Monday 17 February 2020

আপনার অনুপ্রেরণামূলক দক্ষতা কীভাবে উন্নত করবেন, সিরিজ-৮১(প্রেরণা)[How to Improve Your Motivational Skill, Series-81(Prerana)]

প্রেরণা সিরিজ - ৮১,PRERANA SERIES-81(Motivational & Inspirational)
লেখক – প্ৰদীপ কুমার রায়।

আগেই বলে নিচ্ছি কেননা তোমরা পরে ভুলে যাবে বাকি অন্যান্যদের  সাহায্যের উদ্দেশ্যে শেয়ারটা মনে করে,করে দেবে এবং ডানদিকের উপরের কোনে অনুসরণ বাটন অবশ্যই ক্লিক করে অনুসরণ করবে।শুরু করছি আজকের বিষয় 
নমস্কার বন্ধুরা আমি প্রদীপ  তোমাদের সবাইকে আমার এই Pkrnet Blog   স্বাগতম।আশা করি সবাই তোমরা  ভালোই  আছো  আর  সুস্থ আছো।





মন্দিরের দাঁড়ানো  ভক্ত বলেন দান  করা উচিত আর চোর বলে যদি  সুযোগ পাওয়া যায় তাহলে এই মুহূর্তে মন্দিরের বিগ্রহের গয়না চুরি করা উচিত। ধার্মিক হৃদয় ধার্মিক উপদেশ দিয়ে থাকে , আর অধর্ম ভরা হৃদয় অধার্মিক পরামর্শ দেয়।  ধর্ম নয় , উপদেশ-পরামর্শ স্বীকার করলে মানুষ সুখের দিকে যায়।  এরকম পরামর্শ স্বীকার করা তখনই সম্ভব হয় , যখন হৃদয়ে ধর্ম থাকে অর্থাৎ কোন অন্য ব্যক্তির উপদেশ বা পরামর্শ স্বীকার করার আগেই স্বয়ং নিজের হৃদয়ে  ধর্মকে স্থাপন  করা কি অনেক বেশি জরুরী নয়? সবার জীবনে এমন মুহূর্ত অবশ্যই আসে যখন সত্য বলার নিশ্চয়তা থাকে হৃদয়ে , কিন্তু  মুখ থেকে সত্যটা বেরোতেই পারে না। কোনো ভয় মনকে এমনি ঘিরে  রাখে,  কোন ঘটনা প্রসঙ্গ সম্পর্কে কথা বলা বা নিজের কোন ভুল হয়ে গেলে সেই সম্বন্ধে কথা বলা , এটাই  কি সত্য কথা বলা? না , এতো কেবল তথ্যটুকু। যা ঘটেছে  শুধু সেইটুকু ব্যক্ত করা, এ খুবই  সামান্য ব্যাপার।  কিন্তু কখনো কখনো সেই তথ্যটুকু বলতে গিয়েও, ভয় হতে থাকে।  কখনো আবার অন্যরা  কি ভাববে সেই দুশ্চিন্তা হয় মনে, অন্য কারো দুঃখ হবে।  তবে সত্য কাকে বলে , আমরা কি কখনো বিবেচনা করেছি ?  যখন ভয়কে তুচ্ছ করেও কোনো তথ্য বলে দেওয়া হয়, তবে তাকে সত্য বলা হয়।  বাস্তবে সত্য আর কিছুই না,  কেবল নির্ভিকতারই  অপর নাম আর নির্ভিক হওয়ার কোন সময় হয় না , কারণ নির্ভীকতা আত্মারই এক স্বভাব। অর্থাৎ জীবনের প্রত্যেকটি ক্ষণই সত্য বলার ক্ষণ নয় কি?

