Thursday, 26 March 2020

কাজ কখনো ছোট হয় না,ছোট আমাদের চিন্তাভাবনা । [How to Improve Your Motivational Skill, Series-99(Prerana)]

লেখক – প্ৰদীপ কুমার রায়।

কোন কাজ কখনো ছোট হয় না, সত্য বলতে গেলে- ছোট আমাদের চিন্তাভাবনা!  কারও বিরুদ্ধে প্রতিশোধ না নেওয়ার চেয়ে নিজেকে পরিবর্তন করার ধারণাটি আরও ভাল। অন্যরা আপনাকে ভুল বোঝে, এটি গুরুত্বপূর্ণ নয়, তবে আপনি ভুল অর্থে কোনও কাজ করেন না প্রতিশোধের আগুন অন্যদের কম জ্বালায়, নিজেরাই বেশি জ্বলে  । প্রতিশোধের আগুন মশালের মতো যা অন্যদের ধ্বংস হওয়ার আগে ছাই করে ফেলতে হয়। এজন্য সহনশীলতার ঠান্ডা জলে যত তাড়াতাড়ি সম্ভব আগুন জ্বলানো বন্ধ করা বুদ্ধিমানের কাজ। প্রতিশোধের ধারণাটি কেবল আপনার সময়কেই নয়, আপনার স্বাস্থ্যকেও নষ্ট করে। সুতরাং, অবশ্যই প্রতিশোধ নেওয়ার জন্য নয় বরং নিজেকে পরিবর্তন করার চেষ্টা করুন । প্রতিভা বা ভাগ্য নয়, জীবনে সফল আর ব্যর্থ মানুষদের মধ্যে তফাৎ গড়ে দেয় আসলে পরিশ্রম।

আপনি যদি সুখী হতে চান তাহলে প্রথমেই অন্যকে দুঃখ দেয়া থেকে বিরত থাকুন। কেননা, এজগতের প্রতিটা ক্রিয়ার সমান বিপরীত প্রতিক্রিয়া আছে, তাই আজ যদি আপনি কাউকে দুঃখ দেন, তাহলে কাল সেই দুঃখ আপনার জীবনে আসবেই। অন্য জনের কাছ থেকে অতিরিক্ত ভালোবাসা পাওয়ার আকাঙ্খা ত্যাগ করুন। কেননা, অনিত্য এই জগতে প্রকৃত কোন ভালোবাসা নেই, এটা স্বার্থের দুনিয়া, তাই একটু স্বার্থের কমতি পড়লে যে কেউ যেকোন সময় আপনাকে দুঃখ দেবে।  এটা অনিত্য জগৎ। প্রকৃত অর্থে, এখানে কেউ আপনার নিত্য সঙ্গী নয়, জগতের কেউ একই পূর্বে সবসময় আপনার সাথে ছিল না, ভবিষ্যতেও থাকবে না, পৃথিবী নামক এই রঙ্গমঞ্চে আমরা অভিনয় করার জন্য সাময়িক সময়ের জন্য একত্রিত হয়েছি, তাই এই সরল সত্যটি মেনে নিয়ে জগতের কাউকে নিয়ে নিত্যকাল বাঁচার ইচ্ছা করবেন না, যে কেউই যেকোন সময় আপনাকে একা ফেলে রেখে চলে যেতে পারে।আপনি মেনে নিন এটা দুঃখের জগৎ। আর এটা মেনে নিয়ে দুঃখ থেকে মুক্ত হওয়ার জন্য  অপরের  সেবায় নিজেকে নিয়োজিত করুন।


সুন্দর চেহারা দিয়ে কি হবে যদি চরিত্র ঠিক না থাকে? উচ্চতর ডিগ্রি দিয়ে কি হবে যদি অন্তরে জ্ঞান না থাকে? সম্পদ দিয়ে কি হবে যদি তা সেবায় না লাগে? পৃথিবীর সবকিছু পেলেও কি হবে?. পরিবারের সকল মানুষের সঙ্গে ধৈর্য্য রাখা হলো ভালোবাসা, সমাজের অন্য মানুষের সঙ্গে ধৈর্য্য রাখা হলো সন্মান করা, নিজের সাথে ধৈর্য্য রাখা হলো আত্ববিশ্বাস এবং ঈশ্বরের সঙ্গে ধৈর্য্য রাখা হলো বিশ্বাস। ভাগ্য হচ্ছে বর্ষার জলের মতো, আর পরিশ্রম হচ্ছে কুয়োর জলের মতো, বর্ষার জলে স্নান করাতো সহজ, কিন্তু রোজ রোজ আমরা বর্ষার জলের উপর নির্ভর করে থাকতে পারিনা, ঠিক তেমনি ভাগ্যের জোরে আমরা অনেক কিছু অতি সহজে তো পেয়ে যাই ঠিক কিন্তু, সবসময় আমরা ভাগ্যের উপর নির্ভর করে থাকতে পারিনা।  যে কোনও কিছুর সাথে অত্যধিক সংযুক্তিও সমস্যা তৈরি করে। যুক্তির কারণে অনেকেই সঠিক এবং ভুলের মধ্যে পার্থক্যটি ভুলে যায়। মোহকে জড়তার প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। জড়তা মানে এটি কোনও ব্যক্তিকে এগিয়ে যেতে দেয় না, আবদ্ধ করে। মুগ্ধতায় আবদ্ধ একজন ব্যক্তি তার বুদ্ধি যথাযথভাবে ব্যবহার করতে পারছেন না। ব্যক্তি যদি অগ্রগতি না করে তবে কাজে কোনও সাফল্য আসবে না।

No comments:

Post a comment