Saturday 4 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ- ৬৩ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-63 (Prerana)]


প্রেরণা সিরিজ - ৬৩,PRERANA SERIES - 63 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।
                                            আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে শুরু করছি আজকের বিষয় 
                                      নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

  


বেশিরভাগ লোকই অন্যদের তুচ্ছ করে দেখে, কারণ প্রত্যেকেই অন্যদের চাইতে নিজেদের গুরুত্বপূর্ণ মনে করে। এটাই  হল  তাদের  সবচেয়ে  বড়  ভুল।  আপনি  কাউকে  গুরুত্ব  দিলে  সে আপনার জন্য সাধ্যের  অতিরিক্ত  করবে।  মানুষ  তার  কাজের  স্বীকৃতি  চায়।  মানুষের  কাজের  প্রশংসা  করো। খুব তুচ্ছ  কোনো  কাজ  করলেও  প্রানভরে  তাকে প্রশংসা করো। দেখবে পরে সে তোমার জন্য সাধ্যাতীত করবে। লোকে তোমার কাছে যা প্রত্যাশা করে সবসময় তার চেয়ে একটু বেশি দিতে চেষ্টা করবে, তাতে তোমার লাভই  হবে।
  • নিজেকে সফল দেখতে হলে কঠোর অনুশীলনের মাধ্যমে নিজেকে তৈরী করো।
  • তোমার চেয়ে নিচুস্তরের লোকের সঙ্গে লড়াইয়ে অবতীর্ণ হয়ো  না। তাহলে তুমিও তাদের স্তরেই নেমে আসবে।তাই সেক্ষেত্রে তাদের উপেক্ষা করো।
  • তোমার চাইতে সফল লোকেদের ঈর্ষা কোরো  না, বরং তাদের কর্মপদ্ধতি অনুসরণ করে তাদের পর্যায়ে নিজেকে উন্নীত করো।
  • তর্ক কোরো না। তর্কে জিতলে তোমার কোনো লাভ নেই কিন্তু হারলে, হারাতে পারো অনেক কিছু, কোনো কোনো ক্ষেত্রে বন্ধুত্বও।
  • নিজেকে বিশ্বাস করো আর পিউবিলিয়াস  সিরাসের অমোঘ উক্তি মনে রেখো--" একজন জ্ঞানী  মানুষ মনকে তার ভৃত্য বানিয়ে রাখেন, আর একজন বোকা লোক তার মনেরই ভৃত্য হয়ে থাকে"।
সবসময় মনে রাখবে , নিজেকে তুমি যতটা ভালো হিসাবে জানো, তুমি তার থেকেও বেশি ভালো। সফল মানুষেরা কেউই সুপারম্যান নয়। সাফল্যের মধ্যে সেরকম কোনো রহস্যও নেই। সাফল্য পেতে গেলে অতিমানবিক বুদ্ধি বা দক্ষতারও প্রয়োজন হয় না এবং অবশ্যই সাফল্য ভাগ্যের উপর নির্ভরশীল নয়। সফল মানুষেরা নিজেদের দক্ষতা ও শক্তিকে কখনোও অনাবশ্যক ছোট করে দেখেননি এবং তাদের আত্মবিশ্বাসই  তাদেরকে সাফল্যের পথে নিয়ে গেছে। 

প্রথমেই তোমার লক্ষ্য স্থির  করতে হবে এবং সেই বিষয়ে ওয়াকিবহাল হতে হবে। তোমরা যত  লক্ষ্যের দিকে এগোতে থাকবে, দেখবে গন্তব্য ততই কাছে এসে যাবে এবং সাথে সাথে তোমার দৃঢ়তাও বাড়তে থাকবে। মনে রাখবে লক্ষ্য পূরণের পথে বড় বাধার থেকে ছোট বাধাগুলিই বেশি প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
শ্রীমদ্ভাগবত গীতা  


আমাদের জীবনে এমন অনেক মুহূর্ত আসে, যখন আমাদের মনে হয় আমরা আমাদের মানসিক ক্ষমতার একেবারে তলানিতে এসে ঠেকেছি। সামনে জীবন কোনদিকে যাবে কিছু বোঝা যাচ্ছেনা; ভবিষ্যৎ অন্ধকার। এই এমনি দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা সবার জীবনেই কখনো না কখনো আসে আর সেই সময়েই পরিচয় পাওয়া যায় তার শিরদাঁড়ার ক্ষমতার। যতদূর চোখ গেছে ততদূর নিশ্ছিদ্র অন্ধকার দেখা যায়, আর সেখান থেকে যে উঠে আসতে পারে, জীবন হয় তার। তারা জীবনকে তাদের নিয়ন্ত্রণে রাখে, জীবন তাদের নিয়ন্ত্রন করে না।আর এমনি সময় আমাদের কিছু বাণীর সাথে পরিচিত ঘটে যা আমাদের জীবনের মূল্য ও জীবনবোধ কে পরিশীলিত করে।  
জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a Comment