরণা সিরিজ ৬২ ,PRERANA SERIES - 62 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।
                                               আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করেকরে দেবে। শুরু করছি আজকের বিষয় 
                                      নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।




কাজের প্রতি নিষ্ঠা , সন্মান ও সৃষ্টিশীল সমন্বয় থেকেই তৈরী হয় গভীর আত্মবিশ্বাস এবং সেটাই এনে দেয়  সাফল্য। এক্ষেত্রে বিখ্যাত একটি গল্পের কথা উল্লেখ করছি। তিনজন রাজমিস্ত্রী একটি মন্দির তৈরির কাজ করছিলো। প্রথম জনকে জিজ্ঞাসা করা হল, তুমি কি করছো? সে উত্তর দিলো ,'কি আর করবো, ইঁট গাঁথছি'। এবার দ্বিতীয়জনকেও ওই একই প্রশ্ন করা হলে সে উত্তর দেয় ,'এই দিনে ১৫০ টাকা রোজগার করার চেষ্টা করছি'। সবশেষে তৃতীয়জনকেও ওই একই প্রশ্ন করা হলে, সে বললো, 'আমি পৃথিবীর সবচাইতে সুন্দর মন্দিরটি তৈরী করছি'। এই ঘটনার দশ বছর পর দেখা গেলো যে   প্রথম দুজন রাজমিস্ত্রী তখনো রাজমিস্ত্রীই রয়েছে কিন্তু তৃতীয়জন আর রাজমিস্ত্রী নেই-- সে হয়ে গিয়েছে সুপারভাইজার যে অন্যান্য রাজমিস্ত্রীদের  পরিকল্পনা দিচ্ছে, নকশা অনুযায়ী বড় বড় ইমারত, ব্রিজ ইত্যাদি তৈরী করছে। এক্ষেত্রে তৃতীয় রাজমিস্ত্রির একটা আত্মসম্মানবোধ ছিল।কিন্তু বাকি দুজনের তা ছিল না , তাই তারা রাজমিস্ত্রিই  রয়ে গেল আর তৃতীয়জন হয়ে গেল আর্কিটেক্ট ।

আসলে তোমাকে সঠিকভাবে ভাবতে হবে আর সেই ভাবনা বা চিন্তা তোমার কর্মতৎপরতা বা কর্মক্ষমতার প্রয়োজনীয় পরিবর্তন ও উন্নতি ঘটাবে যা বয়ে নিয়ে আসবে তোমার সাফল্য।

কর্মতৎপরতাই সাফল্য আনে। কর্মতৎপরতা বৃদ্ধির জন্য নিম্নলিখিতগুলির নিয়মিত চর্চা করো -----


  • চিন্তা না করে কাজে নেমে পড়ো ।
  • কাজে নেমে পড়লে সব অমূলক ভয় দূর হয়ে যাবে এবং তোমার আত্মবিশ্বাস বাড়বে।
  • সবসময় কাজটা এখনই করতে হবে , পরে নয়। এক্ষেত্রে হিন্দীতে একটা কথা আছে,'কাল নেহি তো আজ,আজ নেহি তো অব'।
  • সম্পূর্ণ অনুকূল পরিস্থিতির জন্য অপেক্ষা না করে, পরিস্থিতি নিজের বুদ্ধি, মেধা ও মন দিয়ে নিজেই অনুকূল করে নাও এবং সমস্যা এলে তার মোকাবিলা করো।
  • কষ্টকর কাজ যান্ত্রিকভাবে করে নাও। কষ্টের কথা বেশি ভাববে না।দেখবে কাজটা দ্রুত শেষ হয়ে গেছে।
  • শুধু পরিকল্পনা করলেই হবে না, তাকে কাজে পরিণত করতে পারলেই মিলবে ইপ্সিত ফল।
  • সমস্যা নিয়ে কখনোই ভাববে না, ভাববে সমাধান নিয়ে।
  • নিজের বুদ্ধি ও বিবেচনার উপর আস্থা রাখতে হবে। সব দিক ভালো করে খাটিয়ে দেখে তোমার বিবেক যা বলে তাই করো। সিদ্ধান্তে দৃঢ় থাকো।
  • মানুষকে ভয় পেয়ে না । দু-একজন একটু আলাদা হলেও বেশিরভাগ মানুষই তোমার মত।
  • বেশি কাজ করার সুযোগ এলে গ্রহণ করো। তোমাকে বাড়তি বা নতুন দায়িত্ব দেওয়া হচ্ছে এটা একটা কমপ্লিমেন্ট।
  • কারোর সম্পর্কে  গুজব ছাড়াবে না। গুজবে কান দেবে না। 
  • কেউ বিশ্বাস করে কোনো গোপন কথা বললে সেটা গোপন রাখবে কিন্তু মিথ্যা কথা বলবে না
    Bengali Community 
যে মানুষের কাজের তাগিদ বেশি, সেই মানুষের অমনি কথা কম হয়ে যাবে , কারণ সে কাজে মনোনিবেশ করলে বাকি পৃথিবী তার কাছে শূন্য হয়ে যাবে। পাহাড়ি নদী, যার গতি বেশি তার বয়ে চলার শব্দও বেশি হয় কারন তার জলের পরিমান কম, জলই চলার পথের পাথরে ধাক্কা খায় বেশি ও সেই ধাক্কার আওয়াজও হয় বেশি; তবে বড় নদী যার গভীরতা যত  বেশি তার জলের পরিমাণও তত বেশি, ফলে সে নদীর রাস্তায় যত  পাথর বা বাধা বিপত্তি থাকে তাকে  সে তার তোড়ে ভাসিয়ে নিয়ে যায়।

কথা কম কাজ বেশি। যে মানুষ নিজেকে চেনে, সে সারা পৃথিবী চেনে। ইচ্ছাই মানুষের শক্তি।   কঠিন পরিশ্রমের কোনো শর্ট কাট নেই। পাপের ঘড়া পূর্ণ হলে যেতে হবে।  নেই মামার থেকে কানা মামা ভালো। কর্ম কর ফলের চিন্তা করোনা।  একজন মানুষের ভাবনাই তাকে তৈরী করে।যারা ভাবে তারা ভিড়ের মধ্যেও একা থাকে।  চলার পথের শেষটাই সবথেকে বেশি সুন্দর এবং এটাই  শেষ কথা ।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a comment