Monday 2 March 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৯১(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-91(Prerana)]

প্রেরণা সিরিজ - ৯১,PRERANA SERIES-91(Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।


আমার ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন

বন্ধু নির্ভরতাই হলো খুশির শত্রূ , যতদূর সম্ভব অন্যের কাছ থেকে প্রত্যাশা হ্রাস করো , নিজের কাজটি করো  এবং স্বনির্ভর হও।  অন্যের ক্রিয়া বা চিন্তাভাবনার সাথে দু:খিত হওয়া উচিত নয় , কারণ অন্যের চিন্তাভাবনা বা কাজগুলি তোমাদের  নিয়ন্ত্রণে থাকে না। । যদি তোমার  নিয়ন্ত্রণে নেই এমন জিনিস বা পরিস্থিতির কারণে তুমি  অসন্তুষ্ট হও , তবে এর ফলে সময় অপচয় হবে এবং ভবিষ্যতের এর জন্য অনুশোচনা হবে। বিজ্ঞানীদের মতে, বেশিরভাগ লোকের সময়ের 70% থেকে 90% সময় অতীত, ভবিষ্যত এবং নিরর্থক বিষয়গুলির বিষয়ে চিন্তাভাবনা করেই কেটে যায় । অতীত তোমাদের  অভিজ্ঞতা দেয় এবং ভবিষ্যতের জন্য তোমাদের  পরিকল্পনা করতে হবে , তবে এর অর্থ এই নয় যে তোমরা  তোমাদের  সমস্ত সময় এতে ব্যয় করবে । বন্ধুরা, তোমাদের বর্তমানের উপর জোর দিতে হবে  এবং এটি সর্বোত্তমভাবে  করা উচিত।  অতীত বা ভবিষ্যতের উপর সময় ব্যয় করা উচিত নয় কারণ  অতীত বা ভবিষ্যতের উপর তোমাদের  নিয়ন্ত্রণ নেই। যাদের একা চলার সাহস আছে তারা  একদিন না একদিন  সফল হবেই হবে। পৃথিবীতে দুই ধরণের মানুষ রয়েছে, একজন যিনি নিজেকে পৃথিবী অনুসারে পরিবর্তন করেন এবং অন্যজন নিজের অনুসারে পৃথিবী পরিবর্তন করেন। সবসময় খুব ছোট থাকো যাতে প্রত্যেকে তোমার  সাথে বসে থাকতে পারে এবং যখন বড় হবে তখন  এত বড় হও যে যখন  তুমি উঠে দাঁড়াবে তখন দেখবে কেউ বসে নেই , সবাই উঠে দাঁড়িয়েছে। ওরা কি ভাববে? তারা কী ভাববে? বিশ্ব কী ভাববে? এর উপরে উঠে  চিন্তাভাবনা করতে শেখ , তাহলে দেখবে  স্বস্তির  আরেক নাম হবে জীবন। 

তুমি জীবনে ছোট ছোট ভুল করবে, কারণ তুমি মানুষ! তবে সেই ভুল যদি বার বার করো, তাহলে তুমি অমানুষ!  তুমি জীবনে বার বার হেরে যাবে, কারণ তুমি মানুষ!  তবে যদি হেরে গিয়ে থেমে যাও, তাহলে তুমি ভীতু মানুষ! জীবনে ছোট ছোট ভুল করা দরকার আছে !  কারণ সেই ভুলগুলোই তোমাকে সঠিকটা ধরিয়ে দেবে ! আমরা অজান্তেই ভুল করে থাকি ! সেই ভুল থেকে অভিজ্ঞতা লাভ করি, অভিজ্ঞতা থেকে শিক্ষা নিই ! আর শিক্ষা থেকে সফলতা লাভ করি! তুমি আজ যে ভুলটা করেছো সেটার জন্য এতটাই অনুতপ্ত হও যে, যাতে পরে ভুল করেও সেই ভুলটা না হয়! তোমার জীবনে বার বার হেরে যাওয়ার দরকার আছে ! কারণ তুমি যদি একবারও না হেরে যাও তাহলে জিতে গিয়েও কোন স্বাদ পাবে না ! তবে কখনো হেরে গিয়ে থেমে থাকা যাবে না, উঠে দাঁড়াতে হবে ! হেরে গিয়ে থেমে গেলেই তুমি দূর্বল ! আমাদের একটা দোষ আছে তা হলো, ভুল করে শিক্ষা নিয়েও তা কাজে লাগাই না ! আবার হেরে গিয়েও উঠে দাঁড়াই না ! সরে যাই নয়তো থেমে যাই ! এর কারণ হলো মনের মধ্যে ভয়টা চেপে রাখা ! আমি দেখেছি যারা ভয় পায় তারাই ব্যর্থ হয় ! মনে রেখো, ভয় তারাই পায় যারা মনে করে সে ভুল করছে ! প্রতিটা কাজ, প্রতিটা অধ্যায়ের যেমন শুরু আছে তেমনি শেষও রয়েছে ! তাই শুরুতেই যদি ভয় পাও কিংবা মাঝপথে গিয়ে ফিরে আসো, তাহলে তুমি ভুল করবে ! তাই শেষটা দেখে নাও, হয়তো শেষটা এতটাই সুন্দর হবে, যা তোমার কল্পনার বাইরে ! হিমালয় পর্বতের চূড়া দেখে হাঁটু গেঁড়ে   বসে থেকো না ! আস্তে আস্তে করে উঠে যাও, একবার উঠে গেলেই দেখবে পৃথিবীটা তোমার ! তখন তুমি নিজেই বলবে সত্যের জয়  সর্বদাই  হয় ! সৎ চেষ্টা যার আছে , সে একদিন না একদিন অবশ্যই সফল হবে। 


ভিড়ে হাঁটলে স্রোতের সাথে মিশে হাটতে থাকবে, আর তুমি ততদুরই যাবে যতদূর ভিড় যাবে, কিন্তু তুমি  যদি এক হাঁটো  তবে তুমি  যতদূর চাও  ততদূর যেতে পারবে, আটকে থাকতে হবেনা।এমন অনেক সময় আসে আমাদের জীবনে যখন আমরা হাটতে হাটতে ক্লান্ত হয়ে পড়ি, আমাদের পা আর এগোতে চায় না, দুর্বল মনে হয় নিজেদের, দম  বন্ধ হয়ে  আসে  জীবনের প্রতিকূলতার সম্মুখীন হতে হতে যখন আমাদের মনোবল তলানিতে এসে ঠেকে তখন আমাদের চলার পথের শেষ মাথাটা মনে পড়লে আবার নতুন উদ্যমে জীবনের পথে এগিয়ে যাওয়া যায়। 

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন।এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে। 

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a Comment