Saturday 8 February 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৭৫ (প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-75 (Prerana)]

প্রেরণা সিরিজ - ৭৫,PRERANA SERIES-75 (Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।



জীবন যুদ্ধে জয়ী  হবার জন্য যে সম্পদের প্রয়োজন , সেটা হলো মানসিক শক্তি  যেটা কিনা মানিয়ে নিতে সাহায্য করবে কঠিন থেকে কঠিনতর পরিস্থিতিতে। যে শক্তি প্রতিকূল পরিস্থিতিতে টিকে থাকার জন্য জেদ  স্থাপন করবে এবং লড়াই করবার উৎসাহ যোগাবে। জীবন যখন ধাক্কার পর ধাক্কা দিতে শুরু করে , তখন মানসিক শক্তিই শেখায় লড়াই করতে এবং অস্তিত্বকে প্রমান করতে।  এটা হচ্ছে সেই শক্তি যেটা তোমার প্রতিদন্দ্বী সবথেকে বেশি ভয় করে। তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে ভবিষ্যতের , কারন ইটা তোমারি সিদ্ধান্ত হবে যে তুমি এখন করবে। অন্য কোনো ব্যক্তি তোমার ভাগ্য নির্ধারণ করতে পারে না , কিন্তু তুমি পারো তোমার ভাগ্য নির্ধারণ করতে। তুমিই পারো তার কারন তুমি তোমার মনকে নিয়ন্ত্রণ করতে পারো আর তাই তুমি সফল হবেই।  এমনটা নয় যে এর জন্য তোমার সবরকম সুবিধার দরকার হবে। কিন্তু তুমি যতটুকু সুবিধা পাবে সেটাকেই তোমার সর্ব্বোচ্চ সুবিধাতে পরিণত করবে।  কখনো কখনো কোনো লক্ষ্যকে মনে হয় ধরা ছোঁয়ার বাইরে।  কখনো কখনো অন্যরা তোমাকে সন্দেহ করে। কিন্তু মানসিক শক্তির জোর তুমি প্রত্যেকবার ঘুরে দাঁড়াবে আর প্রমান করে দেবে যে তুমি কতটা মানসিক শক্তিতে বলবান। তাই বলছি চেনো  তোমার প্রকৃত ক্ষমতা, চেনো তোমার প্রকৃত দুর্বলতা , ব্যবহার করো তোমার ক্ষমতা , প্রতিজ্ঞা করো নিজের কাছে যে তুমি এতটাই ক্ষমতাবান হবে যাতে কোনোকিছুই তোমাকে মানসিকভাবে ক্ষতিগ্রস্থ করতে যেন না পারে। 


প্রত্যেকেরই কিছু করার ইচ্ছা আছে। কিন্তু তারা জানে না যে কিভাবে  নিজেকে উত্সর্গ করে এবং  শৃঙ্খলাপরায়ন  হয়ে  প্রক্রিয়াটি শেষ করতে হয়  ।  আকাঙ্ক্ষাকে পরিপূর্ন  করতে হলে, উত্সর্গের সাথে  এবং শৃঙ্খলার সাথে শেষ পর্যন্ত লেগে থাকতে হবে।  তুমি যা চাও তা এই  মুহূর্তে  বা এখনই নাও ঘটতে পারে কিন্তু যদি তুমি এর জন্য শেষ পর্যন্ত লেগে থাকো তবে তুমি ইটা অর্জন করতে পারবে।  প্রতিভা এবং দক্ষতার পৃথকীকরণ হ'ল যে ব্যক্তিরা শ্রেষ্ঠত্ব অর্জনের চেষ্টা করছেন, যাদের স্বপ্ন আছে, যে জিনিসগুলি করতে চান তাদের পক্ষে সবচেয়ে বড় ভুল বোঝাবুঝি ধারণা। প্রতিভা তোমার জন্মগত কিন্তু  দক্ষতা বিকশিত হয় কেবল প্রতিনিয়ত অভ্যাস, অনুধাবন, অনুশীলন বা চর্চার  মাধমে। আর এর জন্য চাই , যখন অন্যান্য ছেলেরা  ঘুমাচ্ছে, তখনও তোমাকে  কাজ করতে হবে আবার  অন্য ছেলেরা যখন খাচ্ছে তখনও তোমাকে  কাজ করতে হবে । এর আশেপাশে কোনও সহজ উপায় নেই। প্রতিভা যতই হোক না কেন, প্রতিনিয়ত অভ্যাস, অনুধাবন, অনুশীলন বা চর্চাই তোমাকে অন্যদের থেকে এক কদম এগিয়ে নিয়ে যাবে।

পা পিছলে পড়ে যাওয়া লজ্জার কথা নয়। বরং যথা সময়ে উঠে না দাঁড়ানোই লজ্জার ব্যাপার।      বাকপটু নির্বোধের সাথে তর্কে যেও না, কারণ, বাকপটু তোমাকে কথায় পরাজিত করবে আর নির্বোধ তোমাকে কষ্ট দেবে । সম্পদ আসে কচ্ছপের মত আর যায় হরিণের মত। নির্বোধের কথার উত্তর না দেয়াই তার উত্তর। চরিত্রের কারণেই অনেক সম্মানিত ব্যক্তি সম্মান হারিয়েছে আবার অনেক নগণ্য ব্যক্তি কুড়িয়েছে বিরাট সম্মান।  যে কাউকে বিশ্বাস করে না , তাকে কেউ বিশ্বাস করে না। কোন মানুষকে সম্মান করা তার হৃদয়ের মনি কোঠায় প্রবেশের চাবির সমতুল্য। কোন জিনিসই অতিরিক্ত হওয়া ভাল নয় দুটি জিনিস ছাড়া- এক: জ্ঞান দুই: ভদ্রতা।  বিপদে হা হুতাশ করা আরেকটি বিপদ।  জ্ঞানীর সম্পদ হল তার জ্ঞান আর মূর্খের সম্পদ হল তার অর্থ। যদি বাঘের দাঁত বের হয়ে থাকতে দেখ তবে মনে করো না যে, সে হাঁসছে।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটা,তা আমরা কমবেশি প্রত্যেকেই জানি,প্রত্যেক মানুষই চায় তারাযেন সর্বদা অনুপ্রাণিত থাকেন |
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে ।
মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a Comment