Monday 10 February 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৭৬(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-76(Prerana)]


প্রেরণা সিরিজ - ৭৬,PRERANA SERIES-76(Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।


  

তোমার জীবনের প্ৰকৃতি নির্ভর করে যেটাকে তুমি সর্ব্বোচ্চ মাত্রায় গ্রহণ করছো তার উপর। কোনটাকে তুমি শক্তিশালী মনে করছো, কোনটাকে তুমি মনের মধ্যে বড় করছো , এটাকে শুধুমাত্র তুমিই নির্ধারণ করতে পারো। তোমার কিচ্ছু এসে যাবে না , কেউ তোমার থেকে বেশি লম্বা কিংবা কেউ তোমার থেকে বেশি বুদ্ধিমান হলেও। কারন তুমি অর্জন করেছো মানসিক কাঠিন্য যেটা তোমাকে সবরকম কঠিন  পরিস্থিতে  চলতে সাহায্য করবে। পরিবর্তন করো তোমার মন , কারন মনই ঠিক করে সবকিছু , মনই ঠিক করবে তোমার ভবিষ্যৎ। এই মনই এমন কিছু , যেটা ঠিক করে এখন তুমি কি করবে? এই বিশ্ব তোমাকে বন্দী করার চেষ্টা করবে, অন্যরা সবসময় তোমার স্বপ্নগুলোকে হত্যা করার চেষ্টা করবে, কিন্তু একটা জিনিষ ওরা  কখনোই বন্দী করতে পারবে না আর সেটা হলো তোমার মানসিক ক্ষমতা। যখন তুমি তোমার নিজের মনকে পরিবর্তন করতে সক্ষম হবে, তখন তুমি এই বিশ্বকেও পরিবর্তন করতে সক্ষম হবে। তোমাকেই স্থির  করতে হবে তোমার ভবিষ্যৎকারন তুমিই স্থির করেছো তোমার বর্তমান। 

যে অন্যের বিপদে তার পাশে দাঁড়ায়  তার নিকট নিজের বিপদ তুচ্ছ হয়ে যায়। যার গোপনীয়তা প্রকাশ পেয়ে যায় তার বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের সংখ্যা বেড়ে যায়। প্রকৃত বন্ধুরা তারার  মত। তারা  সব সময় দেখা যায় না কিন্তু সেগুলো আকাশেই থাকে। ঘোড়াকে জোর করে জলে  টেনে নিয়ে যাওয়া সম্ভব,  কিন্তু তাকে জোর করে জল  পান করানো সম্ভব নয়। ঝাড়ুদারের পেশা হল আবর্জনা পরিস্কার করা ,  আর যারা তাদেরকে ঘৃণা করে তাদের পেশা হল, নোংরা ও আবর্জনা সৃষ্টি করা। ব্যর্থ মানুষেরা দু প্রকার- এক প্রকার হল, যারা কাজের চিন্তা করেছে কিন্তু কাজ করে নি, আরেক প্রকার হল, যারা কাজ করেছে কিন্তু চিন্তা করে তা করে নি। কথা বলার আগে বিষয় নির্বাচন করো , আর বিষয় নির্বাচনে পর্যাপ্ত সময় নাও যাতে তা পরিণত হয় , কারণ মানুষের কথাগুলো ফলের মত। সেগুলো পরিণত  হতে পর্যাপ্ত সময়ের প্রয়োজন। ছোট খাট বিষয়ে বিতর্ক করলে প্রচুর সময় নষ্ট হয়। কারণ, আমাদের মাঝে এমন অনেক লোক আছে যারা গুরুত্বপূর্ণ বিষয়ের চেয়ে ছোট-খাট বিষয়গুলো সম্পর্কে বেশি জ্ঞান রাখে। মানুষ যখন কারো প্রশংসা করে তখন খুব কম লোকেই তা বিশ্বাস করে। কিন্তু যখন কিনা কারো বদনাম করা হয় তখন প্রায় সবাই তা বিশ্বাস করে। যখন অনেক উঁচু স্তরে পৌঁছে যাও তখন নিচের দিকে তাকাও যেন দেখতে পাও কারা তোমাকে এ পর্যায়ে পৌঁছতে সাহায্য করেছে। যখন হতাশা জীবনকে ঘিরে ফেলে তখন হতাশার সাগরে আশার সেতু রচনা করো , জীবন হয়ে উঠবে সুন্দর। মানুষ , তোমার কথায় তাদের কান বন্ধ করার আগে তুমি নিজের মুখ বন্ধ কর আর মানুষ , মুখ খোলার আগে নিজের কান খোল,  তবেই তুমি সফল মানুষ হবে।

কতগুলো বিষয় মানুষের জীবন বদলে দিতে পারে । যেমন কোনো ঘটনা , কোনো ভালো অভিজ্ঞতা কিংবা কোনো মনীষীর বাণী । মনীষীর বাণীগুলি হল তাদের জীবনের দীর্ঘ অভিজ্ঞতার ফল । শুধুমাত্র কথার কথা যে নয় , তাও বুঝতে হলে মনীষীদের বাণীরই শরণ নিতে হবে । কেন না তাঁরা যা বলেন সেগুলো তাদের দেখা , উপলব্ধি করা বাস্তব । যুগের পরিবর্তনের আড়ালে রয়েছে এক শাশ্বত সত্য , যা আমাদের ডিজিটাল যুগের কর্ম-ব্যস্ততাতেও আমরা সামান্য বুঝতে পারি । আমাদের এক একটি জীবন মানে দেশ-কাল এর উর্ধে সৃষ্টি কর্তার এক একটি উদ্যেশ্য । কিন্তু আমাদের জীবন মাঝে মাঝেই পঙ্কিলতায় ভরে যায় । আমরা জীবনের গতি হারিয়ে ফেলে হতোদ্যম হয়ে পড়ি।  তাই কঠোর জীবনের মাঝেই যে মজা , বেঁচে থাকার আনন্দ , সেটা পেতে হলে স্বপ্নগুলোর বাস্তবায়ন প্রয়োজন । আর এই বাস্তবায়নে যারা আজ সফল বলে স্বীকৃত , দেখা যায় তাদের জীবনের গল্পটা এত সোজা নয় । অনেক সংগ্রাম , দুঃখ , কষ্ট , যন্ত্রণার ফসল তাদের সাফল্য । তাই তারা আমাদের সকলের কাছে পথ প্রদর্শক ।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানিপ্রত্যেক মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন | এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে। 

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন। 
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।


No comments:

Post a Comment