সংকেত বা পূর্বাভাসের উপর নির্ভর করে আমরা ভবিষ্যতের সুখ দুঃখের  কল্পনা করি।  ভবিষ্যতের সুখ-দুঃখ নির্ণয়  করার জন্য আমরা আজ কল্পনা  করি।  কিন্তু কালকের সংকটকে আজ নির্মূল করার চেষ্টা করলে আমরা লাভবান হই না আমরা ক্ষতিগ্রস্থ হই ? এই প্রশ্ন নিজেদের করি না। সত্যতো এটাই যে সংকট আর তার নিবারণ এক সাথে জন্ম নেয় , ব্যক্তির খাতিরে আবার সৃষ্টির খাতিরে। আপনি আপনার ভূত কালের কথা স্মরণ করুণ , ইতিহাসকে দেখে নিন , আপনি তখনই  উপলব্ধি করবেন যে যখন যখন সংকট এসেছে তখন তখন তাকে নিবারণ করার শক্তির জন্মও  হয়েছে। এটাইতো জগতের নিয়ম , অর্থাৎ সংকটই শক্তির জন্মের কারন। প্রত্যেক ব্যক্তিই যখন সংকট থেকে বেরিয়ে আসেন তখন সে এক পদ আগে এগিয়ে যায় আর অধিক উজ্বলতা  , অধিক আত্মবিশ্বাস লাভ করে , না কেবল নিজের জন্য , সমগ্র বিশ্বের জন্যও  বটে। বাস্তবে সংকটের জন্ম মানে একটি সুযোগের জন্ম। নিজেই নিজেকে বদল করার সুযোগ , নিজেই নিজেকে আরো উপরে নিয়ে যাওয়ার সুযোগ , নিজের আত্মাকে অধিক বলবান আর অধিক জ্ঞানমন্ডিত করার সুযোগ। যে এটা করতে পারে তার কোনো সংকট আসে না , কিন্তু এমনটা যে করতে পারে না , সে স্বয়ংই এক সংকট হয়ে পড়ে  বিশ্বের জন্য।  

 তুমি যদি সেই ব্যক্তির সন্ধানে থাকো যে তোমার  জীবন পরিবর্তন করে দেবে, তাহলে একবার আয়নার সামনে তাকিয়ে দেখো । সফল ব্যক্তিরা অন্যদের থেকে মোটেই আলাদা নয়, শুধু তাদের চিন্তাভাবনা অন্যদের থেকে আলাদা। যেসব মানুষরা তাদের নিজেদের চিন্তাভাবনা বদল করেন না, তারা কোনো কিছুই বদলাতে পারবেন না। একটি ইচ্ছা কিছুই বদলাতে পারেনা, একটি সিদ্ধান্ত কিছু বদলাতে পারে, কিন্তু একটি নিশ্চয়তা সব কিছুই বদলে দিতে পারে। চিন্তা না করে করা কাজ এবং কাজ না করে শুধু চিন্তা করা, তোমাকে  একশো শতাংশ অসফলতা দেবে । সবসময় মনে রাখবে তুমি  তোমার  সমস্যার থেকে অনেক বেশি বড়। অন্যরা তোমার  ব্যাপারে  কি ভাবে তার থেকে বেশি।গুরুত্বপূর্ণ হলো তুমি  নিজের ব্যাপারে কি ভাবো  । 

"বিশ্বের সবচেয়ে মূল্যবান জিনিস হ'ল সময়"। তবে বর্তমানে বেশিরভাগ লোক হতাশার জীবনযাপন করছে এবং তারা অপেক্ষা করছে যে তাদের জীবনে কোনও অলৌকিক ঘটনা ঘটবে, যা তাদের নিঃস্ব জীবনকে বদলে দেবে। বন্ধুরা, সেই অলৌকিক কাজটি আজ থেকে শুরু হবে এবং এখন যে ব্যক্তি সেই অলৌকিক কাজটি করবে  সে আপনিই, কারণ আপনি ছাড়া আর কেউই সেই অলৌকিক কাজটি করতে পারবে  না। এই শুরু করার জন্য, তোমাদের  চিন্তাভাবনা এবং বিশ্বাসকে পরিবর্তন করতে হবে, "যা আছে কপালে "এই  ভ্রান্ত বিশ্বাসকে তোমাদের  পরিবর্তন করতে হবে।

জীবনে অনুপ্রেরণার গুরুত্ব যে কতটাতা আমরা কমবেশি  প্রত্যেকেই জানি ,প্রত্যেক  মানুষই চায়  তারা যেন সর্বদা অনুপ্রাণিত থাকেন। 
এই অনুপ্রেরণা মূলক বিচার গুলিকে বাস্তব জীবনে ঠিক  মত মেনে চললে যে কোনো মানুষের জীবন অনয়াসেই বদলে যেতে পারে।

মোটিভেশনাল ভিডিও দেখতে উপরের ডানদিকের কর্নারে YouTube লিঙ্ক অথবা এখানে Pkrnet এই লিঙ্কটির উপর ক্লিক করুন।
এতক্ষণ সময় দিয়ে পড়ার জন্যে তোমাকে  অসংখ্য ধন্যবাদ জানাই  পিকেআর নেট  ব্লগ - এর পক্ষ থেকে | 
পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও |তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে।

No comments:

Post a Comment