Thursday, 9 January 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৬৮(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-68 (Prerana)]

প্রেরণা সিরিজ ৬৮,PRERANA SERIES-68(Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।

 

যদি মনে রাখতে পারা  যায় যে মৃত্যু অনিবার্য , তাহলে আর কিছু হারাবার ভয় থাকে না। তখন তুমি জানো  যে তোমার কোনো আবরণ নেই, কোনো পিছুটান নেই। তখন নিজের মনের দাবি মেটানোর জন্য সব কিছু দিতে পারবে। কেউ মরতে চায় না, এমনকি যাঁরা স্বর্গে যেতে চান তাঁরাও মরতে চান না। অথচ মৃত্যু আমাদের সকলের ভবিতব্য। কেউ তার হাত থেকে পরিত্রান পায়নি, এবং সেটাই হওয়ার কথা। কারন মৃত্যুই জীবনের শ্রেষ্ঠ ইনোভেশন বা উদ্ভাবন। মৃত্যুই জীবনের চেঞ্জ এজেন্ট--পরিবর্তনের কারিগর। মৃত্যু পুরনোকে সরিয়ে দিয়ে নতুনকে জায়গা করে দেয়।

স্বামী বিবেকানন্দ বলেছিলেন , " ভয় পাইও না, কারণ মনুষ্য জাতির ইতিহাসে দেখা  যায় সাধারণ লোকের ভিতর যত কিছু মহাশক্তির প্রকাশ হইয়াছে, জগতে যত বড় বড় প্রতিভাশীল পুরুষ জন্মিয়াছেন, সবই সাধারণ লোকের মধ্য হইতে । তোমাদের নিকট যাহা আছে, নিজ শক্তি বলে তাহা প্রকাশ করো , কিন্তু অনুকরন কোরো  না, অথচ অপরের যাহা ভালো তাহা গ্রহণ করো"।

শ্রী লাটু মহারাজের উপদেশগুলিকে সরলীকরণ করে বলা যেতে পারে- দশজনের সঙ্গে মিশে পরনিন্দা , পরচর্চা করার চেয়ে সেই সময়টা ঘুমানো ভালো। পরনিন্দা করলে ঐ দোষগুলি নিজের ঘাড়ে এসে পড়ার সম্ভবনা আছে।সৎ লোকের নিন্দা করতে নেই। নিজের দুঃখ যেমন বোঝো তেমনি অপরের দুঃখও  বুঝতে হবে। যার কাছে উপকার পেয়েছো, তিনি যদি হঠাৎ কোনো অন্যায় করে ফেলেন, তার দোষ  কখনও দেখা উচিত নয়। তা না হলে,  অত দিনকার উপকারটা সামান্য কারনে ভুলে যাওয়ায় ভয়ানক অনুতাপ হবে। 

পরের  দোষ  দেখতে নেই, গুনই দেখতে হয়। সকলেরই  কিছু না কিছু দোষ আছে , কারও কারও  দোষ চাপা পরে থাকে। সত্যকে না জানলে কিছুই হবে না। সত্য জানার চেষ্টা করতে হবে। যদি সত্য জানার চেষ্টা না করো তবে সত্য প্রকাশ হবে না, হিংসাও যাবে না। যেখানেই মিথ্যা , সেখানেই হিংসা , উপকারী উপকার মনে রাখতে হবে। সত্যকে ভালোবাসতে হবে, তাকে উপলব্ধি করতে হবে। অনুকরণ নয় ,অনুসরণ নয় , নিজেকে খোঁজো, নিজেকে জানো, নিজেকে তৈরী করো। যার কথার চেয়ে কাজের পরিমান বেশি , সাফল্যই তার কাছে এসে ধারা দেয়, কারন যে নদী যত গভীর তার বয়ে চলার শব্দ তত কম।
শ্রীমদ্ভাগবদ গীতা যথাযথা 

"নিচুশ্রেনীর লোকেরা অপরকে কষ্ট দিতে হাতিয়ার হিসেবে তাদের অশ্লীল বাক্যকে ব্যবহার করে"। — এডগার এ্যালান পো
"দোষ, গুন, ভূল, ভ্রান্তি মিলেই মানুষের জীবন। অণ্যকে ক্ষমা করার মতো মহৎ মন প্রত্যেকের থাক চাই"। –রবার্ট ক্যাম্বারস
"যৌবনকালটাই মাধুর্যমন্ডিত যদিও এই সময়েই সাবধানতা অবলম্বন করতে হয় বেশি" –প্রিন্সেস
"যৌবন যার সৎ সুন্দর ও কর্মময় তার বৃদ্ধ বয়সকে স্বর্ণযুগ বলা যায়" –জর্জ গ্রসভিল
"তোমার যদি পরিতৃপ্ত মন থাকে তবেই তুমি জীবনকে উপলদ্ধি করতে পারবে" –প্লুটাস
"যদি ভালোভাবে বাচতে চান তা হলে মনে রাখবেন-সমস্যাকে তুচ্ছজ্ঞান করতে হবে, আর্শীবাদকে গণ্য করতে হবে"। –ডেল ক্যার্নেগি
"যে মানুষ ভূল করে না বস্তুবে সে কিছুই করে না" –স্যার জন ফিলিপস

 জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে 
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a comment